Bidyut Chakraborty: ফলক বিতর্কে উপাচার্যকে থানায় তলব, মুখ্যমন্ত্রীকে 'অসম্মান' করা নিয়েও অভিযোগ দায়ের

author img

By ETV Bharat Bangla Desk

Published : Nov 8, 2023, 2:27 PM IST

ফলক বিতর্কে উপাচার্যকে থানায় তলব

Visva-Bharati Plaques Controversy: ইউনেসকোর দেওয়া 'বিশ্ব ঐতিহ্যক্ষেত্র' স্বীকৃতির বিতর্কিত ফলক বসানো নিয়ে শান্তিনিকেতন থানায় অভিযোগ দায়ের করেছিল মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের ট্রাস্ট ৷ এই মামলায় 14 নভেম্বর উপাচার্যকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে শান্তিনিকেতন থানা ৷

বোলপুর, 8 নভেম্বর: ফলক বিতর্ক মামলায় বিশ্বভারতীর উপাচার্যকে শান্তিনিকেতন থানায় তলব করা হল। শান্তিনিকেতন ট্রাস্টের জায়গায় বিশ্বকপি রবীন্দ্রনাথ ঠাকুরকে ব্রাত্য করে ফলক বসিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। এই ঘটনা নিয়ে শান্তিনিকেতন থানায় অভিযোগ দায়ের করেছিল মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের ট্রাস্ট ৷ এছাড়া, মমতা বন্দ্যোপাধ্যায়কে 'অসম্মান' করায় উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করলেন এক অধ্যাপক।

17 সেপ্টেম্বর বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতনকে ওয়ার্ল্ড হেরিটেজ তকমা দিয়েছে ইউনেসকো। এই মর্মে তিনটি শ্বেত পাথরের ফলক বসিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। তাতে আচার্য হিসাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর নাম থাকলেও ব্রাত্য স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর ৷ তবে এই বিতর্কিত ফলকগুলি মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত শান্তিনিকেতন ট্রাস্টের জায়গায় বসানো হয়েছে। তাই উপাচার্যের বিরুদ্ধে শান্তিনিকেতন থানায় লিখিত অভিযোগ দায়ের করেছিলেন ট্রাস্টের সম্পাদক অনিল কোণার।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই মামলায় 14 নভেম্বর উপাচার্যকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে শান্তিনিকেতন থানা ৷ অন্যদিকে, মুখ্যমন্ত্রীকে মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়ে বেনজির আক্রমণ করেছিলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। তাই এদিন উপাচার্যের বিরুদ্ধে শান্তিনিকেতন থানায় অভিযোগ দায়ের করলেন অধ্যাপক প্রলয় নায়ক ৷ তিনি বীরভূম জেলা প্রাথমিক বিদ্যালয় শিক্ষা সংসদের সভাপতি ৷ তাঁর অভিযোগ, রাজ্যের প্রশাসনিক প্রধানকে অসম্মানজনক কথা বলেছেন উপাচার্য। প্রসঙ্গত, এদিনই মেয়াদ শেষ হচ্ছে উপাচার্যের। আর একের পর এক অভিযোগ দায়ের তাঁর বিরুদ্ধে।

উল্লেখ্য, শান্তিনিকেতনকে ইউনেসকো বিশ্ব ঐতিহ্যক্ষেত্র বা ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে ঘোষণা করার পর থেকেই একাধিক অভিযোগ উঠছে, এই কাজের জন্য উপাচার্য নিজে কৃতিত্ব নিতে চান তো বটেই, আচার্য হিসাবে প্রধানমন্ত্রীর ভূমিকাও তিনি তুলে ধরতে চান। এই আবহে সম্প্রতি বিশ্বভারতীর পক্ষে উপাসনা গৃহ, ছাতিমতলা এবং রবীন্দ্রভবনের উত্তরায়ণের সামনে শ্বেতপাথরের ফলক বসানো হয়েছে। তাতে লেখা হয়েছে, 'ইউনেসকো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট'। তার ঠিক নীচে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিদ্যুতের নাম রয়েছে। তাতে কবিগুরুর উল্লেখ নেই। তা নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়েছে।

আরও পড়ুন: মহর্ষির শান্তিনিকেতন ট্রাস্টের জায়গায় বিশ্বভারতীর বিতর্কিত ফলক, উপাচার্যের বিরুদ্ধে অভিযোগ দায়ের

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.