পশ্চিমবঙ্গ

west bengal

Dinajpur Village Girl Somu Sarkar: ছোট পর্দার জনপ্রিয় মুখ সোমু দিনাজপুরের প্রত্যন্ত গ্রামের মেয়ে

By

Published : Feb 22, 2023, 8:07 PM IST

দক্ষিণ দিনাজপুরের (South Dinajpur News) প্রত্যন্ত গ্রামের মেয়ে সোমু সরকার (Dinajpur Village Girl Somu Sarkar) গোধূলি আলাপ ধারাবাহিকে মুখ্য চরিত্রে (Godhuli Alap) অভিনয় করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন ৷ এতে গর্বিত তাঁর পরিবার ৷

Somu Sarkar ETV Bharat
সোমু সরকার

জনপ্রিয় মুখ সোমু দিনাজপুরের প্রত্যন্ত গ্রামের মেয়ে

বংশীহারি, 22 ফেব্রুরারি:প্রত্যন্ত গ্রামের মেয়ে সোমু সরকার (Dinajpur Village Girl Somu Sarkar) সম্প্রতি ছোট পর্দার জনপ্রিয় মুখ ৷ ‘গোধূলি আলাপ’ (Godhuli Alap) ধারাবাহিকে মুখ্য চরিত্রে অভিনয় করে তাক লাগিয়েছেন তিনি । অদম্য জেদ ও ইচ্ছাশক্তিকে হাতিয়ার করে বছর 25-এর কন্যা টেলিভিশনের পর্দায় ‘নোলক’ হিসেবে দর্শকদের মন জয় করে চলেছেন ।

সোমু দক্ষিণ দিনাজপুর জেলার (South Dinajpur News) বংশীহারী ব্লকের মহাবারী পঞ্চায়েতের খিদিরপুর গ্রামের মেয়ে । বাবা শৈলেন্দ্রনাথ সরকার জম্মুতে বিএসএফে কর্মরত । মা মীরা সরকার গৃহবধু । বংশীহারী বালিকা বিদ্যালয় থেকে 2012-15 সালে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে পড়াশোনা করেন সোমু । 2017 সালে মালদা গৌড় কলেজে মাস কমিউনিকেশন নিয়ে স্নাতক পাশ করেছেন । 2018-19 সালে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে করেন মাস্টার ডিগ্রি ।

মালদা কলেজে থাকাকালীন সাংবাদিকতায় পড়াশোনার পাশাপাশি শর্ট ফিল্মে অংশ নেন সোমু সরকার । একসময় নিজের লেখা ও নির্দেশনায় ‘দেয়ার লাভস স্টোরি’ নামে একটি শর্ট ফিল্ম তৈরি করে ফেলেন । ভালো ভিউয়ার ছিল তাঁর তৈরি ফিল্মে । কলেজে পড়াশোনার ফাঁকে মালদার এক স্থানীয় টিভি চ্যানেলে খবরও পড়তেন তিনি ।

একদিকে সাংবাদিকতা অপরদিকে অভিনয়, কোনটাকে পেশা হিসেবে নেবে তা ভাবতে ভাবতেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ এল । সেখানে সাংবাদিকতা পড়ার পাশাপাশি একটি চ্যানেলে ‘ইকির মিকির’ ও অপর একটি চ্যানেলে ‘অগ্নিশিখা’ ধারাবাহিকে পার্শ্ব চরিত্রে অভিনয় করেন । তারপর ধীরে ধীরে সম্পূর্ণ অভিনয়ে মনোনিবেশ করেন সোমু । এরপর জনপ্রিয় ‘মোহর’ ধারাবাহিকে তাঁর পার্শ্ব চরিত্রে অভিনয় দর্শকদের নজর কাড়ে ।

সোমুর বাবা-মা

পরবর্তীতে ‘গোধূলি আলাপ’ ধারাবাহিকের মুখ্য চরিত্রের সুযোগ আসে । সেখানে কেন্দ্রীয় চরিত্র ‘নোলক’-এর ভূমিকায় বেশ সাড়া ফেলে দিয়েছেন সোমু । ছোটবেলা থেকে গল্পের বই ছিল তাঁর প্রিয় । আজও সময় পেলে গল্পের বইয়ে ডুবে থাকেন । শুটিংয়ের ফাঁকে দু-চার দিন ছুটি পেলেই গ্রামে ফিরে ছোটবেলার বান্ধবী পূজা, সুচরিতা, বর্ষাদের নিয়ে উত্তরের পাহাড়ে ঘুরতে বেরিয়ে পড়েন ।

আরও পড়ুন:আড্ডায় ছোটপর্দার নোলক সোমু সরকার

সোমুর মা মীরা সরকারের দাবি, নিজের চেষ্টাতেই এত দূর গিয়েছে তাঁদের মেয়ে । বিভিন্ন জায়গায় অডিশন দেওয়ার জন্যই আজকে তাঁর সিরিয়ালে যাওয়া । ছোট থেকেই সোমুর গল্পের বই পড়ার খুব নেশা বলে জানালেন তাঁর মা । তিনি বলেন, এখনও সকাল বেলায় শুটিং করতে যাওয়ার পথে গল্পের বই পড়তে পড়তে যান অভিনেত্রী এবং তাঁর বাড়িতে রয়েছে প্রচুর বই ৷

সোমু সরকারের কাকিমা তথা বংশীহারি পঞ্চায়েত সমিতির সভাপতি রীনা সরকার জানান, "গোধূলি আলাপ ধারাবাহিক সমুকে মুখ্য চরিত্রে অভিনয় করার সুযোগ করে দেয় । সেখানে কেন্দ্রীয় চরিত্র ‘নোলক’-এর ভূমিকায় বেশ সাড়া ফেলে দিয়েছে আমাদের প্রত্যন্ত গ্রামের মেয়ে সোমু । ও শুধু আমাদের গ্রামের নয়, বংশীহারি ব্লক-সহ গোটা দক্ষিণ দিনাজপুরের গর্ব ৷"

সোমু সরকারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, "মাস কমিউনিকেশন-এর একটা পার্ট ছিল ফিল্ম । শিক্ষকের কাছেই শিখেছি ক্যামেরার সামনে কীভাবে কথা বলতে হয় । পড়াশোনা চলাকালীন আয়না ও ক্যামেরার সামনে অভিনয়ের চেষ্টা করতাম । প্যাশনের কারণেই অভিনয়টাকে প্রফেশন হিসেবে বেছে নিয়েছি । অভিনয় করতে ভালোবাসি বলেই এই প্রফেশনে আসা । প্রতিনিয়ত শুটিংয়ের চাপে বাড়িতে সে ভাবে আসা হয় না। মাঝেমধ্যে মা এসে আমাকে সাহায্য করেন ।"

ABOUT THE AUTHOR

...view details