পশ্চিমবঙ্গ

west bengal

Teesta Setalvad : সমাজকর্মী তিস্তা শীতলওয়াড়ের গ্রেফতারির প্রতিবাদে রাজপথে বামেরা

By

Published : Jun 27, 2022, 10:27 AM IST

মুম্বই থেকে সমাজকর্মী তিস্তা শীতলওয়াড়কে (Teesta Setalvad) গ্রেফতার করে গুজরাত পুলিশের (Gujarat Police) সন্ত্রাসবিরোধী স্কোয়াড (Anti-Terrorism Squad) বা এটিএস (ATS) ৷ সেই গ্রেফতারের প্রতিবাদে কলকাতার রাজপথে মিছিল করল জেলা বাম ফ্রন্ট ৷ পা মেলালেন বিমান বসু, মহম্মদ সেলিম-সহ বামফ্রন্টের একাধিক শীর্ষ নেতা (CPIM protest in Kolkata)।

CPIM rally
তিস্তা শীতলওয়াড়কে গ্রেফতারের প্রতিবাদে বামেদের মিছিল

কলকাতা, 26 জুন : প্রতিহিংসায় কাল বিলম্ব নয় । আর তাই জাকিয়া জাফরির (Zakia Jafri) মামলায় সুপ্রিম কোর্ট নরেন্দ্র মোদিকে স্বস্তি দেওয়া ও মামলার অন্যতম আবেদনকারী সমাজকর্মী তিস্তা শীতলওয়াড়কে (Teesta Setalvad) গ্রেফতার করা হয়েছে । তারই প্রতিবাদে রাস্তায় বামেরা (CPIM protest in Kolkata)। ভারী বৃষ্টি, জল উপেক্ষা করে রবিবার কলকাতার পার্ক সার্কাস থেকে এন্টালি পর্যন্ত বিক্ষোভ মিছিল করে কলকাতা জেলা বামফ্রন্ট । সেই মিছিলে পা মেলান বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম-সহ বামফ্রন্টের শীর্ষ নেতৃত্ব ।

শনিবারই গুজরাত পুলিশের সন্ত্রাসবিরোধী স্কোয়াড (Anti-Terrorism Squad) বা এটিএস (ATS) সমাজকর্মী তিস্তা শীতলওয়াড়কে মুম্বই থেকে গ্রেফতার করে। এ প্রসঙ্গে বামেদের অভিযোগ, গত দু'দশক ধরে মোদির চোখে চোখ রেখে সংখ্যালঘু হত্যালীলার শিকার হওয়া পরিবারগুলির পাশে দাঁড়িয়ে লড়াই চালিয়ে যাওয়া তিস্তা শীতলওয়াড়ই কেবল নয়, গুজরাত পুলিশ সেরাজ্যের প্রাক্তন ডিজিপি আর বি শ্রীকুমারকেও গ্রেফতার করেছে ।

তিস্তা শীতলওয়াড়কে গ্রেফতারের প্রতিবাদে বামেদের মিছিল

আরও পড়ুন :Teesta Setalvad: মোদিকে ক্লিনচিটের পরদিনই গ্রেফতার সমাজকর্মী তিস্তা শীতলওয়াড়

2002 গুজরাতের ঘটনার সময় এক বৈঠকে মোদি বলেছিলেন গোধরার ঘটনার পর 'হিন্দুদের রাগ প্রকাশের সুযোগ' দেওয়া উচিত । অভিযোগ, মোদীর সেই নির্দেশ মতোই গুজরাত পুলিশ প্রথম কয়েকদিন চুপ ছিল । গণহত্যার তদন্তে নানাবতী কমিশনের সামনে মোদির সেই ভূমিকার কথা সামনে এনেছিলেন এই শ্রীকুমারই । ফলস্বরূপ তাঁর পদোন্নতি আটকে রাখা হয়েছিল ।

এদিনের মিছিল শেষে এন্টালিতে সিপিএমের রাজ্যসভার সম্পাদক অভিযোগ করেন, মোদি সরকারের বিরুদ্ধে যারাই মুখ খুলছে তাঁদের মিথ্যা মামলায় ফাঁসানো হচ্ছে । দেশদ্রোহী মামলায় দীর্ঘদিন জেলে বন্দি করে রাখা হচ্ছে । কিন্তু বামপন্থীরা এর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে । মোদি সরকারকে জবাব দিতেই হবে । গরদান কেটে নিলেও শিরদাঁড়া সোজা রেখে বামপন্থীরা মোদি সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে ।

ABOUT THE AUTHOR

...view details