গঙ্গার নীচে মেট্রোসফর হয়ে উঠবে আরও সুন্দর, ঘন নীল আলোয় সাজছে যাত্রাপথ

author img

By ETV Bharat Bangla Team

Published : Jan 5, 2024, 10:56 PM IST

Etv Bharat

Kolkata Metro: সুড়ঙ্গের ভিতরে সফরকে আরও সুন্দর করে তুলতে অভিনব উদ্যোগ কলকাতা মেট্রো কর্তৃপক্ষের । ব্যবস্থা করা হচ্ছে লাইট-সাউন্ডের । কী থাকছে তাতে ?

সুড়ঙ্গের নীচে মেট্রো সফরে চমক, যা জানালেন মুখ্য জনসংযোগ আধিকারিক

কলকাতা, 5 জানুয়ারি: হুগলি নদীর নিচ দিয়ে যাবে মেট্রো । মাথার উপর দিয়ে বয়ে যাচ্ছে জল আর নিচে সুড়ঙ্গ চিরে দৌড়চ্ছে মেট্রোরেল । এই অনুভূতিকে আরও রোমাঞ্চকর করে তুলতে সুড়ঙ্গের ভেতরেই জলের আবহ তৈরি করতে চলেছে কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ ।

কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, "হুগলি নদীর নীচে দিয়ে মেট্রো সফরের স্বপ্নপূরণ হতে চলেছে কলকাতাবাসীর । 520 মিটারের এই টানেল যাতায়াতের সময় যাতে অন্যরকম অনুভূতি পান তার জন্য নতুন ব্যবস্থা নেওয়া হয়েছে । এই টানেল অতিক্রম করতে সময় লাগবে 45 সেকেন্ড । এই যাত্রাপথকে সুন্দর ও স্মরণীয় করে রাখতে সুড়ঙ্গ পথ ঘন নীল আলোয় সুসজ্জিত করতে চলেছি । যেন মনে হবে জলরাশির মধ্যে দিয়ে আমরা যাচ্ছি । ট্রেনের ভিতরে আবহ হবে অন্যরকম।"

দুই পড়শি শহর কলকাতা ও হাওড়াকে যুক্ত করছে এই সুড়ঙ্গ । ইতিমধ্যেই মেট্রোসফরকে আকর্ষণীয় করে তুলতে সুড়ঙ্গের ভিতরে কৃত্রিম আলো এবং বিভিন্ন ধরনের জলের আওয়াজ অর্থাৎ সাউন্ড এফেক্ট ব্যবহার করার কাজ শুরু হয়ে গিয়েছে । যাঁরা দুবাই অ্যাকোয়ারিয়াম এবং আন্ডারওয়াটার জু দেখেছেন তাঁরা এই অনুভূতি সম্পর্কে নিশ্চই জানেন । তবে সুড়ঙ্গের দুই পাশে জলের মধ্যে আবহ সৃষ্টি করে তার ভেতর দিয়ে ছুটে যাচ্ছে ট্রেন, এমন অনুভব এবার পেতে চলেছে শহরবাসীও । সুড়ঙ্গের দৈর্ঘ্য 520 মিটার । আর এই পুরো সুড়ঙ্গপথকেই একটা আন্ডার ওয়াটার ট্রাভেলের অনুভূতি দেওয়া হবে বলে জানা গিয়েছে । স্বাভাবিকভাবেই এই অংশের পরিষেবা চালু হয়ে গেল 45 সেকেন্ডের সুড়ঙ্গ পথের এই যাত্রা বিস্মিত করবে আট থেকে আশি সকলকেই ।

সুড়ঙ্গে যে শুধু আলোর খেলা থাকবে তেমনটাই নয়, বিশেষ লাইট দিয়ে সুড়ঙ্গের দু'দিকে এমন এক ছায়াছবি তৈরি করা হবে যাতে খেলা করে বেড়াবে অসংখ্য মাছ এবং জলের প্রাণী । এই ধরনের 40টি রং-বেরংয়ের মাছ পুরো যাত্রাপথে আলোর জলে খেলা করে বেড়াবে বলে জানা গিয়েছে । হুগলি নদীর জলস্তর থেকে প্রায় 33 মিটার নীচে তৈরি হয়েছে এই জোড়া সুড়ঙ্গপথ । মাত্র 66 দিনের রেকর্ড সময়ের মধ্যে সম্পূর্ণ করা হয়েছে সুড়ঙ্গ নির্মাণের কাজ ।

আরও পড়ুন:

1. রোগীকে সজ্ঞানে রেখে ব্রেন টিউমার অস্ত্রোপচারে সেঞ্চুরি, অভিজ্ঞতায় 'ডায়েরী' বিশ্বখ্যাত নিউরোসার্জেনের

2. মানসিক স্বাস্থ্য বিবেচনা করে 29 সপ্তাহের প্রসূতিকে গর্ভপাতের অনুমতি দিল্লি হাইকোর্টের

3. 16 কোটি টাকা প্রতারণার শিকার ধোনি, আদালতের দ্বারস্থ বিশ্বজয়ী অধিনায়ক

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.