পশ্চিমবঙ্গ

west bengal

সন্দেশখালি থানার অবস্থান থেকে টেনে-হিঁচড়ে সরিয়ে গ্রেফতার করা হল সুকান্তকে

By ETV Bharat Bangla Team

Published : Feb 22, 2024, 7:02 PM IST

Updated : Feb 22, 2024, 9:27 PM IST

Sukanta Majumdar visits Sandheshkhali: সদলবলে সন্দেশখালি যেতে পুলিশ বাধা দেওয়ায় একাই সেখানে গেলেন সুকান্ত মজুমদার ৷ তিনি সন্দেশখালি থানার সামনে বসে পড়ে বিক্ষোভ দেখান ৷ এরপর তাঁকে টেনে-হিঁচড়ে সরিয়ে দেয় পুলিশ ৷ তাঁকে গ্রেফতার করা হয় ৷

ETV BHARAT
ETV BHARAT

সুকান্তর সফর ঘিরে আবারও উত্তাল সন্দেশখালি

সন্দেশখালি, 22 ফেব্রুয়ারি:সন্দেশখালি সফরের সময় 144 ধারা ভঙ্গ করার অভিযোগে গ্রেফতার করা হল বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারকে ৷ যদিও সঙ্গে সঙ্গেই তাঁকে জামিনে মুক্তি দেওয়া হয় ৷

অসুস্থ হওয়ার আট দিনের মাথায় বৃহস্পতিবার সুকান্ত মজুমদারের সন্দেশখালি সফর ঘিরে ধুন্ধুমার বাঁধল ৷ শেখ শাহজাহানের গ্রেফতারির প্রতিবাদে আজ সন্দেশখালি থানার সামনে বসে পড়ে অবস্থান শুরু করেন বিজেপির রাজ‍্য সভাপতি । তাঁকে পাঁচ মিনিটের মধ্যে সরে যেতে বলা হলেও, তিনি নিজের জায়গা থেকে নড়েননি ৷ তাঁকে সরাতে গেলে গ্রেফতার করতে হবে বলে হুঁশিয়ারি দেন তিনি ৷ এরপর পুলিশ তাঁকে টেনে-হিঁচড়ে সেখান থেকে সরিয়ে দেয় ৷ একটি টোটোতে সুকান্তকে বসিয়ে নিয়ে যাওয়া হয় সন্দেশখালি ঘাটে ৷ টোটোতে সুকান্তর নিরাপত্তা রক্ষীদের উঠতে বাঁধা দেওয়ায় তাঁদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি বাঁধে বলে অভিযোগ ৷ এরপর সন্দেশখালি ঘাট থেকে লঞ্চে করে ধামাখালি ঘাটে নিয়ে যাওয়ার সময় সুকান্তকে গ্রেফতার করা হয় বলে দাবি করেছে পুলিশ ৷ যদিও লঞ্চেই ব্যক্তিগত বন্ডে তাঁকে জামিনে মুক্তি দেওয়া হয় ৷

আগের ঘটনার মতোই বৃহস্পতিবারও সুকান্ত মজুমদারকে সন্দেশখালি যাওয়ার পথে আটকায় পুলিশ । এ নিয়ে ধামাখালিতে পুলিশের সঙ্গে প্রথমে কথা কাটাকাটি শুরু হয় সুকান্তর । পরে বচসাও বাঁধে দু'পক্ষের মধ্যে । পুলিশের কর্তব্যরত অফিসার তাঁকে স্পষ্ট জানান, 144 ধারা জারি থাকায় তিনি সদলবলে সন্দেশখালি যেতে পারবেন না । কেবলমাত্র তিনি ও তাঁর নিরাপত্তারক্ষীদেরই সেখানে যাওয়ার অনুমতি দেওয়া যেতে পারে । অবশেষে পুলিশের যুক্তি মেনে বিজেপির রাজ‍্য সভাপতি এবং তাঁর নিরাপত্তারক্ষীরাই জলপথে সন্দেশখালি পৌঁছন ।

এ দিন সন্দেশখালিতে পৌঁছে সুকান্ত প্রথমেই যান ত্রিমণি বাজারে ধৃত বিজেপি নেতা বিকাশ সিংহের বাড়িতে । সেখানে তাঁর পরিবারের সঙ্গে দেখা করে পাশে থাকার বার্তা দেন বিজেপির রাজ‍্য সভাপতি । বিজেপি নেতা বিকাশ সিংহকে অন‍্যায়ভাবে পুলিশ গ্রেফতার করেছে বলেও পরিবারের সামনে অভিযোগ করেন বালুরঘাটের সাংসদ । বেশ কিছুক্ষণ সেখানে থাকার পর আচমকা সন্দেশখালি থানায় চলে আসেন সুকান্ত ।

এরপর থানার কর্তব্যরত পুলিশ অফিসারদের সঙ্গে দেখা করার অনুমতি চাইলে তাঁকে সেই অনুমতি দেননি থানার দায়িত্বে থাকা নিরাপত্তা রক্ষীরা । তাতেই ক্ষুব্ধ হয়ে থানার সামনে বসে পড়েন সুকান্ত । তারই মধ্যে বিজেপির অন‍্যান‍্য নেতা-কর্মীরাও চলে আসেন সেখানে । শুরু হয় বিক্ষোভ । চলে পুলিশের বিরুদ্ধে স্লোগান ।

এ দিকে, শুধু বিকাশ সিংহ নন, বিজেপির প্রায় 11 জন কর্মী-সমর্থক পুলিশের হাতে গ্রেফতার হয়ে বর্তমানে বসিরহাট উপ-সংশোধনাগারে বন্দি রয়েছেন । এ দিন সন্দেশখালি যাওয়ার আগে জেল হেফাজতে থাকা সেই সমস্ত কর্মী ও সমর্থকদের সঙ্গে দেখা করতে বসিরহাট উপ-সংশোধনাগারে যান বিজেপির রাজ‍্য সভাপতি সুকান্ত মজুমদার । যদিও বেশ কিছুক্ষণ তাঁকে বাইরেই দাঁড়িয়ে থাকতে হয় বলে অভিযোগ । এ নিয়ে সংশোধনাগারের বাইরে বিক্ষোভ শুরু হলে পরে জেলের ভিতরে সুকান্তকে প্রবেশের অনুমতি দেয় কর্তৃপক্ষ। অন‍্যদিকে, ধৃত নেতা,কর্মীদের সঙ্গে দেখা করার পর বিজেপির রাজ‍্য সভাপতি বলেন,"আমরা জেলরকে জানিয়েছি, আমাদের দলের কর্মীরা নির্দোষ । পুলিশ মিথ্যা মামলায় ওঁদের গ্রেফতার করেছে ।"

প্রসঙ্গত, এর আগে সরস্বতী পুজোর দিন সন্দেশখালিতে যাওয়ার চেষ্টা করেছিলেন সুকান্ত । কিন্তু সেখানে পৌঁছনোর আগেই তাঁকে আটকে দিয়েছিল পুলিশ । তখন পুলিশের সঙ্গে বিজেপি কর্মীদের ধস্তাধস্তি হয় । সুকান্তকে পুলিশের গাড়ির বনেটের উপর উঠে পড়তে দেখা গিয়েছিল । তখনই তিনি অসুস্থ হয়ে পড়েন । তাঁকে প্রথমে বসিরহাট হাসপাতালে নিয়ে যাওয়া হয় । সেখানে প্রাথমিক চিকিৎসার পর তাঁকে কলকাতার হাসপাতালে নিয়ে যাওয়া হয় । হাসপাতালে বেশ কিছুদিন চিকিৎসাধীন ছিলেন তিনি ।

আরও পড়ুন:

  1. বহু বিঘা জমি লুঠ ! এবার শাহজাহানের ভাই সিরাজের বিরুদ্ধে ক্ষোভের আগুন সন্দেশখালিতে
  2. 'সন্দেশখালির নির্যাতিতাদের প্রধানমন্ত্রীর মুখোমুখি বসানো হবে', দাবি সুকান্ত মজুমদারের
  3. মুছল শাহজাহানের নাম, সন্দেশখালির খেলার মাঠ দখলমুক্ত করে গ্রামবাসীদের ফেরাল পুলিশ
Last Updated :Feb 22, 2024, 9:27 PM IST

ABOUT THE AUTHOR

...view details