পশ্চিমবঙ্গ

west bengal

Benefits of Brown Rice: ক্যানসার প্রতিরোধ থেকে শুরু করে ব্লাড সুগার নিয়ন্ত্রণ, ব্রাউন রাইসের রয়েছে বিস্ময়কর উপকারিতা

By

Published : Feb 22, 2023, 9:46 PM IST

আজকাল মানুষের মধ্যে ব্রাউন রাইস খাওয়ার প্রবণতা অনেক বেড়েছে । এটির সুবিধার কারণে লোকেরা এটি খেতে পছন্দ করে । আপনিও যদি ব্রাউন রাইস খাওয়ার পরিকল্পনা করে থাকেন, তাহলে আগে জেনে নিন এর উপকারিতা সম্পর্কে (Brown Rice)।

Brown Rice News
ক্যানসার প্রতিরোধ থেকে শুরু করে ব্লাড সুগার নিয়ন্ত্রণে

হায়দরাবাদ: সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। আমরা প্রতিদিন আমাদের ডায়েটে এমন অনেক শস্য অন্তর্ভুক্ত করি, যা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। এসব শস্যের মধ্যে চাল অন্যতম। আমরা বাঙালিরা সকলেই কমবেশি ভাত খেতে খুব পছন্দ করি। এই কারণেই ভাত আমাদের খাদ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। সারাদেশে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা নিয়ে খাওয়া হলেও কিছুদিন ধরে মানুষের মধ্যে বাদামি চালের প্রবণতা দ্রুত বেড়েছে। সাধারণ ভাতের তুলনায় আজকাল মানুষ বাদামি চাল খেতে খুব পছন্দ করে। আপনিও যদি এই দলের হয়ে থাকেন, তাহলে জেনে নিন বাদামি চালের কিছু আশ্চর্যজনক উপকারিতা সম্পর্কে (Brown Rice For Health) ৷

রক্তে শর্করা নিয়ন্ত্রণ: আপনি যদি ডায়াবেটিক রোগী হন, তাহলে ব্রাউন সুগার খাওয়া আপনার জন্য উপকারী। এটি খাওয়া টাইপ 2 ডায়াবেটিস নিয়ন্ত্রণে অনেক সাহায্য করে। এর পাশাপাশি এর ব্যবহারে ব্লাড সুগারও নিয়ন্ত্রণ করা যায়। এই কারণেই ডায়াবেটিস রোগীদের বাদামি চাল খাওয়ার পরামর্শ দেওয়া হয় ।

রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে: ব্রাউন রাইস খাওয়া আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করে। এতে উপস্থিত অনেক ভিটামিন, মিনারেল এবং অ্যান্টি-অক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক । তাই আপনিও যদি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চান, তাহলে এর জন্য ব্রাউন রাইস খেতে পারেন ।

ওজন কমাতে কার্যকরী: প্রায়শই মানুষ ওজন কমানোর জন্য প্রথমে ভাত থেকে নিজেকে দূরে রাখে । কিন্তু আপনি কি জানেন যে ব্রাউন রাইস আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে ৷ এতে উপস্থিত ফাইবার এবং ভিটামিন ওজন কমাতে সাহায্য করে । আপনিও যদি ওজন কমাতে চান, তাহলে ব্রাউন রাইস খাওয়া আপনার জন্য উপকারী হবে ।

কোলেস্টেরলের জন্য উপযোগী: আপনি যদি কোলেস্টেরলের সমস্যায় অস্থির থাকেন, তাহলে এর জন্যও ব্রাউন রাইস খুবই উপকারী হতে পারে । আসলে এতে উপস্থিত ফাইবার কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়ক ।

ক্যানসার প্রতিরোধে সহায়ক: ব্রাউন রাইসে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায় । এই গুণের কারণে ব্রাউন রাইস ক্যানসার প্রতিরোধেও বেশ সহায়ক। এর পাশাপাশি এর সেবনও হার্টের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয় ।

আরও পড়ুন:ওজন কমাতে উপকারী চিয়া বীজ, জেনে নিন অন্যান্য গুণ

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের উদ্দেশ্যে এবং পেশাদার চিকিৎসা পরামর্শ হিসাবে নেওয়া উচিত নয় । আপনার কোনও প্রশ্ন থাকলে সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন) ।

ABOUT THE AUTHOR

...view details