পশ্চিমবঙ্গ

west bengal

Tiger fear in Gosaba : ছাগলের টোপেই কাত দক্ষিণরায়, খাঁচায় বন্দি মথুরাখণ্ডের ত্রাস

By

Published : Jan 12, 2022, 10:58 AM IST

Updated : Jan 12, 2022, 2:01 PM IST

অবশেষে স্বস্তি ছাগলের লোভেই কাত হলেন দক্ষিণরায় ৷ গোসাবার মথুরাখণ্ড এলাকায় ঢুকে পড়া বাঘটিকে খাঁচা পেতে বন্দি করেন বনকর্মীরা (Forest officials trapped the tiger into the cage )৷

Tiger fear in Gosaba
ছাগলের টোপেই কাত দক্ষিণরায়

গোসাবা, 12 জানুয়ারি : ছাগলের টোপেই কাত দক্ষিণরায় (Forest officials trapped the tiger into the cage )। অবশেষ খাঁচাবন্দি গোসাবার মথুরাখণ্ড এলাকার রয়্যাল বেঙ্গল । মঙ্গলবার রাতে বন দফতরের পাতা খাঁচায় ধরে দেয় সে । বুধবার বাঘটিকে সজনেখালিতে নিয়ে যাওয়া হচ্ছে । শারীরিক পরীক্ষার পর তাকে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বলে । দক্ষিণরায় খাঁচাবন্দি হওয়ায় হাঁফ ছেড়ে বেঁচেছেন ব্যাঘ্র প্রকল্পের কর্মী এবং এলাকাবাসীরা । সোমবার রাতে ম্যানগ্রোভ জঙ্গল ছেড়ে বিদ্যাধরী নদীতে সাঁতার কেটে গোসাবার বালি মথুরাখণ্ড গ্রাম পঞ্চায়েতের লোকালয়ে ঢুকে পড়েছিল পূর্ণবয়স্ক বাঘটি ।

এলাকার বাসিন্দা হাবুল দাসের বাড়ির গোয়াল ঘরে ঢুকে তিনটি ছাগল এবং একটি গরুকেও খতম করে বাঘটি । এর পর এলাকাবাসীর চিৎকার-চেঁচামেচিতে লোকালয় সংলগ্ন জঙ্গলে আশ্রয় নেয় সে । সেই আতঙ্কে ঘুম উড়েছিল এলাকাবাসীর । খবর পেয়ে ঘটনাস্থলের আসে পুলিশ, বনদফতরের কর্মীরা । শুরু হয় মাইকিং, নেট জাল দিয়ে ঘিরে ফেলা হয় সমস্ত জঙ্গল ৷ সন্ধে হতেই গোটা গ্রাম হ্যালোজেনের আলোয় মুড়ে ফেলা হয় ।

ছাগলের টোপেই কাত দক্ষিণরায়

আরও পড়ুন : বাঘের কাছে দাঁড়িয়ে পর্যটকের লঞ্চ, সাসপেন্ড টুরিস্ট গাইড

দু'প্রান্তে পাতা হয়েছিল দুটি খাঁচা । দেওয়া হয় ছাগলের টোপও । আর সেই টোপেই বাঘ ধরা পড়ে । রাতের দিকে ছাগলের লোভে খাঁচায় ঢোকে বাঘটি । সে আপাতত সুস্থই আছে বলে খবর । তবুও সজনেখালিতে নিয়ে গিয়ে একপ্রস্থ চিকিৎসা করা হবে তার । বন দফতরের আশা, সবকিছু ঠিকঠাক থাকলে আজই তাকে জঙ্গলে ছেড়ে দেওয়া হতে পারে । প্রসঙ্গত গত কয়েকদিনের ব্যাবধানে পরপর বেশ কয়েকটি বাঘ বন্দি হল সুন্দরবনে ৷ কুলতলি, চরঘেরি, কুমিরমারির লোকালয়ে বারংবার বাঘ ঢুকে পড়ার ঘটনায় প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে । কেন এত ঘন ঘন জঙ্গল থেকে বেরিয়ে লোকালয়ে ঢুকে পড়ছে বাঘগুলি? তাহলে কি বসবাসের পরিবেশ হারাচ্ছে তারা, নাকি দেখা দিয়েছে খাদ্যের অভাব? নাকি আরও বেড়ে গিয়েছে চোরা শিকারীদের উৎপাত?

Last Updated :Jan 12, 2022, 2:01 PM IST

ABOUT THE AUTHOR

...view details