পশ্চিমবঙ্গ

west bengal

Paneer Finger Recipe: পুজোয় বানিয়ে ফেলুন জিভে জল আনা পনির ফিঙ্গার

By

Published : Sep 26, 2022, 4:13 PM IST

Durga Puja 2022 News

পুজোয় বানিয়ে ফেলুন অন্য স্বাদে পনির ফিঙ্গার (Paneer Finger recipe) ৷

হায়দরাবাদ: পুজোর অন্যান্য দিন আমিষ হলেও, অষ্টমীর দিন বেশিরভাগ বাড়িতেই নিরামিষ খাওয়া হয় ৷ অষ্টমী স্পেশল খাবার হল লুচি, ছোলার ডাল, আলুরদম, সুজি ৷ তবে তার আগে সন্ধের আড্ডা জমিয়ে দেওয়া যেতেই পারে কোনও স্নাক্সে ৷ নিরামিশ পনির ফিঙ্গারে অষ্টমীর সন্ধে চা বা কফির সঙ্গে জমে উঠুক আড্ডা ৷ আসুন জেনে নিই কীভাবে বানাবেন এই স্ন্যাক্স (Durga Puja 2022) ৷

উপকরণ:

1) 400 গ্রাম পনির

2) ধনে পাতা কুচি

3) পুদিনা পাতা

4) কাঁচা লঙ্কা

5) আদা কুচি

6) স্বাদ অনুযায়ী নুন

7) দেড় টেবিল চামচ পাতিলেবুর রস

8) পরিমাণমতো জল

9) কর্নফ্লাওয়ার দেড় কাপ

10) ব্রেড ক্রাম্বস 1 চা চামচ

11) গোলমরিচ গুঁড়ো 1 চা চামচ

12) লাল লঙ্কা গুঁড়ো

13) হাফ চা চামচ শুকনো ম্যাঙ্গো পাউডার

পদ্ধতি:

পনিরগুলি লম্বা লম্বা করে কেটে নিন । একটু মোটা করে কাটবেন । মিক্সিতে ধনে পাতা কুচি, পুদিনা পাতা, একটা কাঁচা লঙ্কা, অল্প আদা, নুন, লেবুর রস ও পরিমাণমতো জল দিয়ে ভালো করে পেষ্ট করে নিতে হবে ৷ অন্য একটি পাত্রে ব্রেড ক্রাম্বস নিন ।

পনির ফিঙ্গার রেসিপি

তাতে গোলমরিচ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে পাতা কুচি, শুকনো ম্যাঙ্গো পাউডার দিয়ে মিশিয়ে নিন ভালো করে । এবার এক একটা করে পনির নিন । মাঝখানটা ছুরি দিয়ে অল্প চিরে নিয়ে তাতে ধনে পাতার পেষ্ট মাখিয়ে নিন । একটি বাটিতে কর্নফ্লাওয়ার ও জল একসঙ্গে মিক্সড রাখুন পাতলা করে । প্রথমে কর্নফ্লাওয়ারের মিশ্রণে পনির ডুবিয়ে নিন ।

পনির

তারপর ভালো করে এপিঠ ওপিঠ ব্রেড ক্রাম্বস মাখিয়ে নিন । আরও একবার কর্নফ্লাওয়ারের মিশ্রণে ওই পনির ডুবিয়ে ব্রেড ক্রাম্বস মাখিয়ে নিন । এই ভাবে সবগুলি পনির তৈরি করুন । কড়াইতে তেল গরম করে সবকটা পনির মুচমুচে করে ভেজে নিন । তারপর টম্যাটো সসের সঙ্গে পরিবেশন করুন গরম গরম পনির ফিঙ্গার ।

আরও পড়ুন:পুজোয় বানান জিভে জল আনা ভোগের খিচুড়ি

ABOUT THE AUTHOR

...view details