পশ্চিমবঙ্গ

west bengal

ড্রাই ফ্রুটস ভর্তি এক গ্লাস দুধ পান করলে শীতে বহু সমস্যা থেকে দূরে থাকা যায়

By ETV Bharat Bangla Team

Published : Dec 20, 2023, 2:53 PM IST

Dry Fruit Milk: ড্রাই ফ্রুটসের মধ্যে অনেক ধরনের পুষ্টি পাওয়া যায়, যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী ৷ দুধের সঙ্গে মেশালে এর উপকারিতা দ্বিগুণ হয়ে যায় । ড্রাই ফ্রুটস ভর্তি এক গ্লাস শীতে অনেক সমস্যা থেকে দূরে রাখতে পারে । জেনে নিন, তেমনই কিছু উপকারিতা সম্পর্কে ।

Dry Fruit Milk News
ড্রাই ফ্রুটস ভর্তি এক গ্লাস দুধ পান করলে

হায়দরাবাদ: শীতকে ভালোভাবে উপভোগ করতে চাইলে সুস্থ থাকা সবচেয়ে জরুরি । আর সুস্থ থাকার প্রথম নিয়ম হল সঠিক খাওয়া-দাওয়া ৷ যার অর্থ স্বাস্থ্যকর জিনিস খাওয়া। খাদ্যতালিকায় সবুজ শাকসবজি, ফলমূল, দুধ, শুকনো ফল, বীজ অন্তর্ভুক্ত করুন। এগুলির মধ্যে অনেক ধরনের পুষ্টি রয়েছে, যা আমাদের শরীরের প্রয়োজন, তবে আরও একটি জিনিস রয়েছে যা শিশু থেকে শুরু করে বৃদ্ধ, মহিলা, যে ঋতুই হোক না কেন সবার জন্যই প্রয়োজনীয় এবং তা হল দুধ । দুধকে সম্পূর্ণ খাদ্য বলা হয় ৷ মানে এক গ্লাস পান করাই যথেষ্ট । শীতের মরশুম তাই দুধে শুকনো ফল মিশিয়ে পান করুন । এতে শীতে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং শরীর গরম থাকবে । প্রায় সব ধরনের শুকনো ফল যেমন কাজু, বাদাম, আখরোট, কিশমিশ, খেজুর দুধে মিশিয়ে পান করা যেতে পারে । যার কারণে আমরা অনেক ধরনের সুবিধা পাই । জেনে নিন, এমন উপকারিতা সম্পর্কে (About such Benefits) ৷

কোষ্ঠকাঠিন্যের সমস্যার সমাধান: আপনি যদি দীর্ঘদিন ধরে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তবে তা কাটিয়ে উঠতে বাদাম দিয়ে দুধ পান করা শুরু করুন । প্রসঙ্গত, দুধে খেজুর সিদ্ধ করে পান করলেও উপকার পাওয়া যায় । এতে রয়েছে ফাইবার, যা কোষ্ঠকাঠিন্য দূর করতে খুবই কার্যকরী ।

হার্ট সুস্থ থাকে:শীতে ঘুমানোর আগে প্রতিদিন এক গ্লাস দুধে শুকনো ফল পান করুন । এটি দিয়ে আপনি আপনার হার্টকে দীর্ঘ সময় সুস্থ রাখতে পারবেন । দুধে ড্রাই ফ্রুট যোগ করলে শরীরে স্বাস্থ্যকর চর্বি যোগ হয় ৷ যা হৃদরোগকে দূরে রাখে ।

ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে:ড্রাই ফ্রুটস দুধে ফুটিয়ে তা পান করলে খুব সহজেই রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখা যায় । এটি ইনসুলিন উৎপাদন বাড়ায় । তাই ব্রেকফাস্টে ড্রাই ফ্রুটস-সহ এক গ্লাস দুধ পান করুন ।

আরও পড়ুন:

  1. শীতে শরীরে উর্বরতা বাড়াতে পাতে রাখুন কুমড়োর বীজ থেকে শুরু করে আখরোট
  2. মুলো লিভারের জন্য কোনও ওষুধের চেয়ে কম নয়! যোগ করুন খাদ্যতালিকায়
  3. শীতে আয়ত্বের বাইরে যাচ্ছে ওজন ? সকালে খালি পেটে পান করুন এই পানীয়গুলি

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details