পশ্চিমবঙ্গ

west bengal

Recruitment Scam: প্রেসিডেন্সি সংশোধনাগারে গিয়ে কুন্তল ঘোষকে জেরা সিবিআইয়ের

By

Published : May 24, 2023, 7:19 PM IST

শনিবার অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদের পর বুধবার কুন্তল ঘোষকে জেরা করতে প্রেসিডেন্সি সংশোধনাগারে এলেন সিবিআই ৷ অভিষেকের সঙ্গে কুন্তলের বয়ান মিলিয়ে দেখা হতে পারে বলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর ৷

Presidency Correctional home
কুন্তল ঘোষ

কলকাতা, 24 মে: কুন্তল ঘোষকে জেরা করতে প্রেসিডেন্সি সংশোধনাগারে পৌঁছলেন সিবিআইয়ের আধিকারিকরা । মূলত তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম নিয়ে কুন্তল ঘোষ একটি চিঠি লেখেন ৷ সেই চিঠিতে বলা হয় যে, তাঁকে দিয়ে ডায়মন্ড হারবারের সাংসদের নাম বলিয়ে নেওয়ার জন্য চাপ দিচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ।

সম্প্রতি নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হয়েছেন কুন্তল ঘোষ ৷ প্রেসিডেন্সি সংশোধনাগারে রয়েছেন তিনি ৷ সেখান থেকেই একটি চিঠি লেখেন কুন্তল । চিঠিতে তিনি দাবি করেছিলেন, কেন্দ্রীয় এজেন্সি তাঁকে কার্যত চাপ দিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম বলিয়ে নেওয়ার চেষ্টা করছেন । সংশ্লিষ্ট চিঠির প্রতিলিপি গিয়ে পৌঁছয় স্থানীয় হেস্টিংস থানা এবং আদালতে । সেই ঘটনার তদন্তে নেমে সিবিআইয়ের গোয়েন্দারা গত শনিবার প্রায় সাড়ে 9 ঘণ্টা অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করেন । অভিষেকের দেওয়া বয়ান লিপিবদ্ধ করেন সিবিআই । এরপরেই আদালত থেকে কুন্তল ঘোষকে সংশোধনাগারে গিয়ে জেরা করার অনুমতি চায় সিবিআই । আর সেই অনুমতি পাওয়ার পরেই আজ প্রেসিডেন্সি সংশোধনাগারে গিয়ে এই বিষয়ে কুন্তল ঘোষকে জেরা করা শুরু করলেন সিবিআইয়ের তদন্তকারী আধিকারিকরা ।

মূলত, এদিন কুন্তল ঘোষের কাছ থেকে তদন্তকারীরা জানতে চাইছেন যে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম বলানোর জন্য সঠিক কারা তাঁকে চাপ দিয়েছিল? এছাড়াও অভিষেকের নাম তিনি চিঠিতে উল্লেখ করেছিলেন, সেটা নিজের ইচ্ছায় নাকি তাঁকে কেউ সেই চিঠি লিখতে বাধ্য করেছিল? কোন ব্যক্তি বা বিশেষ কোনও রাজনৈতিক প্রভাবশালী কী কুন্তল ঘোষের সঙ্গে যোগাযোগ রাখেন ? নাকি তিনি সরাসরি রাজনীতির শিকার হচ্ছেন ?

এ দিন দুপুর তিনটে নাগাদ সিবিআইয়ের পাঁচ সদস্যের একটি বিশেষ দল সরাসরি চলে আসে প্রেসিডেন্সি সংশোধনাগারে। সূত্রের খবর বুধবার কুন্তল ঘোষের দেওয়া বয়ান তাঁরা নথিভুক্ত করবেন । এছাড়াও গত শনিবার অভিষেক বন্দ্যোপাধ্যায়কে বিভিন্ন বিষয় তদন্তকারীরা প্রশ্ন করেছিলেন ৷ সেই প্রশ্নের দেওয়া উত্তরের সঙ্গে কুন্তল ঘোষের বয়ান মিলিয়ে দেখা হবে । ফলে কুন্তলের দেওয়া বয়ান ভবিষ্যতে এই তদন্তে একটি বড় ভূমিকা পালন করবে বলে মনে করছেন সিবিআইয়ের গোয়েন্দারা ।

প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতি মামলার তদন্তে নেমে কেন্দ্রীয় তদন্তকারী আধিকারিকরা কুন্তল ঘোষকে একাধিকবার জিজ্ঞাসাবাদের জন্য নিজাম প্যালেসে ডাকেন । তবে এর মধ্যেই তাঁর বাসভবনে গিয়ে তাঁকে দীর্ঘক্ষণ জিজ্ঞাসাবাদের পর অবশেষে গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

আরও পড়ুন:'আমি তো কুন্তলের নাম নিইনি...', সিবিআই জিজ্ঞাসাবাদ শেষে চিঠি মামলায় সাফাই অভিষেকের

ABOUT THE AUTHOR

...view details