পশ্চিমবঙ্গ

west bengal

একশো দিনের কাজের টাকা মেটাতে 2 হাজার 650 কোটি বরাদ্দ রাজ্য সরকারের

By ETV Bharat Bangla Team

Published : Feb 26, 2024, 8:15 AM IST

Mamata Banerjee: কথা রাখেনি কেন্দ্র সরকার ৷ লোকসভা নির্বাচনের আগে একশো দিনের টাকা দিতে প্রথম দফায় রাজ্যের বরাদ্দ 2 হাজার 650 কোটি টাকা ৷ পাহাড় থেকে সমতলের শ্রমিকরা এই টাকা পাবেন ৷

Mamata Banerjee
একশো দিনের কাজ

শিলিগুড়ি, 26 ফেব্রুয়ারি:লোকসভা নির্বাচনের আগে আশ্বাসমতো রাজ্যের প্রত্যেক জেলায় একশো দিনের টাকা দিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। বারবার রাজ্য সরকারের গলায় অভিযোগ শোনা গিয়েছে কেন্দ্র সরকারের পক্ষ থেকে 100 দিনের কাজের টাকা দেওয়া হচ্ছে না ৷ এবার শ্রমিকদের সেই টাকা মেটাতে চলছে রাজ্য সরকার ৷ পাহাড় ও সমতলের শ্রমিকদের জন্য 100 দিনের কাজের জন্য 2 হাজার 650 কোটি 60 লক্ষ টাকা বরাদ্দ করল রাজ্য সরকার ৷

নবান্ন সূত্রে জানা গিয়েছে, জিটিএ-র জন্য বরাদ্দ হয়েছে প্রায় 130 কোটি টাকা। দক্ষিণ 24 পরগনার জন্য বরাদ্দ হয়েছে 346 কোটি টাকা ৷ শীর্ষে রয়েছে পশ্চিম মেদিনীপুর। এই জেলার 100 দিনের কাজের জন্য বরাদ্দ হয়েছে 281 কোটি। 221 কোটি বরাদ্দ হয়েছে কোচবিহার, 190 কোটি পশ্চিম মেদিনীপুরের জন্য বরাদ্দ হয়েছে। মার্চ মাসের প্রথম সপ্তাহের মধ্যেই 100 দিনের টাকা মেটনোর জন্য প্রত্যেক জেলার জেলাশাসককে নির্দেশ দেওয়া হয়েছে ।

লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রের কাছে একশো’ দিনের বকেয়া নিয়ে রাজনৈতিক চাপানউতর কম ছিল না। কেন্দ্র টাকা না দিলেও শ্রমিকদের সেই টাকা মেটানোর আশ্বাস দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই মতো প্রথম দফায় 22টি জেলা ও টেরিটোরিয়্যাল অ্যাডমিনিস্ট্রেশনের জন্য 2 হাজার 650 কোটি 60 লক্ষ টাকা দিচ্ছে রাজ্য সরকার । তাতে উপকৃত হবেন প্রায় আড়াই লক্ষ শ্রমিক ।

এই প্রসঙ্গেই রাজ্যের সেচমন্ত্রী পার্থ ভৌমিক বলেন, "একশো দিনের টাকা বকেয়া রয়েছে ৷ কেন্দ্রের কাছে একাধিকবার অভিযোগ করেও কোনও লাভ হয়নি। তারা না দিলে তো শ্রমিকরা অভুক্ত থাকতে পারে না । এজন্য মুখ্যমন্ত্রী ও অভিষেক বন্দ্যোপাধ্যায় আশ্বাসমতো কষ্ট করেও সেই টাকা মানুষকে দেওয়া হচ্ছে ।" জিটিএ চিফ এগজিকিউটিভ অনিত থাপা বলেন, "এই কেন্দ্র সরকার আগেও শ্রমিক ও গরিবদের কথা চিন্তা করেনি । এবারও করেনি। ধন্যবাদ জানাই মুখ্যমন্ত্রীকে শ্রমিকদের মুখে হাসি ফোটাবার জন্য।"

তবে রাজ্যের এই উদ্যোগে রাজনীতি দেখছে বিজেপি । রাজ্য বিজেপির সভাপতি সাংসদ সুকান্ত মজুমদার বলেন, "টাকার হিসেব দিলে তো পরের টাকা পাবে । সব টাকা তো শেখ শাহাজানের মতো মানুষরা কেড়ে নিচ্ছে । এই টাকাও বা কোথা থেকে মুখ্যমন্ত্রী মেটাচ্ছেন সেটাও মানুষের জানা দরকার।"

আরও পড়ুন:

  1. 100 দিনের টাকা ফেরাতে আট সদস্যের টাস্ক ফোর্স গড়ল রাজ্য
  2. লোকসভার লড়াইয়ে 100 দিনের টাকা ফেরানোই অস্ত্র, আট দিনের সহায়তা শিবিরের ঘোষণা অভিষেকের
  3. 'আগে 100 দিনের টাকা এনে দিন', গ্রামবাসীদের বিক্ষোভে সন্দেশখালির পথে তাল কাটল রাজ্যপালের

ABOUT THE AUTHOR

...view details