পশ্চিমবঙ্গ

west bengal

Monsoon Foot Infection: বর্ষায় পায়ের সংক্রমণ এড়াতে যত্ন নিন এভাবে

By

Published : Jul 10, 2023, 5:18 PM IST

আপনি যদি বর্ষা মরশুমে পা এবং নখের সংক্রমণ থেকে দূরে থাকতে চান তবে বিশেষ করে এই ঋতুতে তাদের যত্ন নিন । বর্ষা মরশুমে চুল ও ত্বকের মতো পায়েরও যত্নের প্রয়োজন হয় । তাহলে চলুন জেনে নেওয়া যাক, বর্ষায় পায়ের যত্ন কীভাবে নেবেন ৷

Monsoon Foot Infection News
বর্ষায় পায়ের সংক্রমণ এড়াতে এইভাবে যত্ন নিন

হায়দরাবাদ: বর্ষায় আর্দ্রতার কারণে সংক্রমণের ঝুঁকি অনেক বেশি । ছত্রাক এবং ব্যাকটেরিয়া সংক্রমণের কারণেও চুলকানি, ব্যথা, লালভাব এবং ফোলাভাব হতে পারে। নখে ছত্রাকের সংক্রমণ হতে পারে, তাই পায়ের যত্ন নেওয়া বর্ষায় চুল ও ত্বকের মতোই জরুরি । এই সমস্ত সমস্যা এড়াতে এই সহজ উপায়ে আপনার পায়ের যত্ন নিন।

পায়ের নখ ছোট রাখুন: বর্ষায় সংক্রমণের ঝুঁকি অনেক বেশি ৷ তাই এই মরশুমে হাত ও পায়ের নখ ছোট রাখুন । সেগুলিতে জমে থাকা ময়লা পরিষ্কার করতে থাকুন । এই ময়লা একই সঙ্গে পরিষ্কার না করলে তা জমতে থাকে । সংক্রমণের পাশাপাশি এটি নখের সৌন্দর্যও নষ্ট করতে পারে ।

স্বাস্থ্যবিধি বজায় রাখা:বর্ষাকালে বাইরে থেকে আসার সময় ভিজে জুতো ও চপ্পল পরে ঘরের ভেতরে যাবেন না ৷ জুতো, চপ্পল ও মোজা খুলে ঘরের ভিতর ঢুকুন । সাবান দিয়ে পা ভালো করে ধুয়ে নিন। পা যদি সারাদিন ধরে বর্যার জল পায় তাহলে ঈষদুষ্ণ দলে নুন মিশিয়ে কিছুক্ষণ পা ডুবিয়ে রাখুন । এর পর পা মুছে ভালো করে শুকিয়ে নিন ।

আরও পড়ুন:মুখের অবাঞ্ছিত লোম সৌন্দর্য কেড়ে নিয়েছে ? তাই এগুলি থেকে মুক্তি পান এই উপায়ে

স্ক্রাবিং :বর্ষাকলেপা পরিষ্কার, সুন্দর ও নরম রাখতে সপ্তাহে এক বা দুবার স্ক্রাবিং করুন । স্ক্রাবিংয়ের জন্য নারকেল বা অলিভ অয়েলে অল্প পরিমান চিনি মিশিয়ে পায়ের উপরের অংশ এবং তলায় স্ক্রাব করুন । এতে ত্বক নরম করতে সাহায্য করে এবং ত্বকের মৃত কোষ দূর করতে ।

আরও পড়ুন: শীতে গোড়ালি ফাটা থেকে মুক্তি পেতে যত্ন নিন এভাবে

পা ধুয়ে ঘুমান:বর্ষায় সবসময় পা পরিষ্কার করে ঘুমাতে যান । এতে সংক্রমণের সম্ভাবনা কম থাকে । পা পরিষ্কার করার পর নারকেল তেল বা ময়েশ্চারাইজার লাগিয়ে তারপর ঘুমান ।

নোংরা জমা : বর্ষাকালে জলে কাদায় বার হলে নখের ফাঁকে অনেকসময় নোংরা জমে যাওয়ার সম্ভাবনা থাকে ৷ তাই সেটি ব্যথা হওয়ার সম্ভাবনা বেড়ে যায় ৷ তাই সবসময় ওই নোংরা ঘরে এসে পরিস্কার করুন ৷

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details