ETV Bharat / state

UNICEF Model School: ইউনিসেফের মডেলে রাজ্যের 1 হাজার 313 স্কুলের মনোন্নয়ন

author img

By ETV Bharat Bangla Team

Published : Oct 16, 2023, 7:32 PM IST

Etv Bharat
Etv Bharat

স্কুলগুলিকে চিহ্নিত করার মানদণ্ড, মানন্নোয়ন কী কী পদক্ষেপ নেওয়া যেতে পারে, তা তৈরি করে দিয়েছিল খোদ ইউনিসেফ। আর সেই অনুযায়ী, পরিকাঠামোর মানন্নোয়নে অনুদান দেওয়া, প্রধান শিক্ষকদের প্রশিক্ষণ ও বর্তমানে সব স্কুলে চালু থাকা আনন্দ পরিসরের মতো উদ্যোগগুলি আগে ওই স্কুলগুলিতে চালু করা হয়েছিল বলেও জানা গিয়েছে। ফলস্বরূপ এক বছর পরে ওই স্কুলগুলির পারফর্ম্যান্স অন্য স্কুলের থেকে ভালো হয়েছে বলেও খবর মিলেছে।

কলকাতা, 16 অক্টোবর: এবার রাজ্যের সরকারি স্কুলের মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা নিল রাজ্য়ের স্কুল শিক্ষা দফতর। দফতরের এই কাজে সহযোগী ভূমিকা নিয়েছে ‘ইউনিসেফ’ও। সম্প্রতি এই বিষয়ে একটি প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছিল। সেখানে প্রধান শিক্ষকদের নিয়ে স্কুল শিক্ষা দফতর একটি প্রশিক্ষণ দেয় বলে জানা গিয়েছে। উদ্যোগের অধীনে নির্দিষ্ট কিছু মানদণ্ডের ভিত্তিতে বেছে নেওয়া হয়েছে রাজ্যের মোট এক হাজার 313টি স্কুলকে।

এই স্কুলগুলিকে চিহ্নিত করার মানদণ্ড, মানন্নোয়ন কী কী পদক্ষেপ করা যেতে পারে, তা তৈরি করে দিয়েছিল খোদ ইউনিসেফ। আর সেই অনুযায়ী, পরিকাঠামোর মানন্নোয়নে অনুদান দেওয়া, প্রধান শিক্ষকদের প্রশিক্ষণ ও বর্তমানে সব স্কুলে চালু থাকা আনন্দ পরিসরের মতো উদ্যোগগুলি আগে ওই স্কুলগুলিতে চালু করা হয়েছিল বলেও জানা গিয়েছে। ফলস্বরূপ এক বছর পরে ওই স্কুলগুলির পারফর্ম্যান্স অন্য স্কুলের থেকে ভালো হয়েছে বলেও খবর মিলেছে। জানা গিয়েছে, আরও এক হাজার স্কুলকে এই উদ্যোগের আওতায় আনার জন্য বেছে নেওয়া হয়েছে। এই বিষয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, “সরকারি স্কুলগুলোর আরও কী করে উন্নতি ঘটানো যায়, তার জন্য ইউনিসেফের সঙ্গেও একটা প্রকল্প নেওয়া হচ্ছে।” প্রধান শিক্ষকদের নেতৃত্ব ব্যবস্থাপনার পাঠ দিতে আইআইএম জোকার শিক্ষকদের দিয়ে প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদও। প্রথম পর্যায়ে 985 জন এবং দ্বিতীয় দফায় 626 জনকে এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
আরও পড়ুন: কানে মোবাইল নিয়ে পুজোর ডিউটিতে 'না' পুলিশকর্মীদের, নির্দেশ বিনীত গোয়েলের
শিক্ষামন্ত্রীর কথায়, "আমাদের প্রাথমিক লক্ষ্য ছিল, সরকারি স্কুলগুলোর মানোন্নয়ন। সরকারি বাংলা মাধ্যম স্কুলগুলিতে পড়ার প্রবণতা কমে যাচ্ছিল, সেটা আমাদের যথেষ্ট ভাবানার কারণ ছিল। আমরা দেখলাম, অন্যের সমালোচনা না করে আমাদের স্কুলগুলোকেই তুলে ধরতে হবে। সেই লক্ষ্যেই এটা আমরা করলাম।" একই সঙ্গে, আরও এক হাজার শিক্ষককে চলতি শিক্ষাবর্ষে এই প্রশিক্ষণের আওতায় আনা হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.