সম্প্রতি চুলে রং করেছেন ? যত্ন নিতে পারেন এই উপায়ে

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 18, 2024, 7:44 PM IST

Hair Care Tips News

Hair Care Tips: যদি সম্প্রতি চুলে রঙ করার জন্য ভাল পরিমাণ অর্থ ব্যয় করে থাকেন এবং এটি দীর্ঘ সময় ধরে চলতে চান তবে আপনাকে কিছু বাড়তি যত্ন নিতেই হবে । যত্নের অভাবে চুল শুষ্ক দেখায় এবং তাদের সৌন্দর্যও কমে যেতে পারে । জেনে নিন, রঙিন চুলের যত্ন নেওয়ার টিপস ।

হায়দরাবাদ: রঙিন চুলের অধিকারী হওয়ার প্রবণতা অনেক দিন ধরেই রয়েছে । নিঃসন্দেহে এটি কয়েক মিনিটের মধ্যে আপনার চেহারা পরিবর্তন করতে পারে। তবে যদি আপনার চুলে রঙ করার পরে সঠিক যত্ন না নেন তবে এটি আপনার চেহারা নষ্ট করতে পারে । তাই চুলে রঙ করার পর চুলের যত্নে বিশেষজ্ঞরা শ্যাম্পু থেকে শুরু করে কন্ডিশনারের ব্যবহার পর্যন্ত কিছু গুরুত্বপূর্ণ সতর্কতা অবলম্বনের পরামর্শ দেন (Some important precautions are suggested)।

1) রং করার পর চুলের জন্য সবসময় সালফেট ফ্রি শ্যাম্পু বেছে নিন । এগুলি রঙিন চুলের জন্য বিশেষভাবে প্রস্তুত করা হয় ।

2) চুলের রঙের পরে খুব ঘন ঘন চুল ধোয়া এড়িয়ে চলুন । শ্যাম্পুতে ব্যবহৃত রাসায়নিকগুলি মাথার ত্বকে জমে থাকা ময়লা এবং সিবাম দূর করে, তবে এটি চুলের রঙ বিবর্ণ করে তোলে । সপ্তাহে দু'বার চুল ধোয়াই যথেষ্ট ।

3) চুলের গোড়া ও মাথার ত্বক সুস্থ রাখতে শীতকালেও খুব গরম জল দিয়ে চুল ধোবেন না ৷ বরং সাধারণ বা হালকা গরম জল ব্যবহার করুন । গরম জল দিয়ে চুল ধোয়ার ফলে প্রথমত চুল দুর্বল হয়ে পড়ে এবং ভাঙতে শুরু করে এবং দ্বিতীয়ত রংও হালকা হতে থাকে ।

4) রঙিন চুলের জন্য একটি ভিন্ন ধরনের শ্যাম্পু রয়েছে ৷ সেটি রঙকে প্রভাবিত করে না ৷ তাই এটি ব্যবহার করতে ভুলবেন না । এতে চুল আরও চকচকে দেখায় । চুলে শুধুমাত্র রঙ করার পরে কন্ডিশনার লাগবে না ৷ তবে আপনার চুলে স্বাভাবিকভাবে কন্ডিশনার লাগাতে হবে । এতে চুল কম জট লাগে । কন্ডিশনার সবসময় দৈর্ঘ্যে লাগানো উচিত এবং এটি চুল থেকে পুঙ্খানুপুঙ্খভাবে অপসারণ করাও খুব গুরুত্বপূর্ণ ।

5) চুলকে সুস্থ রাখতে তেলের ব্যবহার খুবই জরুরি । তার জন্য নারকেল বা ক্যাস্টর অয়েল সবচেয়ে ভালো । এটি চুল পড়া কমায় এবং তাদের বৃদ্ধিতে সাহায্য করে । তেল হালকা গরম করে লাগালে ভালো হয় ।

আরও পড়ুন:

  1. দিনে 8 ঘণ্টা ঘুম থেকে শুরু করে পছন্দের গান শোনা - মানসিক স্বাস্থ্য ভালো রাখতে যা যা করবেন
  2. শুধু বেদানা নয়, এর খোসাও গুণের ভাণ্ডার! উপকারিতা জানলে অবাক হবেন
  3. বেবি কর্ন ভিটামিন ও খনিজ সমৃদ্ধ, সহজেই বানান বাড়িতেই

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.