পশ্চিমবঙ্গ

west bengal

পাহাড়ে মোবাইল পরিষেবা উন্নত করার উদ্যোগ, পশুপতি-সহ একাধিক এলাকায় বসছে 4জি টাওয়ার

By ETV Bharat Bangla Team

Published : Dec 2, 2023, 4:14 PM IST

Darjeeling Hill Mobile Network: পাহাড়ে মোবাইল পরিষেবা উন্নত করতে কেন্দ্রকে চিঠি দিয়েছিলেন দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা ৷ তাঁর চিঠির পর পশুপতি-সহ একাধিক এলাকায় মোবাইল টাওয়ার বসানোর উদ্যোগ নিয়েছে কেন্দ্র ৷

ETV Bharat
ফাইল ছবি

দার্জিলিং, 2 ডিসেম্বর:পাহাড়ের ইন্দো-নেপাল সীমান্তে উন্নত হতে চলেছে যোগাযোগ পরিষেবা । এমনই উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার । পাহাড়জুড়ে বরাবরই সমস্যা ছিল যোগাযোগ পরিষেবা। মোবাইল টাওয়ার না-থাকার কারণে বিংশ শতাব্দীতে এসেও বেশ সমস্যার সম্মুখীন হতে হচ্ছিল পাহাড়বাসী থেকে পর্যটকদের । শুধু তাই নয়, পাহাড়ের গা ঘেঁষে থাকা ইন্দো নেপাল সীমান্তে কর্তব্যরত সেনা জওয়ানদের নজরদারির ক্ষেত্রে আরও বেশি সমস্যায় পড়তে হচ্ছিল । যে কারণে ওই সমস্যা সমাধানের উদ্যোগ নেন দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা ।

জানা গিয়েছে, কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে চিঠি লিখে রাজু বিস্তা আবেদন করেন পাহাড়ের ইন্দো-নেপাল সীমান্ত সংলগ্ন এলাকায় মোবাইল টাওয়ার বসানোর । সেই আবেদনে সাড়া দিয়ে পাহাড়ের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ জায়গা ও পর্যটন কেন্দ্রে মোবাইল টাওয়ার বসানোর কথা চিঠি দিয়ে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ।

চিঠিতে অশ্বিনী বৈষ্ণব জানিয়েছে, "সাংসদ রাজু বিস্তার আবেদনকে গুরুত্ব দিয়ে পশুপতি, ফাটক, সীমানা, পুলখোলা-সহ বেশ কয়েকটি এলাকায় 4জি টাওয়ার বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে । খুব দ্রুত সেই কাজ করা হবে ।" সাংসদ রাজু বিস্তা বলেন, "পশুপতি একটি গুরুত্বপূর্ণ এলাকা । সেখানে ইন্দো-নেপাল সীমান্ত রয়েছে । সেখানে এসএসবি জওয়ানরা মোতায়েন থাকেন। কিন্তু ওই গোটা এলাকায় মোবাইল নেটওয়ার্ক নেই । ফলে প্রচুর মানুষের অসুবিধা হয়। যে কারণে আমি কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে আবেদন করি সেখানে মোবাইল টাওয়ার বসানোর জন্য। আমি মন্ত্রীকে ধন্যবাদ জানাই তিনি আমার আবেদন মেনে খুব দ্রুত টাওয়ার বসানোর উদ্যোগ নিয়েছেন ।"

জানা গিয়েছে, দার্জিলিং জেলার মিরিক এলাকায় পশুপতিতে রয়েছে ইন্দো-নেপাল সীমান্ত । প্রতিদিন অন্তত পাঁচশো পর্যটক ও নেপালের নাগরিক ওই সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করে । যে কারণে ওই এলাকাটি আন্তর্জাতিক নিরাপত্তার দিক দিয়ে অন্তত গুরুত্বপূর্ণ । সে কারণে পশুপতি ছাড়াও সীমানা, পুলখোলা, ফাটক-সহ সংলগ্ন এলাকাকে ফোর জি মোবাইল নেটওয়ার্কের অধীন নিয়ে আসার উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার । জানুয়ারি মাসের মধ্যে ওই এলাকায় বসানো হবে ফোর জি নেটওয়ার্কের টাওয়ার । এর জন্য প্রথমধাপে চার কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার ।

পাশাপাশি, এই পরিষেবা প্রদানের জন্য জিও, এয়ারটেল ও বিএসএনএল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকও বসেছেন কেন্দ্রীয় সরকারের আধিকারিকরা । এমনিতে দার্জিলিং সদর, কার্শিয়াং ও মিরিক মহকুমায় রয়েছে ফোর জি নেটওয়ার্ক ও ইন্টারনেট পরিষেবা । পাশাপাশি তা রয়েছে কালিম্পংয়েও । কিন্তু পশুপতি-সহ সংলগ্ন এলাকা এতদিন সেই নেটওয়ার্কের বাইরে ছিল । যে কারণে সমস্যায় পড়তে হচ্ছিল পর্যটকদের পাশাপাশি পাহাড়বাসীদের । এবার সেই সমস্যার নিষ্পত্তি হতে চলেছে ।

আরও পড়ুন:

  1. শীতকালীন অধিবেশনের আগে সংসদে সর্বদলীয় বৈঠক
  2. মহুয়া মৈত্রকে বহিষ্কার অত্যন্ত গুরুতর শাস্তি হতে পারে, লোকসভার অধ্যক্ষকে চিঠি অধীরের
  3. ভোপাল গ্যাস বিপর্যয়ে 'প্রাণত্রাতা' রেল মাস্টার, ইটিভি ভারতকে তাঁর ছেলে শোনালেন সেই ভয়াবহ অভিজ্ঞতা

ABOUT THE AUTHOR

...view details