পশ্চিমবঙ্গ

west bengal

Coal Scam Case: কয়লা কাণ্ডে লালা-সহ 41 জনের নামে চার্জশিট সিবিআইয়ের

By

Published : Jul 19, 2022, 8:51 PM IST

অবশেষে বেআইনি কয়লা কাণ্ডে চার্জশিট জমা দিল সিবিআই। আসানসোলে সিবিআই আদালতে সিবিআইয়ের পক্ষ থেকে অনুপ মাঝি ওরফে লালা-সহ মোট 41 জনের নামে এই চার্জশিট জমা দেওয়া হয়েছে (CBI Case File Against 41 People on Coal Scam)। এই চার্জশিটে যেমন কয়লা মাফিয়াদের নাম রয়েছে তার পাশাপাশি ইসিএলের প্রাক্তন ও বর্তমান কর্তাদেরও নাম রয়েছে। রয়েছে পলাতক বিনয় মিশ্র, রত্নেশ ভার্মা-সহ অন্যান্যদের নামও।

Coal Scam Case
41 জনের নামে চার্জশিট সিবিআইয়ের

আসানসোল, 19 জুলাই: 2020 সালের নভেম্বর মাসে বেআইনি কয়লা নিয়ে প্রথম এফআইআর করেছিল সিবিআই। এদিন আসানসোলে সিবিআই আদালতে সিবিআইয়ের পক্ষ থেকে মোট 41 জনের নামে এই চার্জশিট জমা দেওয়া হয়েছে (CBI Case File Against 41 People on Coal Scam)।

এই কাণ্ডে বহুবার বিভিন্ন জনকে সিবিআই গ্রেফতার করেছে। জিজ্ঞাসাবাদ করেছে বা অভিযান চালিয়েছে। সুপ্রিম কোর্টের রক্ষাকবজ নিয়ে এখনও পর্যন্ত গ্রেফতার এড়িয়ে রয়েছেন বেআইনি কয়লার মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালা। সিবিআই তাঁকে বারবার জিজ্ঞাসাবাদ করলেও এখনও পর্যন্ত গ্রেফতার করতে পারেনি। অন্যদিকে, লালার এজেন্ট হিসেবে যাঁরা কাজ করতেন বলে অভিযোগ সেই বিনয় মিশ্র, রত্নেশ ভার্মা-সহ অনেকেই পলাতক ৷ তাঁদের সন্ধানও এখনও পাওয়া যায়নি। বিনয়ের ভাই বিকাশ এই কেসে জেলে রয়েছে। ইতিমধ্যেই ইসিএলের 8 জন প্রাক্তন ও বর্তমান আধিকারিককে গ্রেফতার করেছে সিবিআই।

আরও পড়ুন:কয়লা কাণ্ডে জয়দেব মণ্ডল এবং গুরুপদ মাঝির সম্পত্তি বাজেয়াপ্ত ইডির

তারা বর্তমানে জেল হেফাজতে রয়েছে। কয়লা মাফিয়া অভিযুক্ত হিসেবে জয়দেব মণ্ডল, নীরদ মণ্ডল, গুরুপদ মাঝি ও নারায়ণ নন্দাকে গ্রেফতার করেছিল সিবিআই। বর্তমানে তারা জামিনে মুক্ত রয়েছেন। এদের প্রত্যেকের নামেই সিবিআই চার্জশিট দিয়েছে। মঙ্গলবার আসানসোল সিবিআই আদালতে মোট 41 জনের নামে চার্জশিট জমা করেছে সিবিআই।

এই চার্জশিটে নাম রয়েছে অনুপ মাঝি ওরফে লালা, বিকাশ মিশ্র, 8 জন ইসিএল অফিসার যারা জেলে রয়েছে, 2 জন পলাতক বিনয় মিশ্র ও রত্নেশ ভার্মা, কয়লা মাফিয়া জয়দেব মণ্ডল, নারায়ণ নন্দ, নীরদ মণ্ডল ও গুরুপদ মাঝি, 10 জন বিভিন্ন কোম্পানির ডিরেক্টর এবং 15 জন কয়লা কারবারে যুক্ত ব্যাক্তি।

ABOUT THE AUTHOR

...view details