পশ্চিমবঙ্গ

west bengal

তৃতীয় ট্রাইমেস্টারে কোভিড ভ্যাকসিন প্রয়োগে শিশুর শরীরে অ্যান্টিবডি স্থানান্তরিত হতে পারে

By

Published : Apr 5, 2021, 11:09 AM IST

ডেলিভারির পর কোভিড ভ্যাকসিন নিতে চান? নতুন একটি সমীক্ষা অনুযায়ী, যে সব মায়েরা করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে তৃতীয় ট্রেমেস্টারে ভ্যাকসিন নিয়েছেন, তাদের ক্ষেত্রে নিরাপত্তা প্রদায়ী অ্যান্টিবডি সদ্যোজাত সন্তানের দেহেও স্থানান্তরিত হবে । এই ছোট সমীক্ষাটি আমেরিকান জার্নাল অফ ওবেস্টেরিকস অ্যান্ড গাইনাকোলজি তে প্রকাশিত হয়েছে । এই সমীক্ষার জন্য 27 জন অন্ত্বঃসত্ত্বা মহিলার রক্ত এবং তাদের 28 জন সদ্যোজাতর (26 জনের একটি করে সন্তান আর এক জনের যমজ সন্তান হয়েছিল) আম্বিলিক্যাল কর্ড পরীক্ষা করা হয়েছিল । এই মহিলারা তাদের তৃতীয় ট্রেমেস্টারে হয় ফাইজার, নয় মোডার্নার ভ্যাকসিন নিয়েছিলেন ।

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ভ্যাকসিন নেওয়ার পর মহিলাদের মজবুত ইমিউন রেসপন্স তৈরি হয়ে যায়, যার অর্থ এই যে ভ্যাকসিন এই মহিলাদের কোভিড সংক্রমণ থেকে রক্ষা করবে । আমেরিকার ইলিনয়েসের নর্থওয়েস্টার্ন মেডিসিনের গবেষকরা এই কথা জানিয়েছেন ।

আরও কী! বেশিরভাগ রোগীদের ক্ষেত্রে টিকাকরণ এবং ডেলিভারির মধ্যবর্তী দীর্ঘকালীন সময়টি মা থেকে সদ্যোজাত শিশুর দেহে কোভিড অ্যান্টিবডির সক্রিয় ট্রান্সফারকে নিশ্চিত করে ।

কেবলমাত্র তিন জন শিশুর (যমজসহ) জন্মের সময় পজিটিভ অ্যান্টিবডি ছিল না, আর ওই দুই মহিলা তাদের প্রথম ভ্যাকসিন ডেলিভারির তিন সপ্তাহেরও আগে নিয়েছিলেন ।

যে সব মহিলা ডেলিভারির আগে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিয়েছিলেন, তাদের মধ্যে শিশুর দেহেও অ্যান্টিবডি ট্রান্সফারের বর্ধিত সম্ভাবনা দেখা গিয়েছিল বলে সমীক্ষায় জানা গিয়েছে ।

নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির ফেনবার্গ স্কুল অফ মেডিসেনের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর এবং চিকিৎসক এমিলি মিলার জানিয়েছেন, “একেবারে সীমানার ধার ঘেঁষে দাঁড়িয়া থাকা মানুষদের চলতে এই সুযোগ সামান্য হলেও জ্বালানি প্রদান করে ৷ কারণ তারা মনে করে, “ডেলিভারির পর হয়তো আমি অপেক্ষা করব ।”

আরও পড়ুন :কোরোনার পর নতুন কর্মসংস্থান, ভূমিকা এবং কেরিয়ার; কর্মজগতের ভবিষ্যৎ

মিলার আরও বলেছেন, “আমরা সুপারিশ করব যে অন্তঃস্বত্ত্বা অবস্থাতেই ভ্যাকসিন নিন । কিন্তু যদি আপনার মনে এই ভয় বাসা বাঁধে যে, ভ্যাকসিন নিলে শিশুর ক্ষতি হবে, তাহলে জানিয়ে রাখি, সমীক্ষালব্ধ তথ্য কিন্তু অন্য কথা বলছে । ভ্যাকসিন এমনভাবে তৈরি যা শিশুকে সুরক্ষিত রাখে । তাই যত তাড়াতাড়ি টিকা নেবেন, ততই ভাল ।”

এই সমীক্ষা আরও একটি গবেষণার ফলাফল প্রকাশ্যে এনেছে ৷ যেখানে 10 টি অ্যাম্বিলিকাল কর্ডের নমুনায় একই ধরনের বিশেষত্ব দেখা গিয়েছে ।

অন্তঃসত্ত্বা মহিলাদের ক্ষেত্রে প্রথম বা দ্বিতীয় ট্রেমিস্টারে টিকাকরণ করলে তাও অ্যান্টিবডি ট্রান্সফারে বড়সড় সক্রিয়তা প্রদান করতে পারে ।

যদিও এ কথা এখনই পরীক্ষা করা খুব তাড়াতাড়ি হয়ে যাবে যে, কতটা ভালভাবে কিংবা কত সময় ধরে এই পরোক্ষভাবে স্থানান্তরিত হওয়া অ্যান্টিবডিসমূহ ডেলিভারির পরও শিশুদের সুরক্ষিত রাখতে পারে, মিলার জানিয়েছেন ।

ABOUT THE AUTHOR

...view details