পশ্চিমবঙ্গ

west bengal

Child Fever : নিউমোনিয়ায় ভুগছিল, মালদা মেডিক্যালে দুই শিশুর মৃত্যুর কথা স্বীকার কর্তৃপক্ষের

By

Published : Sep 17, 2021, 5:25 PM IST

মালদা মেডিক্যালে দুই শিশুর মৃত্যুর কথা স্বীকার কর্তৃপক্ষের

মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে মোট 181 জন শিশু ভর্তি রয়েছে ৷ তার মধ্যে গতকাল দু‘জনের মৃত্যু হয়েছে ৷ শিশু মৃত্যুর কথা স্বীকার করে নিয়েছেন মেডিক্যালের অধ্যক্ষ পার্থপ্রতিম মুখোপাধ্যায় ৷ তিনি জানান, শিশুদের মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে ৷ তবে বেশিরভাগ শিশু রেফার হয়ে আসছে ৷ ফলে অনেক ক্ষেত্রে দেরি হয়ে যাচ্ছে ৷

মালদা, 17 সেপ্টেম্বর : গত 24 ঘণ্টায় মালদা মেডিক্যাল কলাজ ও হাসপাতালে দুই শিশুর মৃত্যুর খবর মেনে নিল কর্তৃপক্ষ । আজ মালদা মেডিক্যালের অধ্যক্ষ পার্থপ্রতিম মুখোপাধ্যায় জানিয়েছেন, গত 24 ঘণ্টায় মেডিক্যালের শিশু বিভাগে দুই শিশুর মৃত্যু হয়েছে । তারা দু’জনেই নিউমোনিয়ায় ভুগছিল বলে শিশু বিভাগ সূত্রে জানা গিয়েছে ।

আজ অধ্যক্ষ বলেন, “16 সেপ্টেম্বর শিশু বিভাগে নতুন করে 57 জন শিশু ভর্তি হয়েছে । আগে থেকেই ভর্তি ছিল 124 জন শিশু । অর্থাৎ গতকাল মোট 181 জন শিশু হাসপাতালে চিকিৎসাধীন ছিল । এর মধ্যে দু‘জনের মৃত্যু হয়েছে । শিশুদের মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে । বিভিন্ন বিভাগের প্রধানরা সেই কাজ করছেন । তবে মৃত শিশুদের শরীরে ভাইরাল সংক্রমণ ধরা পড়েছে । এই মুহূর্তে চিকিৎসাধীন অনেক শিশুরই নিউমোনিয়া ধরা পড়ছে । সমস্যা দেখা দিয়েছে অন্য জায়গায় । অনেক শিশুই বাইরে থেকে রেফার হয়ে এখানে ভর্তি হচ্ছে । বেশিরভাগ ক্ষেত্রে তাদের দেরি করে ভর্তি করা হচ্ছে । ফলে চিকিৎসা শুরু হতে দেরি হয়ে যাচ্ছে । আমরা এখানে আসা প্রতিটি শিশুর দ্রুত পরীক্ষা নিরীক্ষা করে রোগ নির্ণয়ের পর চিকিৎসা শুরু করার চেষ্টা করছি । জ্বরের চিকিৎসার জন্যই আমরা এখানে একটি দল তৈরি করেছি । শিশু বিভাগের সঙ্গেও সেই টিম কাজ করছে । শিশু বিভাগে মনিটরিং করার জন্য আরেকটি দল তৈরি করা হয়েছে । ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশেই আমরা সব কাজ করে যাচ্ছি । প্রতিনিয়ত স্বাস্থ্য ভবনের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে । অজানা জ্বর বলে কিছু নেই । জ্বর হলে তার নির্দিষ্ট কারণ রয়েছে । সেটা বিভিন্ন কারণে হতে পারে । জ্বর একটা উপসর্গ । আমরা সেই উপসর্গ পরীক্ষা করে রোগ নির্ণয়ের চেষ্টা করে যাচ্ছি ।”

আরও পড়ুন,Child Fever : মালদা মেডিক্যালে আরও দুই শিশুর মৃত্যু, 72 ঘণ্টায় মৃত পাঁচ

এদিকে, গতকাল শেষ রাতে মৃত ঝাড়খণ্ডের রায়মহল জেলার পরাণপুরের বাসিন্দা ন’মাসের আসমা খাতুনের দাদু মিনাজুর শেখ বলেন, “হঠাৎ বাচ্চার ভীষণ জ্বর । তার সঙ্গে কাশি ও শ্বাসকষ্ট । সঙ্গে সঙ্গে ওকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাই । সেখানকার চিকিৎসরা তাকে মালদা মেডিক্যালে ভর্তি করতে বলেন । আমরা বাচ্চাকে মালদা মেডিক্যালে ভর্তি করি । গতকাল রাত সাড়ে তিনটে নাগাদ নাতনি মারা যায় ।”

আরও পড়ুন,Child Fever : শিশুদের জ্বরে উদ্বেগের কিছু নেই ; আশ্বাস উত্তরবঙ্গে পরিদর্শনে আসা বিশেষজ্ঞদের

আজ সকাল সাড়ে ছ’টায় শিশু বিভাগে মৃত্যু হয়েছে মানিকচকের ভূতনি চরের বৈকুণ্ঠটোলার ছ’মাসের দেব মণ্ডলেরও । তার ঠাকুরদা মকরধ্বজ মণ্ডল বলেন, “সর্দি-কাশি, জ্বরের সঙ্গে বাচ্চার শ্বাসকষ্টও ছিল । পরশুদিন বাচ্চা অসুস্থ হয় । গতকাল মালদা শহরের এক চিকিৎসকের চেম্বারে তাকে নিয়ে যাই । ওই চিকিৎসক তখনই বাচ্চাকে মালদা মেডিক্যালে ভর্তি করতে বলেন । আজ সকাল সাড়ে ছ’টায় বাচ্চা মারা গিয়েছে ।”

ABOUT THE AUTHOR

...view details