পশ্চিমবঙ্গ

west bengal

আপাতত শীতের বিরতি, ঠান্ডার অবাধ বিচরণে কাঁটা পশ্চিমী ঝঞ্ঝা

By ETV Bharat Bangla Team

Published : Jan 6, 2024, 7:20 AM IST

Updated : Jan 6, 2024, 7:44 AM IST

WB Weather Update: জোড়া পশ্চিমী ঝঞ্ঝায় ভরা পৌষেও উধাও শীত ৷ চলতি মাসের 10 তারিখের পরে পারদ নামতে পারে বলে আশা করা হচ্ছে। মকর সংক্রান্তির আগে পর্যন্ত শীতে কাঁটা পশ্চিমী ঝঞ্ঝা ৷

Etv Bharat
Etv Bharat

ঠান্ডার অবাধ বিচরণে কাঁটা পশ্চিমীঝঞ্ঝা

কলকাতা, 6 জানুয়ারি: জোড়া পশ্চিমী ঝঞ্ঝা শীতের অবাধ গতিতে কাঁটা ছড়িয়েছে । তার জেরে কনকনে শীতের আমেজ থেকে বঞ্চিত বঙ্গ ৷ আপাতত 5-6 দিন বঙ্গে আবহওয়া এই রকমই থাকবে ৷ চলতি মাসের 10 তারিখের পরে পারদ নামতে পারে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ৷

আলিপুর আবহাত্তয়া দফতরের আধিকারিক গণেশচন্দ্র দাস বলেন, "এই মুহূর্তে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে উত্তুরে হাওয়া প্রবেশ করছে না। এর ফলে আজ এবং আগামিকাল মুর্শিদাবাদ, বীরভূম ও মালদায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে । এছড়াও দার্জিলিং এবং সিকিমে শনিবার, রবিবার ও সোমবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যেহেতু উত্তুরে হাওয়া ঢুকছে না তাই রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়বে । কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা এখন 16 ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকছে ৷ সেটা বেড়ে 17-18 ডিগ্রি সেলসিয়াস হয়ে যেতে পারে ৷"

আবহাওয়ার বর্তমান পরিস্থিতি সম্পর্কে তিনি জানান, জম্মু-কাশ্মীরে একটি পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে। হরিয়ানার দিকেও পশ্চিমী ঝঞ্ঝা সৃষ্টি হয়েছে । এই দুই পশ্চিমী ঝঞ্ঝা সরতে আরও 5-6দিন সময় দিন লাগবে। ফল স্বরূপ কলকাতার তাপমাত্রা এখনই খুব একটা নীচে নামবে তা নয়। । 10 জানুয়ারির আগে পারদ পতনের সম্ভাবনা নেই । আগামী 5 -6 দিন কনকনে শীতের সম্ভাবনা নেই । সর্বনিম্ন তাপমাত্রা 17-18 ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে ৷ ভোরের দিকে কুয়াশা থাকলেও দিনের বেলা আকাশ রৌদ্রজ্বল থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

শুক্রবার কলকাতা এবং তার আশেপাশের অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 25.3 ডিগ্রি সেলসিয়াস ৷ স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল 15.9 ডিগ্রি সেলসিয়াস । স্বাভাবিকের চেয়ে 1.7 ডিগ্রি বেশি । বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ 90 শতাংশ । আজ শনিবার ভোরের দিকে কুয়াশা থাকলেও বেলার দিকে আকাশে রোদ থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা 25 ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা 16 ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকতে পারে।

আরও পড়ুন:

  1. এসব খাবারে স্বাস্থ্যকর চর্বি পাওয়া যায়, যা ওজন নিয়ন্ত্রণে খুবই সহায়ক
  2. গঙ্গার নীচে মেট্রোসফর হয়ে উঠবে আরও সুন্দর, ঘন নীল আলোয় সাজছে যাত্রাপথ
  3. সপ্তাহান্তে প্রিয়জনের সঙ্গে একান্তে সময় কাটানোর আগে দেখে নিন রাশিফল
Last Updated :Jan 6, 2024, 7:44 AM IST

ABOUT THE AUTHOR

...view details