পশ্চিমবঙ্গ

west bengal

'গণতন্ত্রের হত্যা', চণ্ডীগড়ের মেয়র নির্বাচন নিয়ে আতঙ্কিত সুপ্রিম কোর্ট

By ETV Bharat Bangla Team

Published : Feb 5, 2024, 8:08 PM IST

SC on Chandigarh mayor election: চণ্ডীগড় পৌরনিগমের মেয়র নির্বাচন নিয়ে আতঙ্ক প্রকাশ করল সুপ্রিম কোর্ট ৷ প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় আজ বলেছেন, এটা গণতন্ত্রের হত্যা ৷

ETV BHARAT
ETV BHARAT

নয়াদিল্লি, 5 ফেব্রুয়ারি: এই দেশের মহান স্থিতিশীল শক্তি হল নির্বাচনী প্রক্রিয়ার বিশুদ্ধতা এবং আমরা গণতন্ত্রকে এভাবে খুন হতে দেব না...৷ চণ্ডীগড় পৌরনিগমের মেয়র নির্বাচন সংক্রান্ত মামলায় নির্দেশ দিতে গিয়ে সোমবার এ কথা বললেন দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ।

সুপ্রিম কোর্ট সোমবার মেয়র নির্বাচনের ভিডিয়ো রেকর্ড সংরক্ষণের নির্দেশ দিয়েছে ৷ আম আদমি পার্টি চণ্ডীগড়ের মেয়র নির্বাচনকে চ্যালেঞ্জ করেছে ৷ সেই নির্বাচনে বিজেপির মনোজ কুমার সোনকার জয়লাভ করেছিলেন ৷ সুপ্রিম কোর্ট আজ বলেছে, এটা স্পষ্ট যে রিটার্নিং অফিসার (আরও) ব্যালট পেপারগুলিকে বিকৃত করেছেন এবং এটি 'গণতন্ত্রকে হত্যা করার মতো' বিষয় এবং এটা 'গণতন্ত্রের উপহাস ও আমরা আতঙ্কিত'।

চণ্ডীগড় পৌরনিগমের মেয়র হিসাবে ঘোষণা করা হয়েছিল বিজেপি প্রার্থীকে । মেয়র নির্বাচনের ফলাফলের উপর স্থগিতাদেশ দিতে অস্বীকার করেছিল পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট ৷ সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে আম আদমি পার্টির কাউন্সিলর কুলদীপ কুমার যে আবেদন করেছিলেন, সোমবার তার শুনানি করে দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে বিচারপতি জেবি পারদিওয়ালা এবং মনোজ মিশ্রের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ ৷ প্রধান বিচারপতি শীর্ষ আইনজীবী মনিন্দর সিং এবং সলিসিটর জেনারেল তুষার মেহতাকে বলেন, এটা স্পষ্ট যে রিটার্নিং অফিসার ব্যালট পেপারগুলিকে বিকৃত করেছেন এবং তাঁর বিরুদ্ধে মামলা করা দরকার । মেহতা ঘটনার সম্পূর্ণ ভিডিয়ো পরীক্ষা করার জন্য আদালতকে অনুরোধ করেছেন ।

যে প্রক্রিয়ায় রিটার্নিং অফিসার আপ-কংগ্রেস জোটের আটটি ভোট বাতিল করেছেন তার কঠোর সমালোচনা করে বিচারপতি চন্দ্রচূড় বলেন যে, "আরও ব্যালটগুলিকে বিকৃত করেছেন বলে মনে হচ্ছে এবং তাঁর বিরুদ্ধে বিচার করা দরকার । তিনি ক্যামেরার দিকে তাকাচ্ছেন কেন...এটা গণতন্ত্রের উপহাস... রিটার্নিং অফিসার গণতন্ত্রকে হত্যা করছেন, আমরা আতঙ্কিত ৷" আপ কাউন্সিলরের আনা ভিডিয়োটি পরীক্ষা করার পর এ কথা বলেন প্রধান বিচারপতি ৷ বেঞ্চ মেহতা এবং সিংকে বলেন যে, "দয়া করে রিটার্নিং অফিসারকে বলুন যে সুপ্রিম কোর্ট তাঁকে দেখছে ।" শীর্ষ আইনজীবী এএম সিংভি এবং শাদান ফারাস্ট আপ কাউন্সিলরের হয়ে মামলা লড়ছেন ৷

গত সপ্তাহে উচ্চ আদালত বিজেপির জয়ে জালিয়াতি এবং আটটি ভোট প্রত্যাখ্যানে জালিয়াতির অভিযোগে কুমারের পিটিশনে শুধুমাত্র নোটিশ জারি করেছিল এবং তিন সপ্তাহ পরে শুনানির জন্য বিষয়টি তালিকাভুক্ত করেছিল । মঙ্গলবার কংগ্রেস-আপ প্রার্থী কুমারের প্রাপ্ত 12 ভোটের বিপরীতে 16 ভোট পেয়ে বিজেপির মনোজ সোনকর মেয়র নির্বাচিত হন । এই প্রক্রিয়ায় আটটি ভোট অবৈধ বলে বাতিল করা হয় । হাইকোর্টের শুনানির পর পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান বলেন যে, তঁরা এই বিষয়ে প্রাথমিক শুনানির জন্য শীর্ষ আদালতে যাবে ।

আরও পড়ুন:

  1. চণ্ডীগড়ে মেয়র নির্বাচনে কারচুপি নিয়ে বিজেপির বিরুদ্ধে আপের বিক্ষোভ
  2. রাতভর তাণ্ডব, ভাঙল মাইক; বিজেপির বিরুদ্ধে ব্যালট বক্স চুরির অভিযোগ
  3. মামলায় উল্লেখ করা যাবে না আবেদনকারীর জাতি-ধর্ম, কড়া নির্দেশিকা সুপ্রিম কোর্টের

ABOUT THE AUTHOR

...view details