পশ্চিমবঙ্গ

west bengal

UN Report: 2021 সালে বিশ্বে প্রতি 4.4 সেকেন্ডে একটি শিশু বা যুবকের মৃত্যু হয়েছে

By

Published : Jan 12, 2023, 10:45 PM IST

শিশু ও যুবমৃত্যুর ওপর রাষ্ট্রসংঘের প্রতিবেদন । প্রতিবেদনে বলা হয়েছে, 2021 সালে প্রতি সাড়ে চার সেকেন্ডে বিশ্বে একটি শিশু বা যুবকের মৃত্যু হয়েছে (One child or youth died every 4.4 seconds)।
UN report News
সালে প্রতি 4.4 সেকেন্ডে একটি শিশু বা যুবক মারা গিয়েছে

হায়দরাবাদ: শিশু ও যুবামৃত্যু বিষয়ে রাষ্ট্রসংঘের প্রতিবেদন উদ্বেগজনক । প্রতিবেদনে বলা হয়েছে, 2021 সালে প্রতি সাড়ে চার সেকেন্ডে একটি শিশু বা যুবক মারা গিয়েছে। সম্প্রতি জাতিসংঘের ইন্টার-এজেন্সি গ্রুপ ফর চাইল্ড মর্ট্যালিটি এস্টিমেশন রিপোর্টে এই কথা বলা হয়েছে। এতে বলা হয়েছে যে প্রায় 50 মিলিয়ন শিশু তাদের পঞ্চম জন্মদিনের আগে মারা গিয়েছে এবং 2021 সালে 5 থেকে 24 বছর বয়সি আরও 21 মিলিয়ন শিশু এবং যুবকের মৃত্যু হয়েছে (One child or youth died every 4.4 seconds)।

একইভাবে 19 লাখ শিশু জন্মের আগেই মারা গিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে । বেশিরভাগ শিশুকে বাঁচানো যেত, রাষ্ট্রসংঘের গোষ্ঠী দুঃখ প্রকাশ করেছে ৷ ইউনিসেফের ডেটা অ্যানালিটিক্স, প্ল্যানিং অ্যান্ড মনিটরিং ডিরেক্টর বিদ্যা গণেশ বলেছেন, "প্রতিদিন অনেক অভিভাবক একটি শিশু হারানোর মুখোমুখি হন ৷ এটাকে হালকাভাবে নেওয়া উচিত নয় ৷ প্রত্যেক নারী ও শিশুর জন্য প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদানের মাধ্যমে এটি প্রতিরোধ করা যেতে পারে ।"

2000 সাল থেকে কিছু ইতিবাচক ফলাফলের খবর পাওয়া গিয়েছে ৷ যেখানে ঘুমন্ত ওষুধে মৃত্যুর ঝুঁকি কম। শতাব্দীর শুরু থেকে, বিশ্বের পাঁচ বছরের কম বয়সি মৃত্যুর হার 50% কমেছে, যেখানে শিশু ও যুব মৃত্যুর হার 36% নেমে এসেছে । মৃত প্রসবের হার 35 শতাংশে নেমে এসেছে । নারী, শিশু ও যুবকদের সুবিধার্থে প্রাথমিক স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করার মাধ্যমে এটি সম্ভব হয়েছে । যাইহোক, 2010 সাল থেকে ক্রমবর্ধমান লাভের কারণে, 54টি দেশ পাঁচ বছরের কম বয়সি মৃত্যুর জন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণ করতে ব্যর্থ হচ্ছে । শিশুমৃত্যু সংক্রান্ত রাষ্ট্রসংঘের অনুমান স্বাস্থ্যসেবার উন্নতির জন্য জরুরি পদক্ষেপ না-নিলে 2030 সালের মধ্যে 59 মিলিয়ন শিশু ও যুবক মারা যাবে এবং 16 মিলিয়ন মৃত শিশুর জন্ম হবে।

আরও পড়ুন:মাঝরাতে হঠাৎ করে ঘুম ভেঙ্গে যায় ? এই বিষয়গুলি মাথায় রাখুন

গ্লোবাল ডিরেক্টর ফর হেলথ হুয়ান পাবলো উরিবে বলেন, "এই সংখ্যার পিছনে রয়েছে লক্ষ লক্ষ শিশু এবং পরিবার যারা তাদের স্বাস্থ্যসেবার মৌলিক অধিকার থেকে বঞ্চিত। প্রাথমিক স্বাস্থ্যসেবা এবং অব্যাহত অর্থায়নের জন্য আমাদের রাজনৈতিক সদিচ্ছা এবং নেতৃত্বের প্রয়োজন ৷ গর্ভাবস্থায় এবং জন্মের সময় নারীরা মানসম্মত যত্ন পেলে এই সংখ্যা অবশ্যই প্রতিরোধ করা যেতে পারে । সংক্রামক রোগ যেমন নিউমোনিয়া, ডায়রিয়া এবং ম্যালেরিয়া প্রথম 28 দিন বেঁচে থাকা শিশুদের জন্য সবচেয়ে বড় ঝুঁকি । এই চিকিৎসার জন্য স্বাস্থ্য পরিষেবা ত্বরান্বিত করার প্রয়োজন রয়েছে ।"

ABOUT THE AUTHOR

...view details