পশ্চিমবঙ্গ

west bengal

কলকাতায় মিলল কোরোনার নতুন স্ট্রেন, সংক্রমিত যুবক ভরতি মেডিকেল কলেজে

By

Published : Dec 30, 2020, 1:31 PM IST

ব্রিটেনে COVID-19-এর ভাইরাস SARS-CoV-2-এর নতুন যে স্ট্রেনের সংক্রমণ ধরা পড়েছে, তা সুপার স্প্রেডার বলে জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। অর্থাৎ, এতদিন ধরে COVID-19-এর ভাইরাস SARS-CoV-2-এর পুরানো স্ট্রেনের সংক্রমণ যেভাবে ছড়িয়ে পড়তে দেখা গিয়েছে, SARS-CoV-2-এর এই নতুন স্ট্রেনের সংক্রমণ তার থেকেও অনেক বেশি সংক্রামক।

কলকাতায় মিলল কোরোনার নতুন স্ট্রেইন, মেডিকেল কলেজে আইসোলেশনে আক্রান্ত যুবক
covid 19's new strain patient found in kolkata, admitted in medical college

কলকাতা, 30 ডিসেম্বর : কলকাতায়-ও COVID-19-এর ভাইরাস SARS-CoV-2-এর নতুন স্ট্রেন-এর খোঁজ মিলল। এই স্ট্রেনের খোঁজ আগেই পাওয়া গিয়েছে ব্রিটেনে। গত 21 ডিসেম্বর লন্ডন থেকে কলকাতায় বিমানে আসা দুই জনের শরীরে COVID-19-এর সংক্রমণ ধরা পড়েছিল। ওই দুইজনের মধ্যে এক যুবকের সংক্রমণ COVID-19-এর ভাইরাস SARS-CoV-2-এর নতুন স্ট্রেনের বলে জানিয়েছে রাজ‍্যের স্বাস্থ্য দপ্তর। তিনি আপাতত কলকাতা মেডিকেল কলেজে চিকিৎসাধীন।

ব্রিটেনে COVID-19-এর ভাইরাস SARS-CoV-2-এর নতুন যে স্ট্রেনের সংক্রমণ ধরা পড়েছে, তা সুপার স্প্রেডার বলে জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। অর্থাৎ, এতদিন ধরে COVID-19-এর ভাইরাস SARS-CoV-2-এর পুরানো স্ট্রেনের সংক্রমণ যেভাবে ছড়িয়ে পড়তে দেখা গিয়েছে, SARS-CoV-2-এর এই নতুন স্ট্রেনের সংক্রমণ তার থেকেও অনেক বেশি সংক্রামক। SARS-CoV-2-এর জেনেটিক পরিবর্তন ঘটার কারণে নতুন এই স্ট্রেনের খোঁজ পাওয়া গিয়েছে ব্রিটেনে।

যে কারণে গত 21 ডিসেম্বর লন্ডন থেকে কলকাতায় বিমানে ফেরা যে দুই জনের মধ্যে COVID-19-এর সংক্রমণ ধরা পড়েছিল, তাঁদের সংক্রমণ ব্রিটেনের ওই নতুন স্ট্রেনের কারণে কি না, তা খতিয়ে দেখা শুরু করে রাজ‍্যের স্বাস্থ্য দপ্তর। যার জেরে ওই দুই আক্রান্তের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। গতকাল ওই পরীক্ষার রিপোর্ট পাওয়া গিয়েছে। এই রিপোর্টের বিষয়ে রাজ‍্যের স্বাস্থ্য অধিকর্তা অজয়কুমার চক্রবর্তীর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, "লন্ডন থেকে বিমানে কলকাতায় ফেরা COVID-19 সংক্রমিত ওই দুই জনের মধ্যে একজনের রিপোর্টে COVID-19-এর নতুন স্ট্রেনের খোঁজ পাওয়া গিয়েছে।"

এদিকে, লন্ডন থেকে কলকাতায় ফেরা যে যুবকের শরীরে COVID-19-এর ভাইরাস SARS-CoV-2-এর নতুন স্ট্রেনের খোঁজ পাওয়া গিয়েছে, শেষ খবর পাওয়া পর্যন্ত তিনি কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালে আইসোলেশনে রয়েছেন। যদিও গত 21 ডিসেম্বর সংক্রমণ ধরা পড়লেও, এই যুবকের শরীরে COVID-19-এর কোনও উপসর্গ ছিল না বলে তখন কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষের তরফে জানা গিয়েছিল। আক্রান্ত এই যুবক কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালের এক আধিকারিকের ছেলে। লন্ডন থেকে কলকাতায় বিমানে ফেরা অন্য যে যাত্রীর শরীরে গত 21 ডিসেম্বর COVID-19 সংক্রমণের খোঁজ পাওয়া গিয়েছিল, তিনিও উপসর্গহীন ছিলেন।

আরও পড়ুন:রাজ্যে এক, দেশে কোরোনার নতুন স্ট্রেনে আক্রান্ত 20 জন

স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, লন্ডন থেকে কলকাতায় বিমানে ফেরা যে যুবকের শরীরে COVID-19-এর ভাইরাস SARS-CoV-2-এর নতুন স্ট্রেনের খোঁজ পাওয়া গিয়েছে, তাঁর সংস্পর্শে যাঁরা এসেছেন, তাঁদের আইসোলেশনে থাকার কথা বলা হয়েছে। তবে, শুধুমাত্র কলকাতায় নয়। দিল্লি, বেঙ্গালুরু, হায়দরাবাদ, পুণেতেও COVID-19-এর ভাইরাসের নতুন স্ট্রেনের খোঁজ পাওয়া গিয়েছে বলে জানা যাচ্ছে।

ABOUT THE AUTHOR

...view details