পশ্চিমবঙ্গ

west bengal

ইডেনে তারকার হাট

By

Published : Nov 22, 2019, 12:21 PM IST

ইডেনে নৈশালোকে গোলাপি বলের টেস্ট ম্যাচ দেখতে বাংলাদেশ থেকে ভিড় জমাচ্ছেন ক্রিকেটপ্রেমীরা । এছাড়াও VVIP-দের লম্বা তালিকা ইডেনর টেস্ট ম্যাচকে ঘিরে । ইডেনের দশ কিলোমিটারের ব্যাসার্ধের মধ্যে যাবতীয় পাঁচতারা হোটেলের সিংহভাগ ঘর বুক করে রেখেছে CAB । কলকাতায় আসছেন একঝাঁক প্রাক্তন খেলোয়াড় ।

প্রতীকী ছবি...

কলকাতা, 22 নভেম্বর : বহু বছর আগে গায়ক রেমো ফার্নান্দেজ়ের অ্যাড জিঙ্গলের একটি লাইন ছিল, "আর ইউ রেডি ফর দা ম্যাজিক ।" কথাগুলো নৈশালোকে গোলাপি টেস্ট ম্যাচ ঘিরে ইডেনের প্রস্ততির বর্ণনায় অনায়াসে লাইনটিকে ব্যবহার করা যায় । আজ শুরু ঐতিহাসিক ইডেনে নৈশালোকে গোলাপি বলের টেস্ট ক্রিকেটে মুখোমুখি ভারত ও বাংলাদেশ । ইডেনে পৌঁছেছেন তারকারা ৷ গ্যালারিও ভরে উঠেছে ৷


ইডেনে পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ তবে প্যারা ট্রুপারদের নিয়ে যে অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছিল তা বাতিল করা হয়েছে ।

কলকাতা শহরের সব রাস্তার অভিমুখ এখন ইডেনে । টিকিট যার ইডেন তার । অর্থাৎ একটা টিকিট আপনার হাতে থাকা মানে বেশ আলাদা একটা ফিলিংস হতেই পারে । ইডেনে প্রথমবার টেস্ট ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ । ভারত বাংলাদেশ খেলা মানে একটা রবীন্দ্র আবহ স্টেডিয়ামজুড়ে । খেলার আগে দু'দেশের জাতীয় সংগীত বাজবে আর সেখানে বিরাজমান হবেন রবীন্দ্রনাথ ঠাকুর । আর সেটা হবে কলকাতার আবহে । যা অন্যমাত্রা বহন করবে ।

ধর্মতলা, সদরস্ট্রিট, মির্জাগালিব স্ট্রিটের সব হোটেলের হেঁসেলে এখন বাঙালি রান্নার তদ্বির । ইডেনে নৈশালোকে গোলাপি বলের টেস্ট ম্যাচ দেখতে বাংলাদেশ থেকে সমর্থকরা ভিড় জমাচ্ছেন । সংখ্যায় কত তার সঠিক হিসাব কেউ বলতে পারছেন না । আনুমানিক, সংখ্যাটা হাজার দশ স্পর্শ করলেও করতে পারে । তবে তাতে অবাক হওয়ার কিছুই নেয় । তাদের সবার লক্ষ্য একটা টিকিট । VVIP-দের লম্বা তালিকা ইডেনর টেস্ট ম্যাচকে ঘিরে । তাই ইডেনের দশ কিলোমিটারের ব্যাসার্ধের মধ্যে যাবতীয় পাঁচতারা হোটেলের সিংহভাগ ঘর বুক করে রেখেছে CAB । কলকাতায় আসছেন একঝাঁক প্রাক্তন খেলোয়াড় । শুধু দেশ থেকে নয়, দেশের বাইরে থেকেও আসছেন এক ঝাঁক প্রাক্তন খেলোয়াড় । ভারত ও বাংলাদেশের মধ্যে খেলা প্রথম টেস্টের ক্রিকেটাররা থাকছেন ৷

অন্যদিকে ময়দানি বটতলা, মাতঙ্গিনীর মূর্তি, ধর্মতলা চত্বরে কান পাতলেই ফিসফিস আওয়াজ । টিকিটের দাম নিয়ে চলছে দরদাম । যদিও টিকিটের দাম যেকোনও মাল্টিপ্লেক্সে সিনেমার টিকিটের চেয়ে কম । কিন্তু বেলা শেষে তা মহার্ঘ । সাদা পোশাকের পুলিশ কালোবাজারি রুখতে সচেষ্ট । দু'দল বলছে বিনোদন সরিয়ে তারা গোলাপি বলের চ্যালেঞ্জ সামলাতে চায় । তাই ক্রিকেট ও বিনোদনের সেরা ককটেল হতে চলেছে নভেম্বরের শেষ সপ্তাহের ইডেনে ।

Intro:প্রয়াত উমাকান্ত পালোধীদের আধুনিক রূপ সুধীর এবং ভুলুভাই। ফুটবল নয়। এদের ভালোবাসা ক্রিকেট। দেশ দেশান্তরে দলের সঙ্গে ঘুরে বেড়ান। এবং সমর্থনের চিৎকার ছুড়ে দেন। সুধীর ইউএসপি যদি হয় তার হেয়ার কাট,শঙ্খ এবং তিরঙ্গা তাহলে ভুলুচন্দ্র ঘোষ মাতিয়ে দেন লাল রঙের পানামা হ্যাট,বাংলাদেশ ক্রিকেট টিমের জার্সি এবং দেশীয় পতাকায়। দুই দলের সমর্থকুলের ব্র্যান্ড আম্বাসাডার এর খেলাটির প্রতি ভালোবাসায় কোনও খাদ নেই।
কলকাতা শহরের সব রাস্তার অভিমুখ এখন ইডেনে। টিকিট যার ইডেন তার।অর্থাৎ একটা টিকিট আপনার হাতে থাকা মানে বেশ আলাদা একটা ফিলিংস হতেই পারে।ইডেনে প্রথমবার টেস্ট ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ।ভারত বাংলাদেশ খেলা মানে একটা রবীন্দ্র আবহ স্টেডিয়াম জুড়ে। খেলার আগে দুদেশের জাতীয় সঙ্গীত বাজবে আর সেখানে বিরাজমান হবেন রবিঠাকুর।আর সেটা হবে কলকাতার আবহে।যা অন্যমাত্রা বহন করবে।
ধর্মতলা,সদরস্ট্রীট,মির্জাগালিব স্ট্রিটের সব হোটেলের হেশেলে এখন বাঙালি রান্নার তদবির। ইডেনে নৈশালোকে গোলাপি বলের টেস্ট ম্যাচ দেখতে বাংলাদেশ থেকে সমর্থক রা ভিড় জমাচ্ছেন এই শহরে। সংখ্যায় তা কত তার সঠিক হিসাব কেউ বলতে পারছেন না। অনুমান সংখ্যা টা হাজার দশ স্পর্শ করলে অবাক হওয়ার কিছু থাকবে না।এবং তাদের সবার লক্ষ্য একটা টিকিট।
ভিভিআইপি দের লম্বা তালিকা ইডেন টেস্ট ঘিরে। তাই সিএবি ইডেনে র দশ কিলোমিটারের ব্যাসার্ধের মধ্যে যাবতীয় তারকা খচিত হোটেলের সিংহভাগ ঘর বুক করে রেখেছেন।
ময়দানি বটতলা,মাতঙ্গীনির মুর্তি, ধর্মতলা চত্বরে কান পাতলেই ফিসফিস আওয়াজ। টিকিটের দাম নিয়ে দরদাম চলছে।এবারের টিকিটের দাম যেকোনও মাল্টিপ্লেক্সে সিনেমার টিকিটের চেয়ে কম।কিন্তু বেলা শেষে তা মহার্ঘ।সাদা পোশাকের পুলিশ কালোবাজারি রুখতে সচেষ্ট।
এবং ক্রিকেট।
দুদল বলছে বিনোদন সরিয়ে তারা গোলাপি বলের চ্যালেঞ্জ সামলাতে চান।তাই ক্রিকেট ও বিনোদনের সেরা ককটেল নভেম্বরের শেষ সপ্তাহের ইডেনে।


Body:ইডেন


Conclusion:

ABOUT THE AUTHOR

...view details