পশ্চিমবঙ্গ

west bengal

KMC Tax: প্রতি বছর নাগরিকদের বাড়বে 5 শতাংশ করে কর, নিয়ম লাগু কেএমসি'র

By

Published : Jun 13, 2023, 12:24 PM IST

নতুন কর ব্যবস্থায় নথিভুক্ত না-হলে প্রতি বছর মোট করের 5 শতাংশ হারে কর বাড়বে। কলকাতা কর্পোরেশন এই আইন রাজ্যপালের কাছে পাঠালে তিনি তাতে অনুমোদন দেন ৷

KMC Tax
কেএমসি

কলকাতা, 13 জুন: ইউনিট এরিয়া অ্যাসেসমেন্টের আওতাভুক্ত না-হলে প্রতি বছর নাগরিকদের বাড়বে 5 শতাংশ করে কর ৷ রাজ্যপালের এই অনুমোদন মিলল বিলে ৷ কলকাতায় নয়া কর ব্যবস্থা ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট (ইউএএ) চালু হয়ে বেশ কয়েক বছর অতিক্রান্ত হতে চলল। তবু এখনও সিংহভাগ করদাতা নয়া কর ব্যবস্থায় নিজের নাম নথিভুক্ত করেননি। বারে বারে করদাতাদের আবেদন করা হয়েছে নয়া পদ্ধতিতে নাম লেখানোর। তবে উদাসীন মনোভাব তাঁদের। আর ওই সমস্ত নাগরিকদের জন্য এবার দুঃসংবাদ।

নতুন কর ব্যবস্থায় নথিভুক্ত না-হলে প্রতি বছর মোট করের 5 শতাংশ হারে কর বাড়বে। এই মর্মেই কলকাতা কর্পোরেশন একটি আইন করতে চেয়ে রাজ্যপাল সিভি আনন্দ বোসের কাছে পাঠালে শেষমেশ অনুমোদন তিনি তা দিয়েছে। আর সেই আইন অনুমোদিত হওয়ার পর বিষয়টি চলতি মাসের শুরুতেই কলকাতা কর্পোরেশন লাগু করে দিয়েছে। কলকাতা কর্পোরেশন সূত্রে খবর, বিলটির নাম হল 'দ্য কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন অ্যামেন্ডমেন্ট বিল' 2022।

উল্লেখ্য, কলকাতায় বর্তমান করদাতার সংখ্যা প্রায় 9 লক্ষ। এর সিংহভাগ করদাতা নয়া কর পদ্ধতির বাইরে থাকায় কর আদায় সঠিক হচ্ছে না। ফলে নিজে থেকে নয়া কর ব্যবস্থায় নাম নথিভুক্ত না-করলে এইবার প্রতিবছর 5 শতাংশ করে কর বাড়বে। পরে নয়া কর পদ্ধতিতে এলে এর আগে যে অতিরিক্ত টাকা গুনতে হয়েছে সেটা ফেরত মিলবে। এখন ত্রৈমাসিক কর জমা দিলে অনলাইন মারফত 5 শতাংশ রিবেট মেলে। এক আধিকারিক জানান, রাজ্যপাল অনুমতি দিয়েছেন সম্প্রতি। তারপর যা যা করণীয় সেই সব করে চলতি মাসেই লাভ হয়।

আরও পড়ুন:এক যন্ত্রে মাপা যাবে সব জ্বালানির দূষণ, অত্যাধুনিক যন্ত্র দিচ্ছে পৌরনিগম

উল্লেখ্য, এই বিল গত বছর নভেম্বর মাসে বিধানসভায় পাশ করানো হয়। রাজ্যপালের সইয়ের অপেক্ষায় দীর্ঘ সময় আটকে ছিল রাজ্যভবনেই। সম্পত্তিকর আয় বেড়েছে গতবছর মে থেকে চলতিবছর মে মাসে শুধুই 80 কোটি টাকার বেশি। নয়া কর ব্যবস্থা চালু হলে আরও খানিকটা কাজ চলত।

ABOUT THE AUTHOR

...view details