পশ্চিমবঙ্গ

west bengal

Food Tips: মেয়েদের কেন বেশি হাঁটু ব্যথা হয়, কারণ থেকে নিরাময়ের পথ জেনে নিন

By

Published : Mar 8, 2023, 1:43 PM IST

বেশিরভাগ মহিলারা বয়সের সঙ্গে সঙ্গে হাঁটু ব্যথার মুখোমুখি হন। জেনে নিন কেন এমন হয়, এর প্রধান কারণ কী এবং কীভাবে মোকাবিলা করা যায় (Food Tips)।

Food Tips News
নারীদের কেন বেশি হাঁটু ব্যথা হয়, কারণ ও রোগ নির্ণয় জেনে নিন

হায়দরাবাদ: বাত বা হাঁটুর জয়েন্টে ব্যথা বয়সের সঙ্গে বাড়ে । মহিলাদের মধ্যে ইস্ট্রোজেন হরমোন কমে গেলে এই সমস্যা হয় । বিশেষ করে মেনোপজের পর মহিলাদের হাঁটুর সমস্যা বেশি হয় । এই রোগের কোনো নির্দিষ্ট চিকিৎসা নেই । তবে খাদ্যাভ্যাসের পরিবর্তন এবং কিছু সতর্কতা অবলম্বন করলে হাঁটুর ব্যথা অনেকাংশে প্রতিরোধ করা যায় (Food Tips)।

বাদাম এবং বীজ: বাদাম এবং বিভিন্ন ধরণের বীজ ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের পাশাপাশি অন্যান্য প্রদাহরোধী যৌগের আরেকটি ভালো উৎস । এর মধ্যে রয়েছে বাদাম, আখরোট, চিয়া বীজ এবং শণের বীজ । এই সমস্ত খাবার খেলে শরীর ভালো থাকে । ব্যথার প্রকোপ থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যায় বলে মনে করেন চিকিৎসকরা ।

মাছ:ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যযুক্ত মাছ খেতে হবে । এই মাছ নিয়মিত সেবন করলে বাতজনিত রোগীদের জয়েন্টের ব্যথা এবং ফোলাভাব কমে যায় । সবচেয়ে উপকারী মাছ হল স্যামন, ম্যাকেরেল এবং সার্ডিন । এর পাশপাশি আরও কয়েকটি মাছ শরীরের জন্য ভালো বলে চিকিৎসকরা মনে করেন ।

ফল ও সবজি: ফল ও শাকসবজিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে । এসব সবজির মধ্যে সবুজ শাক যেমন পালং শাক, ব্রকলি ইত্যাদি খেতে হবে । একইভাবে বেরি, টমেটো এবং ক্যাপসিকামও খাওয়া যেতে পারে।

গোলমরিচ:এতে রয়েছে কারকিউমিন । পেপারমিন্ট একটি যৌগ যা প্রদাহ-বিরোধী প্রভাব রয়েছে । গবেষণায় দেখা গিয়েছে, কারকিউমিন সাপ্লিমেন্ট গ্রহণ করলে অস্টিওআর্থারাইটিস রোগীদের জয়েন্টে ব্যথা এবং ফোলাভাব কমে যায় ।

আপনার ডায়েটে এই খাবারগুলি যোগ করার পাশাপাশি, স্বাস্থ্যকর ওজন বজায় রাখা এবং নিয়মিত ব্যায়াম করাও গুরুত্বপূর্ণ । অতিরিক্ত ওজন জয়েন্টে অতিরিক্ত চাপ দেয়, যা হাঁটু জয়েন্টের ব্যথাকে আরও বাড়িয়ে তুলতে পারে । অন্যদিকে ব্যায়াম জয়েন্ট পেশী শক্তিশালী করতে এবং নমনীয়তা উন্নত করতে সাহায্য করে ।

আরও পড়ুন:বিশ্ব নারী দিবসে মহিলাদের স্বাস্থ্যের যত্ন নেওয়া কতটা জরুরি, জেনে নিন

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details