পশ্চিমবঙ্গ

west bengal

কাজের দিনে বন্ধ টালা ব্রিজ, বিকল্প পথেও যানজটের আশঙ্কা শহরে

By

Published : Feb 3, 2020, 9:27 AM IST

Updated : Feb 3, 2020, 9:38 AM IST

বিকল্প পথের ব্যবস্থা হলেও কাজের দিনে টালা ব্রিজ বন্ধ থাকায় যানজটের আশঙ্কা থাকছে ৷ পরিস্থিতি সামলাতে অতিরিক্ত পুলিশও মোতায়েন করা হয়েছে শহরে।

tala-bridge-closed
টালা ব্রিজ

কলকাতা, 3 ফেব্রুয়ারি : সোমবার কাজের দিনেও চলবে টালা ব্রিজ ভাঙার কাজ । এর জেরে কলকাতার বিস্তীর্ণ অংশে যানজটের আশঙ্কা থাকছে । যদিও বিকল্প পথের ব্যবস্থা করেছে পুলিশ । এই মুহূর্তে কলকাতা পুলিশের কাছে অন্যতম চ্যালেঞ্জ হতে চলেছে সপ্তাহের অন্যতম ব্যস্ত দিনে অতিরিক্ত ট্র্যাফিক সামলানো ৷ ইতিমধ্যে টালা ব্রিজের কথা মাথায় রেখে শহরের বেশ কয়েক জায়গায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে ।

পয়লা ফেব্রুয়ারি থেকে ঐতিহাসিক টালা ব্রিজ ভাঙার কাজ শুরু হয়েছে ৷ প্রথমে রাজ্য সরকারের অংশ ভাঙা হবে এবং পরে রেলের অংশ ভাঙার কথা রয়েছে । শনিবার শ্যামবাজারের দিকের অংশ ভাঙা শুরু করে দেয় বরাত পাওয়া বেসরকারি সংস্থা ৷ তবে শনি ও রবিবার ছুটির দিন হওয়ায় উত্তর কলকাতার যান নিয়ন্ত্রণ নিয়ে সমস্যায় পড়তে হয়নি পুলিশকে । কিন্তু আজ সপ্তাহের প্রথম কাজের দিনে টালা ব্রিজ সম্পূর্ণ বন্ধ থাকায় যান নিয়ন্ত্রণ নিয়ে পুলিশকে রীতিমতো বেগ পেতে হচ্ছে ৷ যত দিন গড়াবে তত এই দুর্ভোগ বাড়বে বলে আশঙ্কা পুলিশের ৷ এমতাবস্থায় পুলিশের ভরসা লকগেট ব্রিজ, চিৎপুর ব্রিজ এবং বেলগাছিয়া ব্রিজ।

পুলিশ সূত্রে খবর, চিত্তরঞ্জন অ্যাভিনিউ দিয়ে আসা উত্তরমুখী বাস এবং মিনিবাস জেএম অ্য়াভিনিউ, গিরিশ অ্যাভিনিউ, কেভিভি অ্যাভিনিউ দিয়ে লকগেট ফ্লাইওভার ধরে BT রোডে যাবে । বিধান সরণি, APC রোড দিয়ে আসা কিছু বাস-মিনিবাস শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে ভূপেন বোস অ্যাভিনিউ, গিরিশ অ্যাভিনিউ, কেভিভি অ্যাভিনিউ দিয়ে লকগেট ফ্লাইওভার ধরবে । কিছু বাস-মিনিবাস গালিব স্ট্রিট দিয়ে লকগেট ফ্লাইওভার ধরবে । ট্র্যাফিক পুলিশ সূত্রে জানা গেছে , আপাতত উত্তরমুখী যান চলাচল করবে লকগেট ফ্লাইওভার দিয়ে । আর সল্টলেক VIP রোড, রাজারহাটগামী বাস-মিনিবাস যথারীতি বেলগাছিয়া রোড, বেলগাছিয়া ব্রিজ হয়ে যাবে । দক্ষিণমুখী বাস-মিনিবাসের জন্য চিড়িয়া মোড় থেকে দমদম রোড, নর্দান অ্যাভিনিউ, রাজা মণীন্দ্র অ্যাভিনিউ, মিল্ক কলোনি বেলগাছিয়া ব্রিজ হয়ে শ্যামবাজার আসবে । কিছু বাস BT রোড থেকে পাইকপাড়া মোড় হয়ে রাজা মণীন্দ্র রোড, মিল্ক কলোনি হয়ে শ্যামবাজারের রাস্তা ধরবে ।

এদিকে চিত্তরঞ্জন অ্যাভিনিউ দিয়ে আসা উত্তরমুখী ছোটো গাড়ি গিরিশ অ্যাভিনিউ, কেভিভি অ্যাভিনিউ হয়ে লকগেট ফ্লাইওভার অথবা কাশীপুর রোড হয়ে BT রোড যেতে পারবে । শ্যামবাজার থেকে আসা ছোটো গাড়ি ভূপেন বোস অ্যাভিনিউ হয়ে গিরিশ অ্যাভিনিউ ধরবে । কিছু গাড়ি গালিব স্ট্রিট দিয়ে সোজা লকগেট ফ্লাইওভারের যাবে । দক্ষিণমুখী ছোটো গাড়ির ক্ষেত্রে চিড়িয়া মোড় থেকে খগেন চ্যাটার্জি রোড, কাশীপুর রোড হয়ে গিরিশ অ্যাভিনিউতে যাবে । কিছু গাড়ি পাইকপাড়া থেকে রাজা মণীন্দ্র রোড ধরে বেলগাছিয়া ব্রিজে উঠবে । কাশীপুরে যে রেলগেট তৈরি হতে চলেছে সেটি দিয়ে মূলত পণ্যবাহী গাড়ি চলাচল করবে । সেটি যতক্ষণ না তৈরি হচ্ছে ততদিন পর্যন্ত পণ্যবাহী গাড়ি ডানলপ থেকে দ্বিতীয় হুগলি সেতুর দিকে ঘুরিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে পুলিশের তরফে ।

বিকল্প পথের ব্যবস্থা হলেও, কাজের দিনে টালা ব্রিজ বন্ধ থাকায় যানজটের আশঙ্কা থাকছেই ৷ DC ট্র্যাফিক রূপেশ কুমার বলেন, "কোথায় কতটা যানজট হতে পারে তা আন্দাজ করেই বিকল্প ব্যবস্থা নেওয়া হয়েছে ৷ বাড়তি পুলিশও মোতায়েন করা হয়েছে ৷"

Intro:কলকাতা, 2 ফেব্রুয়ারি: কত রাত থেকে বন্ধ হয়ে গেছে টালা ব্রিজের যান চলাচল। আজ শুরু হয়ে গেল টালা ব্রিজ ভাঙার কাজ। প্রথমে রাজ্য সরকারের অংশের ভাঙার কাজ করা হবে বলে জানা গেছে। পরে শুরু হবে রেলের অংশের ভাঙার কাজ। আজ শ্যামবাজারের দিকের অংশ জায়েন্ট সব মেশিনপত্র দিয়ে ভাঙার কাজ শুরু করে দিল বরাত পাওয়া সংস্থা।



Body:বাংলার রূপকার বিধানচন্দ্র রায় করেছিলেন পরিকল্পনা। তার দূরদর্শীতা বলে দিয়েছিল চওড়া বড় ব্রিজ তৈরি না করা হলে ভবিষ্যতে বিটি রোডের সঙ্গে এপিসি রোডের যোগাযোগ হয়ে পড়বে দুর্বিষহ। যানজট হয়ে উঠবে মূল সমস্যা। সেই সূত্রে যাবতীয় পরীক্ষা-নিরীক্ষার পর রেল মন্ত্রকের সঙ্গে সমন্বয়ে তৈরি হয় নতুন ব্রিজ। কাজ শুরু হয় ছয়ের দশকের শুরুতেই। 1963-64 সালে শেষ হয় ব্রিজ তৈরির কাজ। দুর্ভাগ্যের বিষয় ব্রিজ দেখে যেতে পারেননি বিধানচন্দ্র রায়। 1962 সালের পয়লা জুলাই মৃত্যু হয় তাঁর। ব্রিজের উদ্বোধন করেন প্রফুল্ল চন্দ্র সেন। নামকরণ করা হয় হেমন্ত সেতু। সেই ইতিহাস মুছে যাবে কয়েক দিনের মধ্যেই। সেখানে মাথা তুলবে নতুন টালা ব্রিজ।



Conclusion:গতকাল শনি এবং আজ রবিবার হওয়ার কারণে উত্তর কলকাতার জান শাসন নিয়ে তেমন ভাবে বেগ পেতে হয়নি পুলিশকে। কিছু আগামীকাল সপ্তাহের প্রথম কাজের দিনে টালা ব্রিজ সম্পূর্ণ বন্ধ হওয়ার ফলে যানজট নিয়ন্ত্রণে পুলিশকে অনেকটাই বেগ পেতে হবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। এক্ষেত্রে পুলিশের মূল ভরসা হতে চলেছে লকগেট ব্রিজ, চিতপুর ব্রিজ এবং বেলগাছিয়া ব্রিজ।

চিত্তরঞ্জন এভিনিউ দিয়ে আসা উত্তরমুখী বাস এবং মিনিবাস জেএম এভিনিউ, গিরিশ এভিনিউ, কেভিভি এভিনিউ দিয়ে লক গেট ফ্লাইওভার ধরে বিটি রোড যাবে। বিধান সরণি এপিসি রড দিয়ে আসা কিছু বাস-মিনিবাস শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে ভূপেন বোস এভিনিউ, গিরিশ এভিনিউ, কেভিভি এভিনিউ দিয়ে লকগেট ফ্লাইওভার ধরবে বিটি রোডের জন্য। কিছু বাস-মিনিবাস গালিব স্ট্রীট দিয়ে লকগেট ফ্লাইওভার ধরবে। এখন থেকে উত্তরমুখী যান চলাচল করবে লকগেট ফ্লাইওভার দিয়ে। আর সটলেক ভিআইপি রোড রাজারহাট গামী বাস, মিনিবাস যথারীতি বেলগাছিয়া রোড, বেলগাছিয়া ব্রিজ হয়ে চলবে। দক্ষিণমুখী বাস-মিনিবাস এর জন্য চিড়িয়া মোড় থেকে দমদম রোড, নর্দান এভিনিউ, রাজা মনীন্দ্র এভিনিউ, মিল্ক কলোনি বেলগাছিয়া ব্রিজ শ্যামবাজারে আসবে। কিছু বাস বিটি রোড থেকে পাইকপাড়া মোড় হয়ে রাজা মনীন্দ্র রোড, মিল্ক কলোনি হয়ে শ্যামবাজার আসবে।

চিত্তরঞ্জন এভিনিউ ধরে আসা উত্তর মুখী ছোট গাড়ি গিরিশ এভিনিউ ,কে ভি ভি এভিনিউ হয়ে লকগেট ফ্লাইওভার অথবা কাশিপুর রোড হয়ে বিটি রোড যেতে পারবে। শ্যামবাজার থেকে আসা ছোট গাড়ি ভূপেন বোস এভিনিউ হয়ে গিরিশ এভিনিউ ধরবে। কিছু গাড়ি গালিব স্ট্রীট দিয়ে সোজা লকগেট ফ্লাইওভারের যাবে। দক্ষিণমুখী ছোট গাড়ির ক্ষেত্রে চিড়িয়া মোড় থেকে খগেন চ্যাটার্জি রোড কাশিপুর রোড হয়ে গিরিশ অ্যাভিনিয়ে যাবে। কিছু গাড়ি পাইকপাড়া থেকে রাজা মনীন্দ্র রোড ধরে বেলগাছিয়া ব্রিজে উঠবে। কাশীপুরে যে রেলগেট তৈরি হতে চলেছে সেটি দিয়ে মূলত পণ্যবাহী গাড়ি চলাচল করবে। সেটি তৈরি হওয়ার আগে পর্যন্ত পণ্যবাহী গাড়ি ডানলপ থেকে দ্বিতীয় হুগলী সেতু দিকে ঘুরিয়ে দেওয়া হবে।

ব্রিজ বন্ধ থাকার জেরে কলকাতার বিস্তীর্ণ অংশে যানজটের আশঙ্কা রয়েছে। সেই সূত্রে কলকাতা পুলিশের পক্ষ থেকে ইতিমধ্যেই বেশ কয়েকটি পয়েন্ট চিহ্নিত করা হয়েছে। সেই অংশগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে বলে জানিয়েছেন ডিসি ট্রাফিক রুপেশ কুমার।
Last Updated :Feb 3, 2020, 9:38 AM IST

ABOUT THE AUTHOR

...view details