পশ্চিমবঙ্গ

west bengal

নবরূপে সাজিয়ে তোলা হবে সিরিটি শ্মশানকে

By

Published : Jan 28, 2021, 9:39 PM IST

নতুন রূপে সাজতে চলেছে টালিগঞ্জের সিরিটি শ্মশান। আগামী 2 তারিখ কলকাতা পৌরনিগমের আধিকারিকরা ও ইঞ্জিনিয়ার বিভাগ পরিদর্শন করবে সিরিটি শ্মশানের। তাদের দেওয়া সেই রিপোর্ট অনুযায়ী সংস্কার করা হবে।

নবরূপে সাজিয়ে তোলা হবে সিরিটি শ্মশানকে
নবরূপে সাজিয়ে তোলা হবে সিরিটি শ্মশানকে

কলকাতা, 28 জানুয়ারি : নতুন রূপে সাজতে চলেছে টালিগঞ্জের সিরিটি শ্মশান। এদিন কলকাতা পৌরনিগমের সদর দপ্তরে সিরিটি শ্মশানের পুনর্নির্মাণ নিয়ে বৈঠক হয়। কলকাতার পৌরনিগমের অন্তর্গত শ্মশানটি দীর্ঘদিন সংস্কারের অভাবে বেহাল অবস্থান হয়ে পড়ে রয়েছে। সিরিটি শ্মশানের লাগোয়া টালি নালা সংস্কারের অভাবে প্লাস্টিক ও আবর্জনার স্তূপে নালা বন্ধ হয়ে যাওয়ার মুখে। কলকাতা মহানগরে পাঁচটি শ্মশান রয়েছে। কাশীপুর মহাশ্মশান, কাশী মিত্র ঘাট শ্মশান, কেওড়াতলা মহাশ্মশান, নিমতলা শ্মশান ও সিরিটি শ্মশান।

কলকাতা পৌরনিগমের অন্তর্গত শ্মশানগুলির মধ্যে সবথেকে খারাপ অবস্থায় রয়েছে সিরিটি শ্মশানটি। প্রতিদিন 10 থেকে 15 টি মৃতদেহ দাহ হয় এখানে। দক্ষিণ কলকাতার জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এলাকার মানুষ অনেক সময় সিরিটি শ্মশানে দাহ করাতে চাইছেন না। তাই কেওড়াতলা মহাশ্মশানের উপর মৃতদেহ সৎকারের চাপ বাড়ছে। এই অবস্থায় কলকাতা পৌরনিগমের সিদ্ধান্ত নিয়েছে নতুন করে সাজিয়ে তোলা হবে সিরিটি শ্মশানকে।

মুখ্যমন্ত্রীর নির্দেশে স্মৃতি শ্মশানের সংস্কারের কাজ শুরু করবে কলকাতা পৌরনিগম। সিরিটি শ্মশান। মৃতদেহ সৎকারের জন্য সিরিটি শ্মশানের দু’টি চুল্লি রয়েছে। একটি ব্যবহার হয়৷ আরেকটি বন্ধ থাকে। কলকাতা পৌরনিগমের প্রশাসক মণ্ডলীর সদস্য তারক সিং জানিয়েছেন, সিরিটি শ্মশানে চুল্লির সংখ্যা বাড়ানো হবে। সিরিটি শ্মশানের লাগোয়া একদিকে 4 কাঠা ও অন্যদিকে 8 কাঠা জমি ইতিমধ্যেই কিনে নিয়েছে কলকাতা পৌরনিগম। নবরূপে তৈরি করা হবে সিরিটি শ্মশানকে। পরিকল্পনা অনুযায়ী, বাগান তৈরি করা হবে। তৈরি করা হবে এসি ও নন এসি অপেক্ষা কক্ষ। এর পাশাপাশি শ্মশান লাগোয়া টালিনালার সংস্কার করা হবে।

আরও পড়ুন :কাল 5টা পর্যন্ত টেট-এর মামলাকারীদের অফলাইনে আবেদনের সুযোগ হাইকোর্টের

আগামী 2 তারিখ কলকাতা পৌরনিগমের আধিকারিকরা ও ইঞ্জিনিয়ার বিভাগ পরিদর্শন করবে সিরিটি শ্মশানের। তাদের দেওয়া সেই রিপোর্ট অনুযায়ী সংস্কার করা হবে। যখন সংস্কারের কাজ শুরু হবে তখন সাময়িকভাবে সৎকারের জন্য একটি চুল্লি বন্ধ রাখা হতে পারে জানিয়েছেন প্রশাসক মণ্ডলীর সদস্য তারক সিং।

ABOUT THE AUTHOR

...view details