পশ্চিমবঙ্গ

west bengal

Smart Connect Building: তথ্যপ্রযুক্তি কর্মীদের সুবিধার্থে নিউটাউনে চালু 'স্মার্ট কানেক্ট' ভবন

By

Published : Feb 22, 2023, 10:29 PM IST

নিউটাউনের শারচি মোড়ে চালু হল 'স্মার্ট কানেক্ট' ভবন ৷ নিউটাউনের কর্মরত তথ্যপ্রযুক্তি কর্মীদের স্বল্প খরচে থাকা-খাওয়া, মিটিং ও সেমিনার-সহ অফিসের নানাবিধ কাজের জন্য বিশেষ সুযোগ পাওয়া যাবে এই স্মার্ট কানেক্ট ভবনে (Smart Connect Building Has Been Launched) ৷

Etv Bharat
Etv Bharat

নিউটাউনে চালু স্মার্ট কানেক্ট ভবন

নিউটাউন, 22 ফেব্রুয়ারি: তথ্যপ্রযুক্তি কর্মীদের কাজের সুবিধার্থে নিউটাউনের শারচি মোড়ে চালু হল 'স্মার্ট কানেক্ট' ভবন ৷ বুধবার এই ভবনের উদ্বোধন করলেন মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)। উদ্বোধনে ফিরহাদ ছাড়াও উপস্থিত ছিলেন রাজারহাট-নিউটাউন বিধায়ক তাপস চট্টোপাধ্যায়, হিডকোর এমডি দেবাশিস সেন-সহ হিডকোর অন্যান্য আধিকারিকরা।

এরাজ্য তো বটেই, ভিন রাজ্যে ছাড়িয়ে দেশ-বিদেশের যুবক-যুবতীরা তথ্যপ্রযুক্তির কাজের সূত্রে বাংলায় রয়েছেন ৷ সেক্টর ফাইভ, নিউটাউন তথা তথ্যপ্রযুক্তি তালুকে কর্মসূত্রে চাই থাকার জায়গা। নিউটাউনের কর্মরত তথ্যপ্রযুক্তি কর্মীদের (IT Workers) স্বল্প খরচে থাকা-খাওয়া, মিটিং ও সেমিনার-সহ অফিসের নানাবিধ কাজের জন্য বিশেষ সুযোগ খুলে দিল হিডকো। কলকাতা বিমানবন্দরের অদূরে এবং নির্মীয়মান বেঙ্গল সিলিকন হাব লাগোয়া স্থানে খুলে গেল কো-লিভিং এবং কো-ওয়ার্কিং স্পেস। হিডকো যার পোশাকি নামকরণ করেছে 'স্মার্ট কানেক্ট'।

মঙ্গলবার ভাষা দিবসের সন্ধ্যায় নিউটাউনের নয়া ওই স্মার্ট কানেক্ট-এর উদ্বোধন করেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। উপস্থিত ছিলেন হিডকোর ম্যানেজিং ডিরেক্টর দেবাশিস সেন, স্থানীয় (রাজারহাট-নিউটাউন) বিধায়ক তাপস চট্টোপাধ্যায়। এদিনের এই স্মার্ট কানেক্ট বিল্ডিংয়ের উদ্বোধন করে ফিরহাদ বলেন, "রাজ্যে বামেরা চলে গিয়েছে। বাংলায় বনধ, হরতাল বন্ধ হয়েছে। তাই সেক্টর ফাইভ, সিলিকন ভ্যালি তথ্যপ্রযুক্তিতে বাংলায় এখন লক্ষ্মীলাভের সুযোগ এসেছে। আর সেজন্যই নিউটাউনে এই স্মার্ট কানেক্ট দরকার। এখানে ছেলে-মেয়েদের ডেকে এনে বলব, এটাই তোমাদের স্পেস। এটাই তোমাদের স্বপ্ন দেখার স্থান।"

আরও পড়ুন:বাংলাকে দুর্বল করতেই রাজ্য ভাগের জিগির: ফিরহাদ

কেমন এই স্মার্ট কানেক্ট? হিডকোর কর্তারা বলছেন, নিউটাউন অ্যাকশন এরিয়া-2 সিটি সেন্টারের কাছে শারচি মোড়ে দু'একর জমির উপরে গড়ে উঠেছে ভবনটি। দ্বিতল বিশিষ্ট বিল্ডিংয়ে দুটি ব্লক রয়েছে। একটি বিল্ডিং-এ থাকছে কো-ওয়ার্কিং ব্লক। আর অপরটি কো-লিভিং ব্লক। যেখানে তথ্যপ্রযুক্তির কর্মীরা কাজের পাশাপাশি কো-লিভিং ব্লকে পাবেন ওয়াই-ফাই, স্মার্ট টিভি, রান্নাঘর এবং সংযুক্ত ওয়াশরুম মিলিয়ে 84টি বেডরুম। যার মাসিক ভাড়াও নির্ধারণ করেছে হিডকো। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, দৈনন্দিন হিসেবে ভাড়া থাকছে 999 টাকা। আর কেউ একেবারে মাসের জন্য বুকিং নিলে সেই ভাড়া 14 হাজার 999 টাকা। অবশ্য এক মাসের ভাড়ায় থাকছে বিশেষ সুবিধা ৷ সেইসঙ্গে থাকছে প্রাতঃরাশের সুবিধা।

ABOUT THE AUTHOR

...view details