পশ্চিমবঙ্গ

west bengal

প্রেম দিবসের ''উপহার''! যুবতির শরীরে মৃতের 2 কিডনি, কলকাতা থেকে লিভার গেল দিল্লিতে

By

Published : Feb 15, 2021, 7:36 AM IST

Updated : Feb 15, 2021, 12:20 PM IST

young-lady-got-kidneys-from-man-again-brain-death-organ-donation

এ যেন ভালোবাসার দিনের উপহার। যাকে বলে অমূল্য উপহার। ব্রেন ডেথ হওয়া এক ব্যক্তির দুটি কিডনি প্রতিস্থাপিত যুবতির শরীরে। আর মৃতের লিভার কলকাতা থেকে পাড়ি দিয়েছে সুদূর রাজধানীতে।

কলকাতা, 14 ফেব্রুয়ারি:ভালোবাসার দিনে অঙ্গদানের নজির। 9 দিনের মাথায় কলকাতায় ফের অঙ্গ প্রতিস্থাপন। ব্রেন ডেথ ঘোষিত রোগীর লিভার ফের কলকাতা থেকে পাঠানো হল দিল্লিতে। 42 বছরের এক ব্যক্তির দুটি কিডনি প্রতিস্থাপন করা হচ্ছে 32 বছর বয়সি এক যুবতির শরীরে। আনন্দপুরের বেসরকারি হাসপাতালে রবিবার ওই ব্যক্তির ব্রেন ডেথ ঘোষণা করেন ডাক্তাররা। ওই রোগীর কর্নিয়াও দান করা হয়েছে‌।

গত 5 ফেব্রুয়ারি আনন্দপুরের বেসরকারি হাসপাতালে ব্রেন ডেথ ঘোষিত এক রোগীর লিভার পাঠানো হয়েছিল দিল্লিতে। আর তাঁর একটি কিডনি পাঠানো হয়েছিল এসএসকেএম হাসপাতালে এবং অন্য কিডনি পাঠানো হয় ফুলবাগানে ইএম বাইপাসের ধারের বেসরকারি একটি হাসপাতালে। দান করা হয়েছিল কর্নিয়াও। এই ঘটনার 9 দিনের মাথায় রবিবার, 14 ফেব্রুয়ারি আনন্দপুরের বেসরকারি ওই হাসপাতালে ব্রেন ডেথ ঘোষিত এক রোগীর লিভার ফের কলকাতা থেকে পাঠানো হল দিল্লিতে।

জানা গিয়েছে, দিল্লির ILBS-এ এই লিভার পাঠানো হয়েছে। সেখানে এক রোগীর শরীরে লিভার প্রতিস্থাপন করা হবে। ব্রেন ডেথ ঘোষিত ওই রোগীর দুটি কিডনি পাঠানো হয়েছে মুকুন্দপুরের বেসরকারি একটি হাসপাতালে। সেখানে এই দুটি কিডনি এক রোগীর শরীরে প্রতিস্থাপন করা হবে। এর আগে, গত বছরের 23 অগাস্ট মল্লিক বাজারের একটি বেসরকারি হাসপাতালে ব্রেন ডেথ ঘোষিত এক রোগীর লিভার এবং ফুসফুস কলকাতা থেকে পাঠানো হয়েছিল হায়দরাবাদে।

আরও পড়ুন:ভ্যালেনটাইন্স ডে'তে অসুস্থ স্ত্রীকে কিডনি "উপহার"

আনন্দপুরের হাসপাতাল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এই হাসপাতালে রবিবার যে রোগীর ব্রেন ডেথ ঘোষণা করা হয়, তিনি কলকাতার উত্তর পঞ্চান্নগ্রামের বাসিন্দা ছিলেন। 42 বছর বয়সি ওই ব্যক্তির লিভার রবিবার রাতে দিল্লি পাঠানো হয়েছে। এর জন্য গ্রিন করিডর গড়ে এই হাসপাতাল থেকে লিভার নিয়ে যাওয়া হয় কলকাতা বিমানবন্দরে। অন্য একটি গ্রিন করিডর গড়ে ব্রেন ডেথ ঘোষিত এই ব্যক্তির দুটি কিডনি রবিবার রাতে মুকুন্দপুরের বেসরকারি হাসপাতালে পাঠানো হয়।

মুকুন্দপুরের হাসপাতাল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আনন্দপুরের হাসপাতালে ব্রেন ডেথ ঘোষিত ব্যক্তির দুটি কিডনি দক্ষিণ 24 পরগনার বাসিন্দা 32 বছর বয়সি এক যুবতির শরীরে প্রতিস্থাপন করা হবে। শেষ খবর পাওয়া পর্যন্ত, এই যুবতির শরীরে ওই দুটি কিডনি প্রতিস্থাপনের প্রক্রিয়া চলছে।

Last Updated :Feb 15, 2021, 12:20 PM IST

ABOUT THE AUTHOR

...view details