বেবি কর্ন ভিটামিন ও খনিজ সমৃদ্ধ, সহজেই বানান বাড়িতেই

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 17, 2024, 9:03 PM IST

Updated : Jan 17, 2024, 9:38 PM IST

Baby Corn News

Baby Corn: শীতকালে পাওয়া সবজির মধ্যে বেবি কর্নও রয়েছে । তাতে অনেক পুষ্টিগুণ ভরপুর । এগুলি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করে আপনি সুস্থ থাকতে পারেন । জেনে নিন কী কী উপায়ে আপনি এটিকে আপনার ডায়েটের অংশ করতে পারেন ৷

হায়দরাবাদ: হাই-ফাই রেস্তোরাঁর মেনুতে অন্তর্ভুক্ত অনেক খাবারে বেবি কর্ন ব্যবহার করা হয়। রেসিপিগুলিতে আকৃষ্ট আকার দেওয়ার পাশাপাশি এটি তাদের স্বাস্থ্যকরও করে তোলে । বেবি কর্ন হল ভুট্টার একটি ছোট রূপ । যা সময়ের আগেই কাটা হয়। ভুট্টার মতো এতেও অনেক ধরনের ভিটামিন ও মিনারেল রয়েছে । যা আমাদের শরীরের অনেক কাজের জন্য প্রয়োজনীয়, কিন্তু অনেক সময় আমরা বুঝতে পারি না কীভাবে এগুলি খাবো ৷ তাই জেনে নিন, এমন দুটি রেসিপি সম্পর্কে যা আপনি সহজেই ঘরে তৈরি করতে পারেন (You can easily make it at home)।

বেবি কর্ন স্যুপ (Baby Corn Soup):

উপকরণ: 100 গ্রাম (2 থেকে 3 টুকরো করে কাটা) বেবি কর্ন, 1 ইঞ্চি আদা, 3 থেকে 4 টুকরো কাটা রসুনের লবঙ্গ, 1/4 কাপ বাঁধাকপি ছোট টুকরো করে কাটা, 1টি ছোটকরে কাটা কাঁচালঙ্কা, 2 চা চামচ কাটা ক্যাপসিকাম, 2 চা চামচ কাটা মাশরুম, 1/2 চা চামচ গোল মরিচ, 1 চা চামচ সয়াসস, 2 থেকে 3 চা-চামচ কর্ন ফ্লাওয়ার, লবণ (স্বাদ অনুযায়ী), 1 চা চামচ অলিভ অয়েল।

এভাবে স্যুপ তৈরি করুন:

প্যান গরম করুন। আদা, রসুন, কাঁচা লঙ্কা যোগ করুন এবং সুগন্ধ বের হওয়া পর্যন্ত ভাজুন। প্যানে ভুট্টা এবং অন্যান্য সবজি যোগ করুন । উপরে লবণ এবং কাঁচা লঙ্কা যোগ করুন এবং 30 থেকে 40 সেকেন্ডের জন্য ভাজুন । হাফ কাপ জলে কর্ণ ফ্লাওয়ার ভালো করে মিশিয়ে নিন । প্যানে সয়া সস যোগ করুন এবং তারপরে ভুট্টার আটার দ্রবণ দিন । এবার এতে 2 থেকে 3 কাপ জল দিয়ে গ্যাসের আঁচ কমিয়ে দিন । 3 থেকে 4 মিনিট ফুটতে দিন । তিল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ।

ক্রিস্পি বেবিকর্ন ফিঙ্গারস (Crispy Baby corn Fingers):

উপকরণ: বেবি কর্ন- 250 গ্রাম, চালের আটা- 1/4 কাপ, বেসন- 1/4 কাপ, কালো গোলমরিচ গুঁড়ো - 1/2 চা চামচ, জিরে গুঁড়ো - 1/2 চা চামচ, লাল লঙ্কা গুঁড়ো - 1/ 4 চামচ, আদা এবং রসুনের পেস্ট - 1 চামচ, লবণ (স্বাদ অনুযায়ী), অলিভ অয়েল ৷

বেবি কর্ন নরম না হওয়া পর্যন্ত জলের সিদ্ধ করুন । একটু ঠান্ডা হয়ে গেলে দুইটি লম্বা টুকরো করে কেটে নিন । একটি পাত্রে চালের আটা ও বেসন দিন । নুন, লাল লঙ্কা, গোল মরিচ, জিরে গুঁড়ো, আদা এবং রসুনের পেস্ট যোগ করুন এবং মিশ্রিত করুন । প্রয়োজন মত জল যোগ করুন । ব্যাটারটি খুব বেশি ঘন বা পাতলা হওয়া উচিত নয় । এতে বেবি কর্ন দিন । একটি প্যানে তেল গরম করে ভেজে নিন । আপনার যদি একটি এয়ার ফ্রায়ার থাকে তবে আপনি এটিতে স্বাস্থ্যকর উপায়ে রান্না করতে পারেন । সবুজ চাটনির সঙ্গে পরিবেশন করুন ।

আরও পড়ুন:

  1. অ্যালকোহলের চেয়েও ক্ষতিকর এই খাবারগুলি, আজই সাবধান হোন
  2. ওজন বাড়ায়, সঠিক পরিমাণে খেলে মেদ ঝরাতেও কার্যকরী হতে পারে ঘি
  3. শীতে শরীর গরম রাখবে এই স্যুপগুলি, জেনে নিন কীভাবে তৈরি করবেন

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

Last Updated :Jan 17, 2024, 9:38 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.