পশ্চিমবঙ্গ

west bengal

Viral Fever: আপনি কি শীতকালে সর্দি-জ্বরে ভুগছেন ? ঘরোয়াভাবে এর প্রতিকার করুন

By

Published : Jan 23, 2023, 10:26 PM IST

শীতকালে সাধারণত রোগ প্রতিরোধ ক্ষমতার অভাবে হয়ে থাকে । ফলে অনেকেই সর্দি-জ্বরে ভুগতে থাকেন ৷ কিন্তু ঘরোয়া উপায়ে এর থেকে কীভাবে প্রতিকার পাবেন, জেনে নিন (Viral Infection)।

Viral Fever News
আপনি কি শীতকালে ঠান্ডা এবং ফ্লুতে ভুগছেন

হায়দরাবাদ: আজকাল ভাইরাল জ্বর একটি প্রচলিত অসুস্থতা যা প্রাপ্তবয়স্ক ও শিশু উভয়কেই প্রভাবিত করে । এই ঋতুতে ভাইরাল জ্বরের ঝুঁকির কারণগুলির মধ্যে একটি হল জলবায়ুর পরিবর্তন । বেশিরভাগ বায়ুবাহিত সংক্রমণ, যা আমরা শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে সংকুচিত করি এবং সংক্রামিত ব্যক্তির থেকে সম্ভাব্যভাবে ছড়িয়ে পড়তে পারে, যা ভাইরাল জ্বরের কারণ (Natural Home Remedies)।

মানুষ সাধারণ সর্দি এবং ফ্লু-সহ বিভিন্ন ভাইরাল অসুস্থতার জন্য ঝুঁকিপূর্ণ । অনেক ভাইরাল সংক্রমণের সবচেয়ে সাধারণ লক্ষণ হল হালকা জ্বর ও মাথা ব্যাথা । তবে চিন্তার কিছু নেই, এই ভাইরাল জ্বর বাড়িতে সুষম খাদ্যাভাস ও বিশ্রাম নিয়েই সেরে উঠতে পারে ৷ ভাইরাল জ্বর থেকে প্রাকৃতিক নিরাময় সম্ভব ৷

মধু আদা চা: ব্যথা উপশম করার এবং ভাইরাল জ্বরের উপসর্গ কমানোর জন্য আদার অসাধারণ ক্ষমতা ৷ এটির উল্লেখযোগ্য অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যানালজেসিক রয়েছে । মধুতে থাকা শক্তিশালী অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাবলী কাশি নিরাময়ে এবং সংক্রমণের তীব্রতা কমাতে সাহায্য করে । ভাইরাল জ্বর থেকে মুক্তি পেতে এক চা চামচ কোড়া আদা এক কাপ জলে দুই থেকে পাঁচ মিনিট ভিজিয়ে রাখুন । মিশ্রণটি ছেঁকে নিন, তারপর এক চা চামচ মধু যোগ করুন ।

মধু আদা চা

গোলমরিচ: এর উল্লেখযোগ্য নিরাময় এবং ভারসাম্যের প্রভাবের কারণে, গোলমরিচ একটি বহুমুখী মশলা যা প্রায়শই আয়ুর্বেদে ব্যবহৃত হয় । এটি শ্বাসযন্ত্রের অবস্থার চিকিৎসায় সহায়ক কারণ এটি শক্তিশালী অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্যে ভরপুর । গোলমরিচ একটি শক্তিশালী ইমিউন সিস্টেমের বিকাশ এবং অসুস্থতা প্রতিরোধে সহায়তা করে কারণ এতে ভিটামিন সি বেশি থাকে ।

গোলমরিচ

জোয়ান:ভারতীয় ঐতিহ্যবাহী ওষুধ প্রায়ই সর্দি এবং কাশির ঘরোয়া নিরাময় হিসাবে জোয়ান । এগুলিতে থাইমলের মতো অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যযুক্ত পদার্থ রয়েছে, যা সর্দি এবং অন্যান্য শ্বাসযন্ত্রের সংক্রমণের লক্ষণ এবং উপসর্গগুলি উপশম করতে সহায়তা করতে পারে । উপরন্তু, তারা উচ্চ পরিমাণে ফাইবার, ভিটামিন এবং খনিজ সরবরাহ করে।

আজওয়াইন

মৌরি:ভারতীয় রন্ধনশৈলিতে একটি খুব সাধারণ মশলা এবং এটি বিভিন্ন ভাইরাসের বিরুদ্ধে কার্যকর যা শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং দীর্ঘস্থায়ী জ্বরের কারণ হতে পারে । ট্রান্স-অ্যানেথোল নামে পরিচিত একটি পদার্থের উপস্থিতির কারণে মৌরি নির্যাস শক্তিশালী অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে । উপরন্তু এটি আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে পারে যাতে আপনি সংক্রমণ থেকে আরও দ্রুত পুনরুদ্ধার করতে পারেন যা আপনার দীর্ঘস্থায়ী জ্বরের প্রধান অবদানকারী বলে মনে করা হয়।

মৌরি

আরও পড়ুন:ওজন কমানোর জন্য উপবাসের চেয়ে ক্যালোরি কমানোটা বেশি জরুরি

তুলসী চা:তুলসী পাতায় পাওয়া ইউজেনল, সিট্রোনেলল এবং লিনালুল-সহ উদ্বায়ী তেল প্রদাহ কমাতে সাহায্য করে । তুলসী পাতার শক্তিশালী অ্যান্টিব্যাকটেরিয়াল, জীবাণু নাশক, অ্যান্টিবায়োটিক এবং ছত্রাকনাশক গুণাবলী ভাইরাল জ্বরের লক্ষণ ও উপসর্গ কমাতে কার্যকরভাবে কাজ করে । জ্বর, মাথাব্যথা, সর্দি, কাশি, ফ্লু বা গলা ব্যথা হলে তুলসীর জল পান করুন বা কয়েকটি তুলসী পাতা চিবিয়ে খেলে উপশম পাওয়া যায় ।

তুলসী চা

ABOUT THE AUTHOR

...view details