পশ্চিমবঙ্গ

west bengal

Principal of Yogeshchandra Law College: তৃণমূল ছাত্র পরিষদের বিরুদ্ধে হেনস্থার অভিযোগ যোগেশচন্দ্র কলেজের অধ্যক্ষের

By ETV Bharat Bangla Team

Published : Sep 24, 2023, 5:21 PM IST

কলকাতা যোগেশচন্দ্র চৌধুরী ল'কলেজের অধ্যক্ষ পদে রয়েছেন পঙ্কজ রায়। এছাড়া রাজনৈতিক পরিসরে তিনি যুক্ত বিজেপির ইকনমিক সেলের কো-অর্ডিনেটরের দায়িত্বে। আর সে কারণেই তাঁকে হেনস্থা করা হচ্ছে বলে দাবি অধ্যক্ষের।

Etv Bharat
Etv Bharat

Yogeshchandra Law College

কলকাতা, 24 সেপ্টেম্বর: রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পর ফের তৃণমূল ছাত্র পরিষদের বিরুদ্ধে হেনস্থার অভিযোগ তুললেন কলকাতা যোগেশচন্দ্র চৌধুরী ল'কলেজের অধ্যক্ষ। তাঁকে বিভিন্নভাবে হেনস্থা করা হচ্ছে বলে অভিযোগও জানান তিনি। সেই হেনস্থার জন্য ইতিমধ্যেই কলেজের পরিচালন সমিতির সভাপতির কাছে ইস্তফা দেওয়ার ইচ্ছাও প্রকাশ করে চিঠি দিয়েছেন অধ্যক্ষ পঙ্কজ রায়। তবে এমন অভিযোগকে ঘিরে পালটা প্রশ্ন তুলেছে তৃণমূল ছাত্র পরিষদ।

দীর্ঘদিন ধরেই কলকাতা যোগেশচন্দ্র চৌধুরী ল'কলেজের অধ্যক্ষ পদে রয়েছেন পঙ্কজ রায়। এছাড়া রাজনৈতিক পরিসরে তিনি যুক্ত বিজেপির ইকনমিক সেলের কো-অর্ডিনেটরের দায়িত্বে। আর এই কারণেই তাঁকে হেনস্থা করা হচ্ছে বলে দাবি অধ্যক্ষের। কলেজে ভরতির ফি, অনুষ্ঠানের সময়ে টাকা কমানো, তার উপর বিশেষ ছাড় দেওয়ার দাবি নিয়ে হেনস্থা করা হচ্ছে বলে দাবি অধ্যক্ষের ৷ তাঁর এই হেনস্থার অভিযোগ মূলত শাসকপন্থী ছাত্রদের বিরুদ্ধেই। দীর্ঘদিন তাঁর ঘরে ঢুকে অসভ্যতা করছেন তারা এমনও দাবি করেছেন অধ্যক্ষ। এদিন অধ্যক্ষ বলেন, "আমি কোথায় কী বলছি বা কোন রাজনৈতিক দল করছি তা সম্পূর্ণ আমার ব্যাক্তিগত বিষয়। আমার গণতান্ত্রিক অধিকার আছে তা বলার। কিন্তু কলেজের কোনও ঘটনায় দল করেছি তা দেখাতে পারলে আমার পেনশন আমি ফিরিয়ে দেব।"

যদিও এই অভিযোগের সত্যতা কতটা রয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন তৃণমূল ছাত্র পরিষদের রাজ্য সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্য। তিনি পালটা বলেন, "ছাত্র হিসাবে তাঁর এই অভিযোগ শুনতে হলে সত্যি দুর্ভাগ্যজনক। আমি নিশ্চয়ই এই বিষয়ে তদন্ত করব। তবে প্রাথমিক তদন্তে বুঝতে পারলাম উনি অধ্যক্ষ না বিজেপি মুখপাত্র, সেটাই গুলিয়ে ফেলছেন। এই বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি করছেন, যাতে বিজেপির তরফে ভাল কোনও সুযোগসুবিধা পাওয়া যায়। শুনেছি উনি প্রতিদিন কলেজে আসেন না। ছাত্র-ছাত্রীদের সুবিধা-অসুবিধার দিকগুলি নিয়েও ভাবেন না। প্রচুর অভিযোগ রয়েছে ছাত্রছাত্রীদের। সেগুলির সুরাহা করতে পারছেন না।"

আরও পড়ুন: শিক্ষা দফতরে যোগ্য লোকের অভাব থাকায় জোচ্চুরি বেড়েছে, ব্রাত্যকে নিশানা বিমানের

তবে এর সঙ্গে তৃণমূল ছাত্র পরিষদের রাজ্য সভাপতির গলায় শোনা গিয়েছে অনুরোধের সুরও ৷ তাঁর কথায়, "আমার অনুরোধ, বিজেপি থেকে সাংসদ হওয়ার টিকিট পাওয়ার লোভ না করে বিশ্ববিদ্যালয়ের সমস্যাগুলির সমাধান করে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যান।"

ABOUT THE AUTHOR

...view details