পশ্চিমবঙ্গ

west bengal

তপ্ত বেঙ্গালুরুতে রেকর্ড তাপমাত্রা, আরও তীব্র জল সংকট - Double Whammy for Silicon City

By ETV Bharat Bangla Team

Published : Apr 7, 2024, 9:05 PM IST

Double Whammy for Silicon City: বেঙ্গালুরু রেকর্ড-ব্রেকিং তাপমাত্রার সঙ্গে লড়াই করছে ৷ শহরের জলের সংকট আরও খারাপ হয়েছে। রবিবার, সিলিকন সিটিতে 37.6 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৷ এই শহরে গত আট বছরে পারদ সর্বোচ্চ হয়েছে ৷

Etv Bharat
Etv Bharat

বেঙ্গালুরু, 7 এপ্রিল: জলের ব্যাপক ঘাটতিতে নাজেহাল বেঙ্গালুরু ৷ যার জেরে দ্বিগুণ ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে ভারতের সিলিকন শহরের ৷ অত্যন্ত গরম আবহাওয়ার কারণে জল সংকটকে আরও বাড়িয়ে তুলছে।

বেঙ্গালুরুতে তাপমাত্রা ছুঁয়েছে 37.6 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ৷ যা গত আট বছরের সর্বোচ্চ পারদ। কর্ণাটকের যে জেলাগুলি তীব্র গরমের মুখোমুখি হচ্ছে সেগুলি হল রাইচুর (41.8 ডিগ্রি সেলসিয়াস), বাগালকোট (41.5 ডিগ্রি সেলসিয়াস), কোপ্পাল (41.3 ডিগ্রি সেলসিয়াস) এবং বিজয়পুরা (41 ডিগ্রি সেলসিয়াস)। আবহাওয়া দফতরও রাজ্যে শুষ্ক আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে। আগামী 24 ঘন্টার মধ্যে চামরাজানগর, চিকমাগালুরু, হাসান, কোডাগু এবং শিবমোগা জেলার বিচ্ছিন্ন জায়গায় হালকা বৃষ্টিপাতেরও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

মঙ্গলবার দক্ষিণ কন্নড়, উডুপি, বিদার, কালাবুর্গি, রাইচুর, ইয়াদগির, চামরাজানগর, চিকমাগালুরু, হাসান, কোডাগু এবং শিবমোগা জেলার বিচ্ছিন্ন জায়গায় হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী দুই দিন দক্ষিণ কন্নড়, উডুপি, কোডাগু এবং চিকমাগালুর জেলার পশ্চিমাঞ্চলে গরম এবং আর্দ্র পরিস্থিতি বিরাজ করতে পারে।

উত্তর অভ্যন্তরীণ কর্ণাটকের সমস্ত জেলা এবং বেঙ্গালুরু গ্রামীণ ও শহুরে জেলাগুলিতে, দক্ষিণ অভ্যন্তরীণ কর্ণাটকের রামানাগাড়া, শিবমোগা, দাভানাগেরে, মাইসুরু, মান্ডা, হাসান এবং তুমাকুরু জেলাগুলিতে সর্বোচ্চ তাপমাত্রা ধীরে ধীরে আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া বিভাগ আরও জানিয়েছে, উত্তর কন্নড়, বেলাগাভি, বাগালকোট, ধারওয়াড়, রাইচুর এবং কালবুর্গি জেলায় আগামী দুই দিন রাতে গরম আরও বাড়বে ৷

আগামী 24 ঘন্টার মধ্যে বেলাগাভি, বিদার, বিজয়পুরা, বাগালকোট, গদগ, কালাবুরাগি, হাভেরি, ধারওয়াদ, কোপ্পাল, রায়চুর, ইয়াদাগিরি, বাল্লারি, চিত্রদুর্গা, দাভাঙ্গেরে এবং বিজয়নগর জেলাতেও তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। বেঙ্গালুরুতে গরম আবহাওয়ার পরিপ্রেক্ষিতে কেসি জেনারেল ওয়ার্ড-সহ বেশিরভাগ হাসপাতালে সানস্ট্রোক ওয়ার্ড খোলা হয়েছে। হিটস্ট্রোক এড়াতে চিকিৎসকরা লোকদের মাথা না-ঢেকে বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন এবং নিজেকে সঠিকভাবে হাইড্রেট করার পরামর্শ দিয়েছেন।

আরও পড়ুন:

  1. নির্ভুল আবহাওয়ার পূর্বাভাস দিতে এআই প্রযুক্তি ব্যবহার সিদ্ধান্ত আইএমডির
  2. ভেজ থালি মহার্ঘ হলেও কমেছে আমিষ খাবারের চাহিদা; বলছে রিপোর্ট

ABOUT THE AUTHOR

...view details