পশ্চিমবঙ্গ

west bengal

KMC Election 2021 : কেন্দ্রীয় বাহিনী ছাড়াই কলকাতায় পৌরভোট, রায় হাইকোর্টের ডিভিশন বেঞ্চের

By

Published : Dec 17, 2021, 9:45 PM IST

Updated : Dec 17, 2021, 10:10 PM IST

এই মুহূর্তে কলকাতা পৌরভোটে কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজন আছে বলে মনে করছে না কলকাতা হাইকোর্ট (no central force for KMC Election 2021) ৷ তবে বাস্তব পরিস্থিতি ভাল করে খতিয়ে দেখার নির্দেশ রাজ্য ও রাজ্য নির্বাচন কমিশনকে ৷

Kolkata Municipal Election
কেন্দ্রীয় বাহিনী ছাড়াই হবে কলকাতা পৌরভোট

কলকাতা, 17 ডিসেম্বর : কলকাতা পৌরভোটে হবে কেন্দ্রীয় বাহিনী ছাড়াই (no central force for KMC Election 2021) ৷ তেমনটাই জানাল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ ৷ তবে এর পাশাপাশি রাজ্য ও রাজ্য নির্বাচন কমিশনকে বাস্তব পরিস্থিতি ভালভাবে খতিয়ে দেখার নির্দেশও দেওয়া হয়েছে ৷ বলা হয়েছে, রাজ্য ও রাজ্য নির্বাচন কমিশন প্রয়োজনে কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিতে পারে । এব্যাপারে বাস্তব পরিস্থিতি খতিয়ে দেখে তাদেরই সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিলেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ ।

এদিন নির্দেশে বিচারপতিরা জানিয়েছেন, এই মুহূর্তে রাজ্যে কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজন আছে বলে মনে করছে না ডিভিশন বেঞ্চ । তবে সাধারণ ভোটারদের ভয় দূর করতে ও আত্মবিশ্বাস বাড়াতে রাজ্য ও রাজ্য নির্বাচন কমিশনকে আরও সক্রিয় হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে ৷ এলাকায় পরিকল্পনামাফিক রুটমার্চের কথাও বলা হয়েছে ৷ পাশাপাশি 14 ডিসেম্বর সব বুথে সিসিটিভি লাগানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছিল, সেটা যেন যথাযথভাবে পালন করা হয় সেটাও দেখার নির্দেশ দিয়েছে হাইকোর্ট । সাধারণ ভোটারদের আত্মবিশ্বাস বাড়াতে কী কী পরিকল্পনা রয়েছে, তা আগামী 23 ডিসেম্বর হাইকোর্টের কাছে রিপোর্ট দিয়ে জানাতে হবে রাজ্য ও রাজ্য নির্বাচন কমিশনকে ।

ত্রিপুরায় কেন্দ্রীয় বাহিনী দিয়ে মিউনিসিপ্যালিটি ইলেকশন করানো হয়েছে ৷ এই বিষয়টি মামলায় বারবার উঠে এসেছিল ৷ কিন্তু ত্রিপুরার প্রেক্ষিত ছিল আলাদা । ত্রিপুরায় নির্বাচন কমিশন ও রাজ্য পুলিশের তরফে কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজনীয়তার কথা জানানো হয়েছিল । কিন্তু কলকাতা পৌরসভায় ভোটের ক্ষেত্রে বিজেপি কেন্দ্রীয় বাহিনীর দাবি (Central force in KMC Election 2021) জানালেও দাবির পিছনে পর্যাপ্ত যুক্তি নেই বলে জানানো হয়েছিল রাজ্য সরকারের তরফে ৷ তবে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল যেহেতু জানিয়েছেন, প্রয়োজন পড়লে কেন্দ্রীয় বাহিনী 6 ঘণ্টার মধ্যে দেওয়া সম্ভব । তাই রাজ্য নির্বাচন কমিশন ও রাজ্যের প্রশাসনকে বাস্তব পরিস্থিতি খতিয়ে দেখার নির্দেশ দিল হাইকোর্ট । প্রয়োজনে শান্তিপূর্ণ নিরপেক্ষ নির্বাচনের কারণে কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিতে হলে তারা যেন যথাযথ সিদ্ধান্ত গ্রহণ করে । এমনটাই নির্দেশ হাইকোর্টের ।

কলকাতা পৌরভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে মামলা করেছিল ভারতীয় জনতা পার্টি । গতকাল কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ ভারতীয় জনতা পার্টির সেই দাবি খারিজ করে দেয় এবং রাজ্য পুলিশ দিয়েই নির্বাচন করানোর নির্দেশ দেওয়া হয় । কিন্তু সিঙ্গল বেঞ্চের নির্দেশের বিরুদ্ধে গতকালই প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে আপিল করেছিল বিজেপি । প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ ও কার্যত বিজেপির আপিল খারিজ করে দিল আজ । রাজ্য পুলিশ দিয়েই ভোট করানোর নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট ।

আরও পড়ুন : KMC Election 2021 : হাইকোর্টে কলকাতা পৌরভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে মামলা, শুনানি শেষে রায়দান স্থগিত

Last Updated :Dec 17, 2021, 10:10 PM IST

ABOUT THE AUTHOR

...view details