পশ্চিমবঙ্গ

west bengal

Jaynagar Drinking Water Crisis : তীব্র গরমে পানীয় জলের সংকট জয়নগরে

By

Published : May 6, 2022, 10:54 AM IST

জয়নগরের বহরু গ্রাম পঞ্চায়েত এলাকায় জলকষ্টে ভুগছেন ওই অঞ্চলের কয়েকশো পরিবার (Jaynagar Drinking Water Crisis)। এই জল সংকট ঘোঁচাতে তড়িঘড়ি ব্যবস্থা নেন জয়নগরের বিধায়ক ।
Jaynagar News
জয়নগরে পানীয় জলের সংকট

জয়নগর, 6 মে : তীব্র গরমের দাবদাহে নাভিশ্বাস হয়ে উঠেছে দক্ষিণবঙ্গের মানুষের । গরম পড়তে বিভিন্ন এলাকায় শুরু হয়েছে জল সংকট । দীর্ঘদিন যাবৎ জয়নগরের বহরু গ্রাম পঞ্চায়েত এলাকায় জনস্বাস্থ্য কারিগরি দফতরের জল সরবরাহের একমাত্র রিজার্ভার খারাপ হয়ে পরেছে । রিজার্ভার খারাপ হয়ে থাকার কারণে জল কষ্টে ভুগছেন বহরু অঞ্চলের কয়েকশো পরিবার (Jaynagar Drinking Water Crisis) । এই কয়েকশো পরিবারের জন্য রয়েছে মাত্র হাতেগোনা কয়েকটি টিউবওয়েল তা আবার একটু গরম পড়লে জলের স্তর নেমে যায় ।

সম্প্রতি গরমের ও তাপপ্রদাহের কারণে জলের স্তর নেমে যাওয়ায় সেই সব টিউওবয়েল থেকে আর জল উঠছে না বলেই এমনটা অভিযোগ করছেন গ্রামবাসীরা । পানীয় জলের সমস্যায় দিন কাটাচ্ছেন বহরু অঞ্চলে শতাধিক পরিবার ৷

গ্রামবাসীদের পানীয় জল সংকটের কথা স্থানীয় বিধায়কের নজরে আসে । এই জল সংকট ঘোঁচাতে তড়িঘড়ি ব্যবস্থা নেন জয়নগরের বিধায়ক । জনস্বাস্থ্য কারিগরি দফতরের সঙ্গে দ্রুত কথা বলেন ৷ দক্ষিণ বারাসতে জনস্বাস্থ্য কারিগরি দফতরের যে আর্সেনিক মুক্ত পানীয় জলের রিজার্ভার আছে সেখান থেকে অস্থায়ী জলের ট্রাঙ্কের মাধ্যমে বহরু অঞ্চলে বাড়িতে বাড়িতে জল পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেন ।

বিধায়ক পানীয় জলের ব্যবস্থা করে দেওয়ায় খুশি বহরু অঞ্চলের মানুষজন

আরও পড়ুন :এই প্রখর দাবদাহে সঠিক পরিমাণে জল খাচ্ছেন তো ?

বহরু অঞ্চলের প্রধান স্নেহাশিস নাইয়া বলেন, "মানুষের জল কষ্টের কথা যখন আমরা জানতে পারি তারপর থেকে দ্রুত ব্যবস্থা করি । বহরুর প্রতিটি অঞ্চলে সমস্ত গ্রাম গুলিতে জল দেওয়ার কাজ ইতিমধ্যে শুরু হয়েছে । যতদিন এই জলের সমস্যা থাকবে ততদিন বাড়িতে বাড়িতে জল সরবরাহ করা হবে । তীব্র গরমের দাবদাহে বাড়িতে এভাবে পানীয় জলের সুবিধা পেয়ে খুশি বহরু অঞ্চলের মানুষরা ৷"

ABOUT THE AUTHOR

...view details