পশ্চিমবঙ্গ

west bengal

বেড়েছে মাউন্ট এভারেস্টের উচ্চতা, রাজ্যের পড়ুয়াদের জানাবে শিক্ষা দপ্তর

By

Published : Dec 9, 2020, 11:02 PM IST

মাউন্ট এভারেস্টের উচ্চতা 0.86 মিটার বেড়েছে। অথচ পাঠ্য বইয়ে আগের উচ্চতার কথা লেখা আছে ৷ রাজ্যের স্কুল শিক্ষা দপ্তর এই পরিবর্তন স্কুল শিক্ষার পোর্টালে জানাবে ৷

WBSED
শিক্ষা দপ্তর

কলকাতা, 9 ডিসেম্বর : মঙ্গলবার নেপাল এবং চিন যৌথভাবে ঘোষণা করেছে যে, অফিশিয়ালি স্বীকৃত উচ্চতা 8848 মিটার থেকে মাউন্ট এভারেস্টের উচ্চতা 0.86 মিটার বেড়ে গেছে। অথচ, ইতিমধ্যেই স্কুলের পাঠ্য বইয়ে বিশ্বের সর্বোচ্চ পর্বতের উচ্চতা 8848 মিটার উল্লেখ করে ছাপা হয়ে গেছে এরাজ্যে। এই পরিস্থিতিতে রাজ্যের স্কুল শিক্ষা দপ্তর এই পরিবর্তন সম্পর্কে স্কুল শিক্ষার পোর্টাল 'বাংলার শিক্ষা'র মাধ্যমে শিক্ষকদের ও তাঁদের মাধ্যমে পড়ুয়াদের জানানোর কথা ভাবছে।

এ প্রসঙ্গে পাঠ্যক্রম পুনর্গঠন কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার বলেন, "আমরা নির্দিষ্ট উচ্চতা সম্পর্কে অফিশিয়াল বিজ্ঞপ্তির অপেক্ষা করছি। তারপরেই আমরা দ্রুত পড়ুয়াদের এই পরিবর্তন সম্পর্কে জানানো নিশ্চিত করব।" তিনি জানান, ডিসেম্বরে বর্তমান শিক্ষাবর্ষ শেষ হয়ে জানুয়ারিতে নতুন শিক্ষাবর্ষ শুরু হবে। স্কুলের পাঠ্যবই ছাপার কাজ প্রায় শেষের পথে। এই পরিস্থিতিতে ইতিমধ্যেই ছাপা বইগুলি তুলে নিয়ে, প্রয়োজনীয় পরিবর্তন করে নতুন করে পাঠ্যবই ছাপা খুব একটা ভালো আইডিয়া নয়।

আরও পড়ুন : না জানিয়ে ময়নাতদন্ত, পুলিশের বিরুদ্ধে অভিযোগ দায়ের উলেন রায়ের স্ত্রীর

তাহলে কীভাবে এই পরিবর্তন সম্পর্কে জানবে রাজ্যের পড়ুয়ারা? অভীক মজুমদার বলেন, "আমরা বাংলার শিক্ষা পোর্টালের মাধ্যমে স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের জানাতে পারি। যাতে তাঁরা ক্লাসে এভারেস্টের পরিবর্তিত উচ্চতা সম্পর্কে পড়ুয়াদের জানাতে পারে।" এখন অপেক্ষা শুধু যোগ্য কর্তৃপক্ষ দ্বারা মাউন্ট এভারেস্টের উচ্চতা সম্পর্কে জানার। বঙ্গীয় প্রকাশক ও পুস্তক বিক্রেতা সভার সাধারণ সম্পাদক বিশ্বজিৎ ঘোষও জানান, তাঁরা মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের থেকে পরিবর্তন সম্পর্কে জানিয়ে বিজ্ঞপ্তি পেলে তবেই পাঠ্যবইয়ে পরিবর্তনের পথে হাঁটবেন।

ABOUT THE AUTHOR

...view details