পশ্চিমবঙ্গ

west bengal

Wimbledon 2023: জোকারের রূপকথা থামিয়ে উইম্বলডনে আলকা-রাজ

By

Published : Jul 17, 2023, 9:05 AM IST

2023 সালের উইম্বলডন চ্যাম্পিয়নশিপে পুরুষদের সিঙ্গলস খেতাব জয় করলেন স্প্যানিশ টেনিস তারকা কার্লোস আলকারেজ। রবিবার লন্ডনে আয়োজিত এই ম্যাচে বিশ্বের অন্যতম সেরা টেনিস তারকা সার্বিয়ার নোভাক জোকোভিচকে পরাস্ত করেন তিনি।

Etv Bharat
2023 উইম্বলডন চ্যাম্পিয়নশিপে জয় কার্লোস আলকারেজের

লন্ডন, 17 জুলাই: জোকারের বিজয় রথ থামিয়ে উইম্বলডনে আলকা-রাজ। নতুন যৌবনের দাপটের সাক্ষী সেন্টার পার্ক । রজার ফেডেরার, নোভাক জোকোভিচ বা রাফায়েল নাদালের যুগ পেরিয়ে টেনিস দুনিয়ায় যে নতুনের আগমন ঘটছে তার ইঙ্গিত আগেই ছিল। রবিবারের বিকেল যেন সেই নতুনকে আগামীর সিংহাসনে অভিষিক্ত করে দিল। কার্লোস আলকারাজ নামের বছর তেইশের স্প্যানিশ যুবক উইম্বলডনের ঘাসের কোর্টে অবিশ্বাস্য লড়াই করে থামিয়ে দিলেন নোভাক জোকোভিচের রূপকথার দৌড়।

নতুন উইম্বলডন চ্যাম্পিয়নের সিংহাসনের দৌড়ে বসতে সময় লেগেছে পাঁচ ঘণ্টা এবং পাঁচটি সেট। অনায়াস জয় নয় । কষ্টার্জিত ভাবে সিংহাসনে আরোহণ। ম্যাচের ফল 1-6, 7-6(8-6), 6-1, 3-6, 6-4। সাম্প্রতিক অতীতে 2019 সালে রজার ফেডেরার বনাম জোকোভিচ কিংবা রাফায়েল নাদাল বনাম রজার ফেডেরারের দ্বৈরথই ছিল টেনিস প্রেমীদের সুখস্মৃতি। সেই তালিকায় 2023 সালের উইম্বলডন ফাইনাল যোগ হল। অথচ চলতি উইম্বলডনটা যেন সাজানো ছিল জোকোভিচের জন্য।

গত মাসেই রোলাঁ গ্যারোঁ 23তম গ্র্যান্ডস্ল্যাম জিতেছেন জোকার। নিরলস পরিশ্রম এবং অজেয় বিক্রমে অচিরে ছাপিয়ে গিয়েছিলেন ফেডেরারের শৈপ্লিক মাহাত্ম্য কিংবা রাফায়েল নাদালের 22টি গ্র্যাণ্ডস্ল্যামের কৃতিত্বকে। সামনে শুধু মার্গারেট কোর্টের 24টি গ্র্যান্ডস্ল্যাম জয়ের নজির ধরার হাতছানি। সেন্টার কোর্টে টানা 34 জয় থেকে শেষ দশ বছরে ফেডেরারের আট উইম্বলডন ছোঁয়ার সুযোগ তো ছিল। 34 বছরের জোকোভিচের সাম্প্রতিক ফর্ম সেই কৃতিত্ব স্পর্শ করার আবহ সাজিয়ে রেখেছিল।

আরও পড়ুন:প্রত্যাবর্তনেই নজির, প্রথম অবাছাই হিসেবে উইম্বলডন জয় ভন্ড্রোসোভার

কিন্তু স্প্যানিশ তরুণ আলকারাজ দেখালেন রাজ্যপাটে নির্বিঘ্নে রাজত্ব চালানোর জোকোভিচের ভাবনায় ভাগ বসানোর লোক উপস্থিত। প্রথম সেটে খুইয়ে আলকারাজ পরবর্তী পাঁচ ঘণ্টায় টেনিস-শিল্পকে এক অবিশ্বাস্য উচ্চতায় নিয়ে গেলেন। লম্বা ব়্যালি, নিখুঁত ব্যাকহ্যাণ্ডের সাহায্যে আলকারাজ বোঝালেন গত বছর তাঁর ইউএস ওপেন জয় কাকতলীয় ছিল না। কৃতিত্বের মোহনায় দাঁড়িয়ে অবগাহন করতে না পারার ধাক্কা ম্যাচ শেষেও মুছে যায়নি জোকোভিচের চোখে মুখে। টেনিস ক্রমপর্যায়ে এক নম্বরে থাকা আলকারাজ যে তাঁর ঘরে এসে এভাবে তাণ্ডব চালাবেন তা জোকোভিচ কল্পনাও করতে পারেননি।

এক মাস আগে ফরাসি ওপেনের সেমিফাইনালের হারের ক্ষতটা আলকারাজ জুড়োলেন উইম্বলডন ফাইনালে। ম্যাচের পরে স্প্যানিশ তারকা বলছেন, "স্বপ্ন সত্যি হল। আমি নিজেও ভাবিনি এত তাড়াতাড়ি স্বপ্ন পূরণ হবে। নিজের জন্য আমি গর্বিত। গর্বিত টিমের জন্য। প্রথম সেটের পরে নিজেকে বলেছিলাম যদিও সবাইকে হতাশ করতে না চাও তাহলে মান বাড়াও। নোভাককে অভিনন্দন। ওঁর বিরুদ্ধে খেলাটা সবসময়ই অনুপ্রেরণা। আমাকে ওঁর খেলা অনুপ্রাণিত করে।"

অন্যদিকে, কিছুই যেন ঠিক চলছিল না জোকোভিচের। নিজের আবেগ সামলে নিচ্ছিলেন কোনওমতে। সেন্টার কোর্ট মার্গারেট কোর্টের 48 বছরের পুরানো রেকর্ড স্পর্শ করা দেখতে অপেক্ষা করছিল। উইম্বলডনের মানসপুত্র ফেডেরারের রেকর্ড অক্ষত থাকে কি না, তা দেখতে চেয়েছিল। দিনের শেষে কিংবদন্তি জোকোভিচকে থামিয়ে নতুন সূর্যোদয় দেখল উইম্বলডন। নতুন উইম্বলডন চ্যাম্পিয়ন স্পেনের কার্লোস আলকারাজ।

ABOUT THE AUTHOR

...view details