শীতে শরীর গরম রাখবে এই স্যুপগুলি, জেনে নিন কীভাবে তৈরি করবেন

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 16, 2024, 9:27 PM IST

Updated : Jan 17, 2024, 12:31 PM IST

Winter Soup News

Winter Soup: শীতের মরশুমে স্যুপ খাওয়া বেশ মজাদার । এটি পান করা শুধুমাত্র শরীরকে উষ্ণতা দেয় না, এটি শীতকালে খিদে মেটানোর জন্যও একটি স্বাস্থ্যকর বিকল্প। অতএব, শীতকালে জলখাবারের জন্য স্যুপ একটি অন্যতম খাবার । আসুন জেনে নিই শীতের জন্য কিছু সেরা স্যুপের রেসিপি।

হায়দরাবাদ: শীতের মরশুমে আমরা প্রায়ই গরম এবং সুস্বাদু কিছু খেতে চাই । এটি সাধারণত বাইরের তাপমাত্রা হ্রাসের কারণে ঘটে । ঠান্ডা থেকে রক্ষা পেতে, শরীর গরম রাখা জরুরি যাতে আমরা ঠান্ডার প্রভাব থেকে নিজেদের রক্ষা করতে পারি । এমন পরিস্থিতিতে বাইরের কিছু অস্বাস্থ্যকর খাবার না-খেয়ে ঘরেই তৈরি করতে পারেন কিছু সুস্বাদু ও স্বাস্থ্যকর স্যুপ । এই স্যুপের সাহায্যে আপনার শরীর ভিতর থেকে উষ্ণ থাকবে, এর ফলে আপনার ঠান্ডা লাগবে না এবং আপনি সুস্থ বোধ করবেন । জেনে নিন, কিছু সুস্বাদু স্যুপের রেসিপি (Some delicious soup recipes) ।

মাশরুম স্যুপ: শীতকালে মাশরুম খাওয়া খুবই স্বাস্থ্যকর । এটি ভিটামিন ডি এর ঘাটতি পূরণ করে এবং অন্যান্য সুবিধাও প্রদান করে । তাই শীতকালে এটি খাওয়া খুবই উপকারী । এর স্যুপ খুবই সুস্বাদু । এটি করতে একটি প্যানে দুই চামচ মাখন গরম করুন ৷ বাদাম এবং মাশরুম যোগ করুন এবং হালকাভাবে ভাজুন । এরপর এতে ময়দা দিয়ে অল্প আঁচে রান্না করুন । এর পর এতে সামান্য জল দিন । ফুটে উঠলে দুধে বাদাম পিষে দিন । এর পর এতে লবণ ও গোল মরিচ দিন । 5-7 মিনিট রান্না করার পরে, এতে ক্রিম যোগ করুন এবং গরম পরিবেশন করুন ।

Winter Soup
মাশরুম স্যুপ

গাজর-আদা স্যুপ: গাজর শীতকালে বহুল ব্যবহৃত সবজির মধ্যে একটি এবং আদা শরীর গরম রাখতে সাহায্য করে । তাই এই দুটির স্যুপ পান করা খুবই উপকারী হতে পারে । এটি তৈরি করতে, গাজরের খোসা ছাড়িয়ে কেটে নিন ৷ অলিভ অয়েল এবং লবণ যোগ করুন এবং ভেজে নিন । এর পরে, ভেজিটেবল স্টক গরম করুন ৷ এতে আদা ও থাইম যোগ করুন এবং 15 মিনিট সিদ্ধ করুন । এরপরে পেঁয়াজ ভাজুন পরে গাজরের সঙ্গে স্টকে মেশান । 5-10 মিনিট রান্না করার পর এতে পার্সলে দিন এবং গ্যাস থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ।

Winter Soup
টমেটো স্যুপ

টমেটো স্যুপ: টমেটো স্যুপ খেতে খুবই সুস্বাদু এবং সুস্বাদু । এর মিষ্টি এবং টক স্বাদ শীতকালে গরম পান করা খুবই উপভোগ্য । এটি তৈরি করা খুবই সহজ । এটি করতে টমেটো সিদ্ধ করুন, খোসা ছাড়িয়ে নিন এবং বীজগুলি সরিয়ে ফেলুন। এরপর এর পিউরি বানিয়ে তাতে লবণ, গোল মরিচ, পার্সলে এবং থাইম দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিন । এর পরে এটিতে কিছু ক্রিম যোগ করুন এবং আপনার টমেটো স্যুপ প্রস্তুত ।

আরও পড়ুন:

  1. এপ্রিকট ত্বক ও চুল উভয়ের জন্যই স্বাস্থ্যকর, এভাবে ব্যবহার করুন
  2. অত্যধিক কফি হাড় দুর্বল করতে পারে, শীতকালে পান করতে পারেন স্বাস্থ্যকর বিকল্পগুলি
  3. হৃৎপিণ্ড ও হাড় ভালো রাখতে ভিটামিন কে'র গুরুত্ব অপরিসীম, জেনে নিন বিস্তারিত

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

Last Updated :Jan 17, 2024, 12:31 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.