পশ্চিমবঙ্গ

west bengal

Nabanna on Electrocution: পরপর বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু, শহরের মৃত্যুফাঁদ রুখতে কড়া বার্তা নবান্নের

By

Published : Jul 6, 2022, 12:17 PM IST

Nabanna gives strong message to stop Electrocution incident

শহরে বিদ্যুতের খোলা পোস্ট আসলে মৃত্যুফাঁদ (Nabanna on Electrocution)৷ পরপর বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনার পর এ ক্ষেত্রে নিয়মিত নজরদারির দাওয়াই দিল নবান্ন (Electrocution in Kolkata)৷ একইসঙ্গে কড়া বার্তাও দিয়েছেন মুখ্যসচিব ৷

কলকাতা, 6 জুলাই: শহরে মৃত্যুফাঁদ । ভরা বর্ষায় একের পর এক মৃত্যু বিদ্যুৎপৃষ্ট হয়ে (Nabanna on Electrocution)। বিষয়টিকে মোটেই ভালো চোখে দেখছে না নবান্ন । বিদ্যুতের খোলা পোস্ট আসলে যে মৃত্যুফাঁদ, তা মেনে নিয়েই পুলিশ এবং বিদ্যুৎ দফতরকে করা নির্দেশ দেওয়া হল । কঠোর ভাবে নজরদারি করতে হবে । এ ক্ষেত্রে যদি দেখা যায় খামতি রয়েছে বিদ্যুৎ দফতরের তাহলে কড়া ব্যবস্থা নেবে বলে জানিয়েছে নবান্ন (Electrocution in Kolkata)।

প্রসঙ্গত প্রথমে হরিদেবপুর তারপর রাজা বাজার এবং মঙ্গলবার ট্যাংরা - একের পর এক জায়গায় বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনায় উদ্বিগ্ন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee on Electrocution in Kolkata)। তাঁর নির্দেশেই মঙ্গলবার এই বিষয়টি নিয়ে বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী । হুকিং আটকাতে তিনি বিদ্যুৎ দফতরকে কড়া হওয়ার নির্দেশ দিয়েছেন । বিশেষ করে এই সময় বিদ্যুতের খুঁটিগুলি যাতে কোনও ভাবে ইলেক্ট্রিফাইড না হয়ে থাকে, তা নজর রাখার কথাও বলেছেন তিনি ।

মুখ্যসচিবের মতে, বর্ষার এই সময়ে একের পর এক মৃত্যু কোনও ভাবেই মেনে নেওয়া যায় না । এটা নিয়ম করে বিদ্যুৎ দফতরকেই নজরদারি করতে হবে । দায়িত্ব নিয়ে দেখতে হবে পুলিশকেও । প্রয়োজনে পৌরসভাকেও পুলিশ এবং বিদ্যুৎ দফতরের সঙ্গে মিলিত ভাবে কাজ করতে হবে । দোষারোপ নয়, যাতে রাজ্যের কোনও নাগরিকের এই ধরনের দুর্ভাগ্যজনক মৃত্যু না হয়, তা নিশ্চিত করার কথাই বিদ্যুৎ দফতর, পুলিশ এবং পৌরসভাকে বলেছেন মুখ্যসচিব । তিনি এও জানিয়েছেন, মুখ্যমন্ত্রী গোটা বিষয়টির উপরে নজর রাখছেন । প্রশাসনের তরফ থেকে যদি দেখা যায়, এ ক্ষেত্রে বিদ্যুৎ দফতর বা পৌরসভার গাফিলতি রয়েছে, তাহলে তাঁদের বিরুদ্ধেও কড়া ব্যবস্থা নেওয়া হবে ।

আরও পড়ুন:বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুতে নজরদারির দাবি অ্যাবেকার, হুকিংয়ের অভিযোগ কেএমসি’র

প্রসঙ্গত, মুখ্যসচিবের এই বৈঠকের আগেই বিদ্যুৎ দফতরের তরফ থেকেও এই বিষয়টি নিয়ে আলাদা করে বৈঠক করেন মন্ত্রী অরূপ বিশ্বাস । সেখানে তিনিও পৌরসভার সঙ্গে সমন্বয় রেখে এই ধরনের দুর্ভাগ্যজনক মৃত্যু বন্ধের জন্য দফতরকে সক্রিয় হওয়ার কথা বলেন । এ দিকে যেহেতু কলকাতার একটা বড় অংশের বিদ্যুৎ সরবরাহের দায়িত্ব সিইএসসির, সে ক্ষেত্রে তাদেরও এই বিষয়টি নিয়ে সতর্ক করা হয়েছে এবং বলা হয়েছে নিয়ম করে নজরদারি চালাতে ।

এ দিন নবান্নের তরফ থেকে আবার পৌরনিগমকে বার্তা দেওয়া হয়েছে । শুধু আলো লাগালেই চলবে না । যেখানে পৌরনিগম আলো লাগাচ্ছে সেই পোস্ট টি বিপদসংকুল হয়ে পড়ছে কি না সেটাও নজর রাখতে হবে । প্রয়োজনে বিদ্যুতের খুঁটি নিয়ম করে পরীক্ষা করতে হবে । লাইট খারাপ হলে তা ফেলে রাখা চলবে না । আর যে কোনও বিদ্যুতের মিটার যেন খোলা অবস্থায় না থাকে তা নজর রাখতে হবে । একইসঙ্গে, বিদ্যুতের মিটার নির্দিষ্ট উচ্চতায় লাগানোর পরামর্শ দিয়েছে নবান্ন । মোটের উপর একের পর এক বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনায় এ বার নড়েচড়ে বসল নবান্ন । তাই তাদের তরফ থেকে বিদ্যুৎ দফতর, সিইএসসি, পৌরসভা এবং পুলিশ সকলকেই উদ্যোগী হওয়ার বার্তা দেওয়া হল (Nabanna gives strong message to stop Electrocution incident)।

ABOUT THE AUTHOR

...view details