পশ্চিমবঙ্গ

west bengal

Dark Circles And Eye Bags: ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে এই ঘরোয়া প্রতিকারগুলি ব্যবহার করে দেখুন

By

Published : Jan 25, 2023, 11:37 AM IST

ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে এখানে কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে । জেনে নিন সেগুলি (Home Remedies to get rid of dark Circles) ৷

Dark Circles And Eye Bags News
ডার্ক সার্কেল এবং চোখের ব্যাগ থেকে মুক্তি পেতে এই ঘরোয়া প্রতিকারগুলি ব্যবহার করে দেখুন

হায়দরাবাদ: ডার্ক সার্কেল এবং চোখের তোলা ফোলা ভাব আমাদের একইসঙ্গে ভাবার । কিন্তু দুটোর মধ্যে একটু পার্থক্য আছে । ডার্ক সার্কেল মানে চোখের নীচের ত্বকের কালো হয়ে যাওয়া। অন্যদিকে চোখের চারপাশে ফুলে যাওয়ার পোশাকি নাম 'আই ব্যাগ' । স্ট্রেস, দুশ্চিন্তা, জীবনযাপন, পর্যাপ্ত ঘুমের অভাবই ডার্ক সার্কেলের কারণ (Home Remedies to get rid of dark Circles) ।

অ্যালার্জি, অত্যধিক নুন খাওয়া , ধূমপান, অ্যালকোহল সেবন, অস্বাস্থ্যকর ডায়েট এবং দীর্ঘস্থায়ী সাইনাসের সমস্যাগুলি অতিরিক্ত কারণগুলি এই ধরনের কষ্টের কারণ হতে পারে । এগুলি থেকে পরিত্রাণ পেতে, নীচের উল্লিখিত ঘরোয়া প্রতিকারগুলি যথাযথ সতর্কতার সঙ্গে প্রয়োগ করা যেতে পারে । কোনও নতুন প্রতিকার প্রয়োগ করার আগে মনে রাখবেন, ফলাফল পরিবর্তিত হতে পারে এবং পূর্বে প্যাচ পরীক্ষা কঠোরভাবে সুপারিশ করা হয় ।

শসা

শসা (Cucumber): কাঁচা আলু বা শসা থেঁতো করে নিন এবং আপনার চোখের উপর টুকরো টুকরো করে রাখুন । শিথিল করুন এবং 10-12 মিনিটের পরে তাদের সরান । বিকল্পভাবে, আপনি আলু বা শসার রসও বের করতে পারেন । একটি তুলোর বল নিন, এটি রসে ভিজিয়ে রাখুন এবং আপনার চোখের উপরে রাখুন। নিশ্চিত করুন যে ডার্ক সার্কেলের চারপাশের পুরো এলাকা ঢেকে আছে । 1-3 মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন । আপনি যদি তাড়াহুড়ো করেন তবে সরাসরি আপনার চোখের উপর শসা বা আলুর টুকরো রাখুন ৷

মিষ্টি আমন্ড তেল

মিষ্টি আমন্ড তেল (Sweet almond oil):একটি তুলোর বলে 2-3 ফোঁটা মিষ্টি বাদাম তেল দিন । এটি ডার্ক সার্কেলগুলিতে প্রয়োগ করুন এবং এটি আপনার ত্বকে ম্যাসাজ করুন । সারারাত রেখে সকালে ধুয়ে ফেলুন । প্রতিদিন রাতে ঘুমানোর আগে এই কাজটি করুন যতক্ষণ না ডার্ক সার্কেল ফিকে হয়ে যায় ৷

আরও পড়ুন: ওজন কমাতে এই পাঁচটি কম ক্যালোরি খাবার খান

গ্রিন টি(Green Tea):টি ব্যাগগুলিকে ফ্রিজে 20 মিনিটের জন্য ঠান্ডা হতে দিন । তারপরে অতিরিক্ত তরলটি ছেঁকে নিন এবং এটি আপনার চোখের নীচের অংশে প্রয়োগ করুন । টি ব্যাগ 15 থেকে 30 মিনিটের জন্য ছেড়ে দিন ।

টমেটো

টমেটো(Tomatoes):টমেটো এবং লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন । এটি আপনার চোখের চারপাশে প্রয়োগ করুন এবং 20 মিনিটের জন্য রেখে দিন । ভালো করে ধুয়ে ফেলুন । সপ্তাহে এক বা দুইবার এটি করুন ।

অ্যালোভেরা

অ্যালোভেরা (Aloe Vera Gel):বস্তা মারার আগে চোখের নীচে আলতো করে অ্যালোভেরা জেল লাগিয়ে 5-7 মিনিট ম্যাসাজ করুন । আপনি আঠালো এবং অস্বস্তিকর বোধ না হলে ধুয়ে ফেলবেন না ।

ABOUT THE AUTHOR

...view details