পশ্চিমবঙ্গ

west bengal

Swasthya Sathi Card: স্বাস্থ্যসাথী কার্ড ঘিরে নতুন নির্দেশিকা স্বাস্থ্যভবনের

By

Published : Sep 9, 2022, 9:03 PM IST

Updated : Sep 9, 2022, 9:09 PM IST

স্বাস্থ্যসাথী প্রকল্পকে (Swasthya Sathi) ঘিরে নয়া ভাবনা স্বাস্থ্যভবনের (Swasthya Bhawan)। অস্ত্রোপচারের জন্য নয়া ব্যবস্থাপনা। এবার থেকে হার্নিয়া, হাইড্রোসিল ও দাঁতের অস্ত্রোপচার সরকারি হাসপাতালে করালেই মিলবে স্বাস্থ্যসাথীর পরিষেবা।

Swasthya Sathi Card
স্বাস্থ্যসাথী কার্ড ঘিরে নতুন নির্দেশিকা স্বাস্থ্যভবনের

কলকাতা, 9 সেপ্টেম্বর: স্বাস্থ্যসাথী প্রকল্পে (Swasthya Sathi Card) এল বদল। এ নিয়ে নতুন নির্দেশিকা স্বাস্থ্যভবনের (Swasthya Bhawans New Guidelines Around Swasthya Sathi Card)।

হার্নিয়া, হাইড্রোসিল ও দাঁতের অস্ত্রোপচার শুধুমাত্র সরকারি হাসপাতালে (Government Hospital) করালেই স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। এইসব অস্ত্রোপচার বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমে করালে স্বাস্থ্যসাথী কার্ডের কোনও সুবিধা পাওয়া যাবে না। অসুখ জটিল না-হলে স্বাস্থ্যসাথীতে হার্নিয়ার অস্ত্রোপচারেও অগ্রাধিকার সরকারি হাসপাতালে।

ক্যানসার সার্জারি, পথ দুর্ঘটনার শিকার রোগীদের প্রস্থেসিস ছাড়া দাঁতের যাবতীয় চিকিৎসার ক্ষেত্রেও স্বাস্থ্যসাথী কার্ড একমাত্র সরকারি হাসপাতালেই করালে মিলবে পরিষেবা ৷ এ নিয়ে শুক্রবার নির্দেশিকা জারি করল স্বাস্থ্য ভবন। এখানেই শেষ নয়, যদি কারোর পেটে অস্ত্রোপচার হয় তখন অ্যাপেনডিক্স অপারেশন করা হলে সেটাও স্বাস্থ্যসাথী কার্ডের আওতায় পড়বে না।

আরও পড়ুন:স্বাস্থ্যসাথী থাকা সত্ত্বেও অস্ত্রোপচারের টাকা দাবি, কাঠগড়ায় নার্সিংহোম

প্রসঙ্গত, স্বাস্থ্যসাথী কার্ড ঘিরে একাধিক অভিযোগ উঠে এসেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষ থেকেও সতর্কতা দেওয়া হয়েছে। স্বাস্থ্যসাথী কার্ড গ্রহণ না করলে, তাদের লাইসেন্স বাতিল করতেও দ্বিধা করবে না-রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, কোনও নার্সিংহোম এবং হাসপাতাল যদি স্বাস্থ্যসাথী কার্ড নিতে না চায়, সঙ্গে সঙ্গে পুলিশকে জানাতে হবে। পুলিশকেও সেই অভিযোগ খতিয়ে দেখতে হবে ৷ পুলিশ পুরো বিষয়টা উপর মহলে জানালে বাকিটা সরকার দেখে নেবে ৷

Last Updated :Sep 9, 2022, 9:09 PM IST

ABOUT THE AUTHOR

...view details