পশ্চিমবঙ্গ

west bengal

Calcutta High Court: হাইকোর্টে আপাতত স্বস্তি বিদ্যুৎ চক্রবর্তীর, বাড়ি গিয়ে জিজ্ঞাসাবাদের নির্দেশ পুলিশকে

By ETV Bharat Bangla Team

Published : Nov 10, 2023, 2:09 PM IST

Updated : Nov 10, 2023, 2:35 PM IST

Visva-Bharati Former VC Bidyut Chakraborty gets Interim Relief: শান্তিনিকেতন থানায় দায়ের হওয়া এফআইআর খারিজের জন্য হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী ৷ সেই মামলায় আদালতের নির্দেশ, বিদ্যুৎকে বাড়িতে গিয়ে জিজ্ঞাসাবাদ করতে হবে পুলিশকে ৷ তার আগে দিতে হবে এফআইআর-এর কপি ৷

Calcutta High Court
Calcutta High Court

কলকাতা ও বোলপুর, 10 নভেম্বর: দীপাবলীর আগে কলকাতা হাইকোর্টের নির্দেশে স্বস্তিতে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী । শুক্রবার হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত নির্দেশ দিয়েছেন, আগামী 20 ও 22 নভেম্বর বিদ্যুৎ চক্রবর্তীকে জিজ্ঞাসাবাদ করতে পারবে বীরভূমের শান্তিনিকেতন থানার পুলিশ ৷ তবে বিশ্বভারতীর প্রাক্তন উপচার্যের বাড়িতে গিয়ে এই জিজ্ঞাসাবাদ করতে হবে ৷

প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে ছ’টি এফআইআর রুজু করা হয়েছিল । আজ শুক্রবারই তাঁকে শান্তিনিকেতন থানায় হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল পুলিশের তরফে । এফআইআর খারিজের জন্য কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী ।

সেই মামলায় এ দিন কলকাতা হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চে স্বস্তি পেলেন তিনি । তবে এফআইআর খারিজ হল না ৷ বরং আদালতের নির্দেশ, শনিবারের মধ্যে বিদ্যুৎকে এফআইআরের কপি দেবে শান্তিনিকেতন থানা । নতুন করে নোটিশ জারি করে তবেই জিজ্ঞাসাবাদ করা যাবে । হাইকোর্টের আরও নির্দেশ, 20 নভেম্বর তিনটি মামলা ও 22 নভেম্বর দু’টি মামলায় বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্যকে জিজ্ঞাসাবাদ করতে পারবে পুলিশ । প্রতিটি মামলায় এক ঘণ্টা করে জিজ্ঞাসাবাদ করা যাবে ।

কলকাতা হাইকোর্ট

উল্লেখ্য, বিশ্বভারতীর উপাচার্যের দায়িত্ব নেওয়ার পর একাধিকবার বিতর্কের কেন্দ্রবিন্দুতে ছিলেন বিদ্যুৎ চক্রবর্তী । সেই সময় থেকে একাধিক অভিযোগ দায়ের করা হয়েছিল শান্তিনিকেতন থানায় । মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সম্প্রতি পাঁচ পাতার একটি চিঠি লিখেছিলেন বিদ্যুৎ চক্রবর্তী । সেই নিয়ে শান্তিনিকেতন থানায় অভিযোগ দায়ের করে বীরভূম জেলা প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি প্রলয় নায়েক । বিদ্যুৎ চক্রবর্তী মুখ্যমন্ত্রীকে ব্যঙ্গ করেছেন দাবি করে মামলা দায়ের করেন তিনি ।

এছাড়া বিশ্বভারতীর ফলক বিতর্কে বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেন শান্তিনিকেতন ট্রাস্টের সম্পাদক অনিল কোনার । বুধবার উপাচার্য হিসাবে তাঁর মেয়াদ শেষ হয় । তার পরই শান্তিনিকেতন থানার পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য বিদ্যুত চক্রবর্তীর বাড়িতে গিয়ে নোটিশ দিয়ে আসে বৃহস্পতিবার ।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী

অবসর নিতেই পুলিশের সক্রিয়তা নিয়েই প্রশ্ন তোলেন বিদ্যুৎ চক্রবর্তী । এফআইআর খারিজের দাবিতে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিদ্যুৎ চক্রবর্তী । আপাতত হাইকোর্টের নির্দেশে স্বস্তিতে তিনি ৷ যদিও এ দিন ফের তাঁকে নোটিশ ধরাতে তাঁর বাসভবনে যায় শান্তিনিকেতন থানার পুলিশ । ভোরবেলা বাসভবন ছেড়ে বেরিয়ে গিয়েছেন তিনি, এমনটাই পুলিশকে জানান নিরাপত্তারক্ষীরা ।

আরও পড়ুন:

  1. বিদ্যুতের মেয়াদ শেষে 'শান্তি'-নিকেতনে, প্রাক্তন উপাচার্যের প্রতীকী মরদেহ নিয়ে মিছিল
  2. ফলক বিতর্কে উপাচার্যকে থানায় তলব, মুখ্যমন্ত্রীকে 'অসম্মান' করা নিয়েও অভিযোগ দায়ের
  3. মমতার সাহিত্যচর্চা নিয়ে ব্যঙ্গাত্মক চিঠি, মুখ্যমন্ত্রীকে নজিরবিহীন আক্রমণ বিশ্বভারতী উপাচার্যের
Last Updated :Nov 10, 2023, 2:35 PM IST

ABOUT THE AUTHOR

...view details