পশ্চিমবঙ্গ

west bengal

Water Logging Problem: অবিরাম বৃষ্টির জেরে জলবন্দি সুন্দরবনবাসী

By

Published : Sep 14, 2022, 9:33 PM IST

বজ্র বিদ্যুৎ-সহ মুষলধারায় বৃষ্টিতে (heavy rain) জলমগ্ন হয়ে পড়ল দক্ষিণ 24 পরগনার বিস্তর্ণ অংশ (Water Logged in South 24 Parganas) । রাস্তাঘাটে জল জমে যাওয়ায় দেখা দিয়েছে সাধারণ মানুষের ভোগান্তি । স্কুল কলেজগুলিতে উপস্থিতি হার যথেষ্টই কম ।

Water Logged in several places of South 24 Parganas due to heavy rain
Water Logged in several places of South 24 Parganas due to heavy rain

দক্ষিণ 24 পরগনা, 14 সেপ্টেম্বর: সুন্দরবনের বিভিন্ন এলাকায় শুরু হয়েছে ব্যাপক বৃষ্টিপাত । আর তার জেরে জল জমতে শুরু করেছে জমি থেকে খেলার মাঠ সর্বত্র । বৃষ্টিতে আপাতত চাষের কাজে স্বস্তির ছায়া দক্ষিণ 24 পরগনায় (Water Logging Problem)।

অন্যদিকে রাস্তাঘাটে জল জমে যাওয়ায় দেখা দিয়েছে সাধারণ মানুষের ভোগান্তি । স্কুল কলেজগুলিতে উপস্থিতি হার যথেষ্টই কম । বজ্র বিদ্যুৎ-সহ মুষলধারায় বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়ল দক্ষিণ 24 পরগনার বিস্তর্ণ অংশ (Water Logged in several places of South 24 Parganas) । বৃষ্টির সঙ্গে দমকা বাতাস বইছে । জলমগ্ন হয়ে পড়েছে জেলার শহরতলিগুলিও । জমা জলে নাকাল হতে হচ্ছে সাধারণ মানুষদের ।

গ্রামীণ এলাকায় ডুবেছে পুকুর ও চাষের জমি । আমন ধান, মরশুমি সবজি ও মাছ চাষে ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে । টানা বৃষ্টিতে মাটির বাড়িগুলি নড়বড়ে হয়ে পড়েছে । ভেঙে পড়তে পারে বাড়িগুলি । প্রয়োজনে ফ্ল্যাড সেন্টার বা কাছাকাছির স্কুলে তুলে নিয়ে যাওয়া হবে । বৃষ্টির পাশাপাশি আজও কোটালের জেরে সুন্দরবনে জলোচ্ছ্বাসের আশঙ্কা করা হচ্ছে ।

অবিরাম বৃষ্টির জেরে জলবন্দি সুন্দরবনবাসী

আরও পড়ুন: মাত্র দু'ঘন্টার টানা বৃষ্টিতে জলমগ্ন শিলিগুড়ি, দেখুন জল-যন্ত্রণার ভিডিয়ো

মাটির বাঁধগুলি দুর্বল থাকায় যে কোন মুহূর্তে ফাটল দেখা দিতে পারে । সমুদ্রে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি আছে । পর্যটনকেন্দ্র বকখালি ও গঙ্গাসাগরে সমুদ্রে নামতে দেওয়া হবে না । বেলা বাড়লে জেলা প্রশাসন গুরুত্বপূর্ণ বৈঠকে বসতে চলেছে । প্রতিটি ব্লকের ক্ষয়ক্ষতির তালিকা তৈরির নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন । ব্লকগুলিতে কন্ট্রোলরুম খোলা আছে । দুর্গতদের ত্রিপল ও শুকনো খাবার বিলি করা হবে ।

ABOUT THE AUTHOR

...view details