পশ্চিমবঙ্গ

west bengal

Skin Care: সুশৃঙ্খল ও সঠিক খাদ্যাভাস আপনার ত্বকের উপকার করে

By

Published : Jan 6, 2023, 9:12 PM IST

বলা হয়ে থাকে যে, আমাদের শরীর ও মন সুস্থ থাকলে আমাদের ত্বক সুস্থ (Skin Care) ও উজ্জ্বল দেখায় । কিন্তু এমন অনেক কারণ রয়েছে যা আমাদের ত্বকের স্বাস্থ্য ও সৌন্দর্যকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রভাবিত করে । আসুন জেনে নিই, বিশেষজ্ঞদের মতামত ।

Skin Care News
সুশৃঙ্খল এবং সক্রিয় জীবনযাত্রার সাথে সঠিক খাদ্যের যত্ন

হায়দরাবাদ: বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে সৌন্দর্য শুধুমাত্র তীক্ষ্ণ চোখের মধ্যে সীমাবদ্ধ নয়, তবে স্বাস্থ্যকর, রোগমুক্ত এবং উজ্জ্বল ত্বকের মানুষ সাধারণত সুন্দর বলে বিবেচিত হয় (Skin Care)। আমাদের শরীরে ঘটে যাওয়া অনেক সমস্যার প্রভাব আমাদের ত্বকে খুব সরাসরি দেখা যায়, তা শারীরিক বা মানসিক যাই হোক না কেন । এসব প্রভাব আমাদের সৌন্দর্যেও প্রভাব ফেলে ।

উত্তরাখণ্ডের একজন চর্মরোগ বিশেষজ্ঞ ডাঃ আশা সাকলানি বলেছেন, একটি ভালো জীবনধারা এবং খাদ্যাভ্যাস অবলম্বন করা, ত্বকের সঠিক যত্ন নেওয়া এবং সঠিক ত্বকের যত্নের পণ্য এবং চিকিত্সা গ্রহণ করা আমাদের ত্বকের স্বাস্থ্য এবং সৌন্দর্য বজায় রাখতে খুব সহায়ক । কিন্তু জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসে শৃঙ্খলাহীনতা ও ভারসাম্যহীনতা, সঠিক ত্বকের যত্নের অভাব এবং অনেক সময় অজান্তেই এমন পণ্য বেছে নেওয়া যা ত্বকে অ্যালার্জি বা অন্য কোনও সমস্যা সৃষ্টি করে ত্বকের রোগ হতে পারে ।

যেগুলো ত্বককে অসুস্থ করে তোলে সঠিক এবং পুষ্টিকর খাদ্যের অভাব

মুম্বই-ভিত্তিক ডায়েটিশিয়ান এবং পুষ্টিবিদ রুশেল জর্জ বলেছেন যে সঠিক সময়ে পুষ্টিকর, সুষম এবং তাজা খাবার খাওয়া শুধু আমাদের ত্বকই নয়, শরীরের সমস্ত সিস্টেমকেও সুস্থ রাখে । তিনি ব্যাখ্যা করেন যে ঐতিহ্যগতভাবে আমাদের ভারতীয় প্লেট এবং সকালের খাবার, দুপুরের খাবার এবং রাতের খাবারের জন্য খাবারের শ্রেণিবিন্যাস এমনভাবে করা হয়েছে যে যদি এটি সঠিকভাবে অনুসরণ করা হয় তবে কোনও বয়সের ব্যক্তির আলাদাভাবে পরিপূরক গ্রহণের প্রয়োজন হবে না । কিন্তু খাদ্যাভ্যাসের ভারসাম্যহীনতার কারণে শুধু শরীরে যে পরিমাণ পুষ্টি পাওয়া যায় তা ভারসাম্যহীন হয়ে পড়ে তা নয়, আমাদের পরিপাকতন্ত্রের ওপরও প্রভাব ফেলে ।

আসলে খাবারে ভারসাম্যহীনতা বা অসময়ে বা অনিয়ন্ত্রিত পরিমাণে খাওয়া, কম-বেশি বিরতিতে খাওয়া আমাদের হজমে প্রভাব ফেলতে পারে । যা অনেক রোগ ও সমস্যার কারণও হয়ে উঠতে পারে । খাদ্য থেকে প্রাপ্ত পুষ্টি আমাদের শরীরকে শক্তিশালী করে এবং ত্বক-সহ সমস্ত অভ্যন্তরীণ ও বাহ্যিক অঙ্গ ও সিস্টেমকে সুস্থ রাখে । তাই প্রতিদিন সঠিক সময়ে টাটকা ফল, শাকসবজি, ডাল ও শস্যযুক্ত খাবার গ্রহণ করলে তা শুধু রোগ-ব্যাধি দূরেই থাকবে না, ত্বক ও চুলকে স্বাভাবিকভাবেই সুস্থ, সুন্দর ও চকচকে রাখবে । এর পাশাপাশি সার্বিক স্বাস্থ্য বিশেষ করে ত্বক সুস্থ ও সুন্দর রাখতে প্রতিদিন প্রচুর পরিমাণে জল পান করা খুবই জরুরি ।

আসীন জীবনধারা

বেঙ্গালুরু-ভিত্তিক যোগ গুরু এবং প্রশিক্ষক মীনু ভার্মা বলেছেন যে আমাদের শরীরের সমস্ত সিস্টেম এবং ফাংশন খুব শৃঙ্খলাবদ্ধভাবে কাজ করে । উদাহরণস্বরূপ, আমরা যদি রাতে কমপক্ষে 7-8 ঘন্টা ভালো ঘুম হয়, তবে আমাদের শরীরের সমস্ত মেশিন বা সিস্টেমগুলি নিজেদের মেরামত করতে থাকে । যার কারণে তাদের কার্যক্ষমতা ভালো থাকে । অন্যদিকে, সকালে ঘুম থেকে উঠে ব্যায়াম করা আমাদের শরীরে শক্তি যোগায় এবং শক্তিশালী করে । যাতে আমরা সারাদিন সক্রিয় ভাবে কাজ করতে পারি এবং বিভিন্ন ধরনের ব্যথা, সমস্যা এবং ক্লান্তি থেকে দূরে থাকতে পারি । এই ধরনের অনুশাসন অনুসরণ করা হলে, ব্যক্তি মানসিক এবং শারীরিক, অভ্যন্তরীণ এবং বাহ্যিক সব উপায়ে সুস্থ থাকে ।

অন্যদিকে নিয়মিত যোগব্যায়াম করলে এবং সক্রিয় জীবনযাপন করলে আমাদের পেশী টানটান ও মজবুত থাকে এবং শরীর সৌষ্ঠব বজায় থাকে, যার কারণে শরীর আকর্ষণীয় দেখায় । আর শরীর ভিতর থেকে সুস্থ থাকলে ত্বকও থাকে সুস্থ ও উজ্জ্বল । সেই সঙ্গে এমন জীবনধারা অনুসরণ করলে মানসিক স্বাস্থ্যও ভালো থাকে এবং আমরা আরও সুখী ও সন্তুষ্ট বোধ করি । যার প্রভাব আমাদের ত্বকেও খুব ইতিবাচক আকারে দেখা যায় ।

ত্বকের রুটিনে ব্যাঘাত

ডাঃ আশা সাকলানি ব্যাখ্যা করেছেন যে ত্বককে সুস্থ রাখতে প্রয়োজন অনুসারে সঠিক ত্বকের রুটিন গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ । ত্বকের রুটিন মানে সঠিক সময়ে প্রয়োজন অনুযায়ী যত্ন নেওয়া । সাধারণত বিশেষ করে মহিলারা নিয়মিত ত্বকের যত্ন নেওয়ার কথা বলে তবে তাদের বেশিরভাগই জানেন না কীভাবে ত্বকের সঠিক যত্ন নিতে হয়, যেমন কী বিরতিতে ত্বকের এক্সফোলিয়েশন দরকার, সপ্তাহে কতবার বার ফেস প্যাক ব্যবহার করা উচিত, কখন ব্যবহার করা উচিত । প্রতিদিন কতবার ত্বককে ময়শ্চারাইজ করা উচিত ইত্যাদি ।

কীভাবে ত্বকের যত্ন নিতে হয়

ডাঃ আশা ব্যাখ্যা করেন যে রোগের প্রভাব থেকে ত্বককে রক্ষা করতে এবং সুস্থ রাখতে কিছু বিষয় মাথায় রাখা খুবই উপকারী হতে পারে । যার কয়েকটি নিম্নরূপ । প্রচুর জল পান করুন এবং একটি স্বাস্থ্যকর খাদ্য এবং একটি স্বাস্থ্যকর এবং সক্রিয় জীবনধারা অনুসরণ করুন । ত্বক পরিষ্কার করতে ঋতু অনুযায়ী হালকা গরম বা ঠান্ডা জল ব্যবহার করতে হবে । ত্বকে শক্তিশালী রাসায়নিকযুক্ত সাবান ব্যবহার এড়িয়ে চলতে হবে । যদিও মুখ ধোয়ার জন্য শুধুমাত্র জলই আদর্শ, কিন্তু যদি কোনও ব্যক্তি এমন জায়গায় কাজ করেন যেখানে ধুলোবালি বা দূষণের প্রভাব বেশি, তবে তিনি হালকা প্রকৃতির ফেসওয়াশ ব্যবহার করতে পারেন ।

প্রতিবার মুখ ধোয়ার পর ত্বকের প্রকৃতি (শুষ্ক, স্বাভাবিক বা তৈলাক্ত) অনুযায়ী ময়েশ্চারাইজার বা ক্রিম ব্যবহার করতে হবে । এই ধরনের ব্যক্তিরা যারা বাড়িতে থাকেন তাদের সপ্তাহে একবারের বেশি ত্বকে স্ক্রাব এবং প্যাক ব্যবহার করা এড়িয়ে চলা উচিত, অন্যদিকে যারা বাড়ির বাইরে, ধুলোবালিযুক্ত জায়গায় অনেক সময় কাটান, তাদের কমপক্ষে 4-5টি ত্বক এক্সফোলিয়েট করা উচিত ।

যেকোনও ত্বকের যত্ন বা মেকআপ পণ্য কেনার আগে এতে ব্যবহৃত উপাদান সম্পর্কে তথ্য নিন, যাতে জানা যায় যে এগুলির মধ্যে এমন কোনও উপাদান নেই যা থেকে আপনার অ্যালার্জি আছে বা ত্বকের ক্ষতি করতে পারে । সর্বদা ভালো মানের এবং বিশ্বস্ত ব্র্যান্ড থেকে মেকআপ এবং স্কিনকেয়ার পণ্য কিনুন । সেলুনে নতুন কোনও চিকিৎসা করানোর আগে সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য নিন । মুখ থেকে সঠিকভাবে মেকআপ মুছে ফেলুন । ত্বকে ফুসকুড়ি দেখা দিলে, ত্বকের রঙের পরিবর্তন, শুষ্ক দাগ বা শুষ্কতা দেখা যায় এবং এর সঙ্গে চুলকানি বা জ্বালাপোড়া হলে অবশ্যই ডাক্তার দেখাতে হবে ।

TAGGED:

ABOUT THE AUTHOR

...view details