পশ্চিমবঙ্গ

west bengal

Presidency Jail : প্রেসিডেন্সি সংশোধনাগারের আভ্যন্তরীণ নিরাপত্তায় বড়সড় পরিবর্তন

By

Published : Nov 2, 2021, 2:58 PM IST

বন্দিরা একই সেলে দীর্ঘদিন ধরে থাকার ফলে সেখানে তাদের ফন্দি আটতে সুবিধা হচ্ছে । ফলে তাদের বেশিদিন এক সেলে না রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি সেলগুলি দিনে প্রায় দু'বেলা চেকিং করার ব্যবস্থা নেওয়া হচ্ছে। এছাড়া জেলে বন্দি থাকা বেশ কয়েকজন বন্দিদের উপর বিশেষভাবে নজর রাখছেন কারারক্ষীরা।

Presidency Jai
প্রেসিডেন্সি সংশোধনাগারের আভ্যন্তরীণ নিরাপত্তায় বড়সড় পরিবর্তন

কলকাতা, 2 নভেম্বর : সংশোধনাগারের মধ্যে থাকা বন্দিদের প্রত্যেকদিনের গতিবিধি সম্পর্কে ওয়াকিবহাল মাদকপাচারকারীরা। এই আশঙ্কায় পরিবর্তন করা হচ্ছে প্রেসিডেন্সি সংশোধনাগারের সেল। এখন থেকে এক সেলে বেশিদিন কাটাতে পারবে না বন্দিরা। পাশাপাশি নজরদারি ব্যবস্থাতেও পরিবর্তন করতে চলেছে প্রেসিডেন্সি সংশোধনাগার কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, প্রেসিডেন্সি সংশোধনাগারের বন্দিদের উদ্দেশ্যে কয়েকদিন আগে আচমকাই গাঁজা সমেত একটি ব্যাগ এসে পড়ে ৷ সেই ঘটনায় নড়েচড়ে বসে প্রেসিডেন্সি সংশোধনাগার কর্তৃপক্ষ।
প্রেসিডেন্সি সংশোধনাগারে প্রায় ২১০০ বন্দি আছে। তাদের বেশিরভাগই মূলত মাদক কাণ্ডে গ্রেফতার। প্রেসিডেন্সি সংশোধনাগার সূত্রের খবর, ঘটনার পর জেলের আভ্যন্তরীণ নিরাপত্তা নিয়ে বৈঠক করা হয়। সেখানেই ঠিক হয়, কারারক্ষীদের আরও সজাগ হতে হবে। পাশাপাশি বন্দিরা একই সেলে দীর্ঘদিন ধরে থাকার ফলে সেখানে তাদের ফন্দি আটতে সুবিধা হচ্ছে । ফলে তাদের বেশিদিন এক সেলে না রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি সেলগুলি দিনে প্রায় দু'বেলা চেকিং করার ব্যবস্থা নেওয়া হচ্ছে। এছাড়া জেলে বন্দি থাকা বেশ কয়েকজন বন্দিদের উপর বিশেষভাবে নজর রাখছে কারারক্ষীরা।

ইতিমধ্যেই সেই বন্দিদের আলাদা করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি জেলের আভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থাও পরিবর্তন করার চেষ্টা করা হচ্ছে বলে জানান প্রেসিডেন্সি সংশোধনাগারের সুপার দেবাশিস চক্রবর্তী।

ABOUT THE AUTHOR

...view details