পশ্চিমবঙ্গ

west bengal

বিষণ্ণতার কারণে আপনার শরীরের তাপমাত্রা বাড়তে পারে, কী বলছে গবেষণা?

By ETV Bharat Bangla Team

Published : Feb 10, 2024, 10:10 PM IST

Effects of Depression: বিষণ্ণতা হল এক ধরনের মানসিক অবস্থা যা সম্পর্কে সম্প্রতি একটি গবেষণায় বেরিয়ে এসেছে যা শরীরের তাপমাত্রা এবং বিষণ্নতার লক্ষণগুলির মধ্যে সম্পর্ক খুঁজে বের করার চেষ্টা করেছে । বিশ্বের বিভিন্ন দেশের মানুষকে এই গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়েছে । জেনে নিন, শরীরের তাপমাত্রা এবং বিষণ্ণতার মধ্যে কী সম্পর্ক ।

Depression News
বিষণ্ণতার কারণে আপনার শরীরের তাপমাত্রা বাড়তে পারে

হায়দরাবাদ: সময়ের সঙ্গে সঙ্গে মানুষের মধ্যে মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পেয়েছে । মানুষ তাদের মানসিক স্বাস্থ্য এবং এর সঙ্গে সম্পর্কিত রোগের লক্ষণ ইত্যাদির যত্ন নেওয়ার দিকে মনোযোগ দিতে শুরু করেছে । তবে এই যাত্রা অনেক দীর্ঘ । এই সম্পর্কে আরও তথ্য পেতে মানসিক স্বাস্থ্য সম্পর্কিত অনেক গবেষণাও পরিচালিত হয় । সম্প্রতি অনেক গবেষণায় শরীরের তাপমাত্রা এবং বিষণ্নতার মধ্যে সম্পর্ক খুঁজে বের করার চেষ্টা করা হয়েছে (Health Tips)।

এই গবেষণা কী ?

অনেক গবেষণা করা হয়েছে ৷ স্ব-মূল্যায়ন এবং ডিভাইসের সাহায্যে এই ব্যক্তিদের শরীরের তাপমাত্রা এবং বিষণ্নতার লক্ষণগুলি প্রতিদিন পর্যবেক্ষণ করা হয়েছিল । অনেক গবেষনায় দেখা গিয়েছে, যাদের মধ্যে বিষণ্নতার লক্ষণ ছিল, তাদের শরীরের তাপমাত্রাও অন্যদের তুলনায় বেশি ছিল । তবে কী কারণে এমনটা হয় তা এখনও জানা যায়নি ৷

বিষণ্নতা কী (What is depression)?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিষণ্নতা একটি সাধারণ মানসিক স্বাস্থ্য ব্যাধি ৷ যা বিশ্বব্যাপী প্রায় 3.8 শতাংশ মানুষকে প্রভাবিত করে । এই পরিসংখ্যানটি ছোট মনে হলেও এটি এমন একটি মারাত্মক রোগ যে এর কারণে মানুষ আত্মহত্যার মতো পদক্ষেপ নিতে বাধ্য হয় । অতএব এই রোগের লক্ষণগুলি সম্পর্কে সচেতন হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ ৷ যাতে এটির বিরুদ্ধে লড়াই করার জন্য একজন ডাক্তারের সাহায্য নেওয়া যেতে পারে ।

বিষণ্নতার লক্ষণগুলি কী কী (What are the symptoms of depression)?

হতাশার কারণে, এতে আক্রান্ত ব্যক্তির মনে প্রায়শই দুঃখ থাকে ৷ তারা খুব দুঃখিত এবং হতাশ বোধ করে, সব সময় ক্লান্ত বোধ, বিরক্তি, খাওয়া, পান এবং ঘুমের অভ্যাসের পরিবর্তন, দৈনন্দিন কাজকর্মে আগ্রহ হারান, নিজের ক্ষতি করার চিন্তা করা, আগ্রহ হারানো ইত্যাদি ৷

আপনি যদি নিজের মধ্যে বা আপনার আশেপাশের কারও মধ্যে এই লক্ষণগুলির মধ্যে এক বা একাধিক লক্ষ্য করেন তাহলে সর্বোত্তম বিকল্প হল একজন ডাক্তারের সাহায্য নেওয়া । ওষুধ এবং থেরাপির সাহায্যে বিষণ্নতার লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে ।

আরও পড়ুন:

  1. মধ্যবিত্তের বন্ধু, ক্যানসার চিকিৎসায় পথ দেখাচ্ছে আসানসোল জেলা হাসপাতাল
  2. শরীরে দেখা এই লক্ষণগুলি ইলেক্ট্রোলাইটের ঘাটতির লক্ষণ, এটি উপেক্ষা করবেন না
  3. শরীরে জলের ওভাব থেকে শুরু করে অতিরিক্ত ওষুধ খাওয়া- পরিণাম হতে পারে কোষ্ঠকাঠিন্য

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details