পশ্চিমবঙ্গ

west bengal

Malda No confidence : অনাস্থার সুনামি জেলায়, নুরপুরে প্রধানের বিরুদ্ধে বিজেপির সঙ্গে বন্ধুত্ব তৃণমূলের

By

Published : Sep 11, 2021, 2:28 PM IST

নুরপুর গ্রাম পঞ্চায়েতের তৃণমূল প্রধানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনলেন তৃণমূলের সদস্যরা ৷ সঙ্গে টানলেন বিজেপি সদস্যদেরও ৷ অর্থাৎ হাত মেলালেন বিরোধী গেরুয়া শিবিরের সঙ্গে ৷

একজোট তৃণমূল-বিজেপি সদস্য
একজোট তৃণমূল-বিজেপি সদস্য

মালদা, 11 সেপ্টেম্বর : এ এক অদ্ভুত ছবি । যখন রাজ্য নেতৃত্ব বিরোধী দলের বিরুদ্ধে বক্তব্যের গোলাগুলি ছুড়ছে, সেই সময় গলায় গলায় সখ্য দুই ফুলের । একেবারে তৃণমূল স্তরে সেই ছবি বারবার ধরা পড়ছে মালদায় । গ্রাম পঞ্চায়েত কিংবা পঞ্চায়েত সমিতিতে আনা অনাস্থায় দুই শিবিরের বন্ধুত্ব প্রকাশ্যে চলে আসছে । সাধারণ মানুষ বুঝে উঠতে পারছে না, নিচুতলার এই বন্ধুত্ব উপরতলায় গিয়ে শত্রুতায় বদলে যাচ্ছে কী ভাবে ! নাকি সবটাই সমঝোতা ।

কালিয়াচক 3 নম্বর থেকে গাজোল, বামনগোলা থেকে হরিশ্চন্দ্রপুর । গ্রাম পঞ্চায়েতের প্রধান কিংবা পঞ্চায়েত সমিতির সভাপতির বিরুদ্ধে অনাস্থায় তৃণমূল-বিজেপির বন্ধুত্ব এই মুহূর্তে আলোচনার বিষয় । এবার মানিকচক ব্লকের নুরপুর গ্রাম পঞ্চায়েতেও সেই ছবি ধরা পড়ল ৷

বিজেপি সদস্যকে সঙ্গে নিয়ে দলীয় প্রধানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনলেন শাসকদলের সদস্যরা । যোগ দিয়েছেন নির্দল সদস্যরাও । গোটা বিষয়টি জেনে অসুস্থ ব্লক তৃণমূল সভানেত্রী হুঙ্কার দিয়ে জানিয়েছেন এমন চলবে না । প্রয়োজনে বিজেপির সঙ্গে হাত মেলানো সদস্যদের বহিষ্কার করা হবে ।

আরও পড়ুন : English Bazar Tmc: দীর্ঘদিনের কাউন্সিলরদের আর টিকিট নয়, বিস্ফোরক ইংরেজবাজার শহর তৃণমূল সভাপতি

পঞ্চায়েত ভোটের ফলাফলে 18 আসনবিশিষ্ট নুরপুর গ্রাম পঞ্চায়েতে 8টি তৃণমূল, 4টি বিজেপি, 3টি বামফ্রন্ট ও 1 টি আসন যায় কংগ্রেসের দখলে । নির্দল প্রার্থীরা দু'টি আসনে জয় পান । প্রধান নির্বাচিত হন তৃণমূলের সুকিত শেখ । তাঁর বিরুদ্ধে আর্থিক দুর্নীতি, স্বজনপোষণ-সহ একাধিক দুর্নীতির অভিযোগ তুলে আজ অনাস্থা প্রস্তাব পেশ করেন পঞ্চায়েতের 11 জন সদস্য ।

এই অনাস্থার মূল কারিগর ব্লক তৃণমূলের সহসভাপতি নুর নবি । তিনি বলেন, "প্রধান কথা শোনেন না । বিভিন্ন দুর্নীতির সঙ্গে জড়িত । মানুষের কাজ করেন না । তাই তাঁর বিরুদ্ধে অনাস্থা আনা হয়েছে ।" এ প্রসঙ্গে বিজেপির সঙ্গে হাত মেলানোর কথাও স্বীকার করে নেন তিনি ৷ ব্লক নেতৃত্বকে লিখিতভাবে সব কিছু জানিয়ে দলের অনুমতি নিয়েই অনাস্থা আনা হয়েছে বলে জানান নুর নবি । তবে তিনি বলেন, "অনাস্থা নিয়ে জেলা নেতৃত্ব নিজেদের কাজ করেছে। আমরা নিজেদের কাজ করেছি । পরিস্থিতি বাধ্য করেছে অনাস্থা আনতে ।"

এদিকে পঞ্চায়েত প্রধান সুকিত শেখ বলেন, "আজ আমার বিরুদ্ধে তৃণমূল ও বিজেপির 4 জন করে মোট 8 জন, 2 জন নির্দল এবং কংগ্রেসের একজন সদস্য অনাস্থা প্রস্তাব দিয়েছেন ।" দুর্নীতির অভিযোগ ভিত্তিহীন বলে তিনি জানান 3 বছর ধরে কোনও পঞ্চায়েত সদস্য কিংবা এলাকার কেউ তাঁর বিরুদ্ধে দুর্নীতির কোনও অভিযোগ তোলেননি । তিনি বলেন, "এখন নিজেদের স্বার্থের জন্য আমার বিরুদ্ধে এসব মিথ্যে অভিযোগ তোলা হচ্ছে । জেলা নেতৃত্বকে সব জানিয়েছি। জানিয়েছি স্থানীয় বিধায়ক, ব্লক তৃণমূল সভানেত্রী সাবিত্রী মিত্রকেও ।"

নুরপুর গ্রাম পঞ্চায়েতের তৃণমূল প্রধানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে বিজেপির সঙ্গে হাত মেলাল তৃণমূল

এই মুহূর্তে অসুস্থ ব্লক তৃণমূল সভানেত্রী সাবিত্রী মিত্র কোনও রাজনৈতিক কর্মসূচিতে থাকতে পারছেন না । তার মধ্যেও তিনি জানিয়েছেন, সাম্প্রদায়িক বিজেপির সঙ্গে হাত মিলিয়ে এবং দলের হুইপ অমান্য করে যারা দলীয় প্রধানের বিরুদ্ধে অনাস্থা নিয়ে এসেছে, তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে । প্রয়োজনে তাদের দল থেকে বহিষ্কার করা হতে পারে ।

ABOUT THE AUTHOR

...view details