পশ্চিমবঙ্গ

west bengal

Belur Math: বিভ্রান্তিকর প্রচার রুখতে ডিজিটাল পাবলিকেশনে বেলুড় মঠ, অনলাইনে মিলবে সমস্ত তথ্য

By

Published : May 5, 2023, 6:39 PM IST

এবার আর বিভ্রান্তির জায়গা থাকবে না ৷ ঠাকুর রামকৃষ্ণদেব, সারদা মা ও বিবেকানন্দের জীবনী সংক্রান্ত বই ও বাণী এবার পড়তে পারবেন অনলাইনেই ৷ সঙ্গে পাবেন বেলুড় মঠ ও রামকৃষ্ণ মিশনের সব তথ্য ৷

Etv Bharat
রামকৃষ্ণ মিশন

হাওড়া, 5 মে:যুগের সঙ্গে তাল মিলিয়ে রামকৃষ্ণদেব, মা সারদা ও স্বামী বিবেকানন্দের বিষয়ে সমাজে বিভ্রান্তিকর প্রচার থামাতে এবার ডিজিটাল পাবলিকেশনে আসছে রামকৃষ্ণ মিশন ও বেলুড় মঠ । শুক্রবার দুপুরে বুদ্ধপূর্ণিমার শুভদিনে বেলুড় মঠ থেকে রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ মহারাজ সাংবাদিক সম্মেলনে এই ডিজিটাল প্ল্যাটফর্মের আনুষ্ঠানিক উদ্বোধন করেন । সমাজে রামকৃষ্ণদেব, মা সারদা ও স্বামী বিবেকানন্দের পাশাপাশি মঠ ও মিশনকে নিয়ে যে বিভ্রান্তিমূলক গল্প প্রচারিত হচ্ছে সেই বিষয়ে অবগত রয়েছে বেলুড় মঠ । তাই সমাজে এই বিভ্রান্তি দূর করতে ও রামকৃষ্ণদেব, সারদা মা ও স্বামী বিবেকানন্দের জীবনী ও তাঁদের বাণী সমাজে প্রচার করতে এই প্রয়াস বলেই জানিয়েছে বেলুড় মঠ রামকৃষ্ণ মিশন ।

মিশনের পক্ষ থেকে জানান হয়েছেhttps://publications.rkmm.org এই লিঙ্ক থেকে সহজেই এই মহাপুরুষদের সম্বন্ধিত বই ও রামকৃষ্ণ মিশন-সহ বেলুড় মঠ থেকে প্রকাশিত সকল গ্রন্থ পাঠক সমাজ ও বেলুড় মঠ অনুরাগীরা পড়তে ও কিনতে পারবেন । শুক্রবার দুপুরে রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ মহারাজ সাংবাদিক সম্মেলনে এই ডিজিটাল প্ল্যাটফর্মের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ।

বেলুড় মঠ সূত্রে জানানো হয়েছে, বিভিন্ন সোশ্যাল মিডিয়া বা ভার্চুয়াল মাধ্যমে স্বামী বিবেকানন্দ, শ্রীরামকৃষ্ণ, সারদা দেবী ও সর্বোপরি রামকৃষ্ণ মিশন নিয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভুল তথ্য পরিবেশন করা হচ্ছে । মিথ্যে তথ্য দিয়ে সেই ঘটনাকে সত্য বলে চালানোর চেষ্টা চলছে বলেও একাধিক অভিযোগ তাঁদের গোচরে এসেছে । এবার এই প্রবণতা রুখতে সতর্ক ও সক্রিয় হল বেলুড় মঠ ।

আরও পড়ুন : সম্প্রীতি ও নারীর ক্ষমতায়নের লক্ষ্যেই বেলুড় মঠে কুমারীপুজো শুরু করেন স্বামীজি

নতুন এই ডিজিটাল প্ল্যাটফর্ম তথা ওয়েবসাইটের মাধ্যমে এখন থেকে সকলেই বেলুড় মঠ বা রামকৃষ্ণ মিশন সম্পর্কে যে কোনও তথ্য যাচাই করে নিতে পারবেন । শ্রীরামকৃষ্ণ, স্বামী বিবেকানন্দ ও সারদা দেবী সম্পর্কেও সঠিক তথ্যের উল্লেখ থাকছে এই ওয়েবসাইটে । তাঁদের সম্পর্কে লিখিত সমস্ত বই, তথ্য, বেলুড় মঠের ইতিহাস এবং সারা বিশ্বে রামকৃষ্ণ মিশন ও মঠের যত শাখা কেন্দ্র রয়েছে সেগুলির কার্যকলাপের বিষয়েও উল্লেখ থাকছে এই ডিজিটাল প্ল্যাটফর্মে ।

এছাড়াও স্বামীজী ও অন্যদের লেখা সকল বই ও রচনা এই প্ল্যাটফর্মে রাখা হয়েছে । পাশাপাশি স্বামী বিবেকানন্দের শিকাগো ধর্মমহাসভা ও পরবর্তী সময়ে দেশে ফিরে তিনি যে সমস্ত স্থান পরিদর্শনে গিয়েছিলেন বা থেকেছিলেন সেই সমস্ত স্থানের জিও ম্যাপিং-সহ স্বামীজীর অবস্থানকালের সমস্ত ঘটনা গুগল আর্থের মাধ্যমে চিহ্নিত করে সাধারণ মানুষের দেখার ব্যবস্থা করা হয়েছে ।

ওই ওয়েবসাইটের মাধ্যমেই দেখা যাবে সেই ছবি । এই বিভাগের নামকরণ করা হয়েছে 'ফুট ট্রেস উইথ স্বামীজী' ।ওয়েবসাইটের মাধ্যমেই যে কেউ চাইলেই খুব সহজেই স্বামীজীর পরিভ্রমণের পথ ও জায়গাগুলি সম্পর্কে জানতে পারবেন । যদিও দীর্ঘ 2 বছর সময় লাগবে এই পরিকল্পনা বাস্তবায়িত হতে ৷ বেলুড় মঠের এই নতুন ডিজিটাল প্ল্যাটফর্ম বা ওয়েবসাইট http://publication.rkmm.org তে ক্লিক করলেই রামকৃষ্ণ মিশন ও মঠ সম্বন্ধিত অনুসন্ধানকারীর সমস্ত তথ্য এবার থেকে হাতের মুঠোতে চলে আসবে । পাশাপাশি যে সকল অপপ্রচার চলছে সেগুলো অনেকাংশে বন্ধ হবে বলেই আশা করছেন বেলুড় মঠ কর্তৃপক্ষ ।

আরও পড়ুন :12 জানুয়ারি নয়, এই মঠে তিথি মেনে পালিত হয় স্বামীজীর জন্মদিন

ABOUT THE AUTHOR

...view details