পশ্চিমবঙ্গ

west bengal

West Bengal Weather Update: উত্তরে ভারী, দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস

By

Published : Aug 10, 2023, 7:21 AM IST

Updated : Aug 10, 2023, 9:09 AM IST

রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস ৷ এর মধ্যে উত্তরবঙ্গে ভারী বৃষ্টি ও দক্ষিণ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস ৷

Etv Bharat
বৃষ্টি

আবহাওয়া কেমন থাকবে জানালেন আলিপুর আবহাওয়া অফিসের আবহবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায়

কলকাতা, 10 অগস্ট: মেঘলা আকাশ কিন্তু বৃষ্টির দেখা নেই । বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিকর গরম অনুভূত হচ্ছে। এই বিষয়ে আলিপুর আবহাওয়া অফিসের আবহবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আগামী চার থেকে পাঁচ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রধানত মেঘলা আকাশ থাকবে। বৃষ্টিপাত হালকা থেকে মাঝারি হবে । তাপমাত্রার উল্লেখযোগ্য কোনও পরিবর্তন থাকবে না। তাপমাত্রা 32 ও 33 ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে ৷ দক্ষিণবঙ্গের দু-এক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। কলকাতা এবং তার আশপাশের অঞ্চলে আকাশ প্রধানত মেঘলা থাকবে । আগামী চার থেকে পাঁচদিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে ।

মৌসুমী অক্ষরেখার অবস্থান এবং ঘূর্ণাবর্ত সৃষ্টির কারণে দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে বৃষ্টিপাত বেশি হবে । সৌরিশ বন্দ্যোপাধ্যায় আরও জানিয়েছেন, উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা বেশি থাকবে। আগামী 24 ঘণ্টায় উত্তরবঙ্গের কয়েকটি জেলার দু-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে । আজ ও আগামিকাল নাগাদ সামান্য বৃষ্টি কমবে। উপরের পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে শনি ও রবিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত রয়েছে বিহারের দিকে । এর ফলে উত্তরবঙ্গে কিছুটা প্রভাব পড়বে কিন্তু দক্ষিণবঙ্গে সেভাবে কোনও প্রভাব পড়বে না । জুন মাসের প্রথম দিন থেকে এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি চলছে 29 শতাংশ । কলকাতায় ঘাটতির পরিমাণ 40 শতাংশ । উত্তরবঙ্গে কোনও ঘাটতি নেই । বর্ষার পরিমাণ স্বাভাবিক ।
বুধবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 32.2 ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে সামান্য কম । সর্বনিম্ন তাপমাত্রা 26.2 ডিগ্রি । স্বাভাবিকের তুলনায় সামান্য কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ 93 শতাংশ । আজ বৃহস্পতিবার দিনের আকাশ মেঘলা থাকবে। কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা 32 এবং 27 ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকতে পারে ।

আরও পড়ুন : শেয়ারবাজারে বিনিয়োগ লাভজনক কোন রাশির, জানুন রাশিফলে

Last Updated :Aug 10, 2023, 9:09 AM IST

ABOUT THE AUTHOR

...view details