পশ্চিমবঙ্গ

west bengal

Rashmika Mandanna: রশ্মিকার 'ডিপফেক ভিডিয়ো' কাণ্ডে এফআইআর দায়ের দিল্লি পুলিশের

By ETV Bharat Bangla Team

Published : Nov 11, 2023, 9:15 AM IST

Updated : Nov 11, 2023, 10:39 AM IST

গোটা দেশ তোলপাড় রশ্মিকা মান্দানার 'ডিপফেক' ভিডিয়ো কাণ্ডে। কড়া পদক্ষেপ নিল প্রশাসন। এবার অভিনেত্রীর পাশে দাঁড়াল দিল্লি পুলিশ। শুক্রবার দিল্লি পুলিশের স্পেশাল সেল এফআইআর দায়ের করে মামলার তদন্ত শুরু করেছে ।

সৌঃ টুইট (এক্স)
Rashmika Mandanna

নয়াদিল্লি, 11 নভেম্বর: রশ্মিকা মান্দানার মুখের ছবি নিয়ে তাতে প্রযুক্তিগত কারচুপি করে অপর একজনের শরীরে বসিয়ে সোশাল মিডিয়ায় ভাইরাল করে দেওয়া হয়। তারপর থেকে এই 'ডিপফেক' ভিডিয়ো কাণ্ডকে নিয়ে শোরগোল পড়ে যায় গোটা দেশে। এবার সেই ঘটনায় অভিনেত্রীর রশ্মিকার পাশে দাঁড়াল পুলিশ ৷ একাধিক ধারায় মামলা রুজু করেছে দিল্লি পুলিশ। শুরু হয়েছে ঘটনার তদন্ত ৷ দিল্লি পুলিশের তরফে বলা হয়েছে, রশ্মিকা মান্দানার ডিপফেক এআই-জেনারেটেড ভিডিয়োর প্রসঙ্গে, ভারতীয় দণ্ডবিধির 1860-এর 465 ও 469 ধারার অধীনে ও আইটি অ্যাক্ট, 2000-এর 66সি ও 66ই ধারায় মামলা দায়ের করা হয়েছে ৷ এর পাশপাশি দিল্লি পুলিশের স্পেশাল সেলও তদন্ত শুরু করেছে ৷

এর আগে দিল্লির মহিলা কমিশন এই ব্যাপারে দ্রুত পদক্ষেপের আর্জি জানায় ৷ সোশাল মিডিয়ায় রশ্মিকা মান্দানার 'ডিপফেক ভিডিয়ো' ভাইরাল হওয়ার পর দিল্লি মহিলা কমিশনের এক বিবৃতিতে বলা হয়, অভিনেত্রী রশ্মিকা মান্দানার ভাইরাল হওয়া 'ডিপফেক ভিডিয়ো' প্রসঙ্গে দিল্লির মহিলা কমিশন একটি সুয়ো-মোটো মামলার আর্জি জানিয়েছে। অভিনেত্রী নিজেও এই প্রসঙ্গে তাঁর উদ্বেগ প্রকাশ করেছেন এবং বলেছেন কেউ বেআইনিভাবে তাঁর ছবি মর্ফ করে ভিডিয়োয় ব্যবহার করেছে।

কমিশনের তরফে ওই বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছিল, এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও গ্রেফতারি বা আটকের খবর মেলেনি। দ্রুত ব্যবস্থা নিতে হবে। তাছাড়া 17 নভেম্বরের মধ্যে এই ঘটনার এফআইআরের একটি কপি তাদের দিতে হবে বলে জানিয়েছিল মহিলা কমিশন। পাশাপাশি কী কী পদক্ষেপ নেওয়া হচ্ছে তাও সবিস্তারে জানতে চেয়েছিলেন কমিশনের আধিকারিকরা।

ঘটনায় সরকারের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে ৷ বলা হয়েছে, ডিপফেক ভিডিয়ো তৈরি করে ধরা পড়লে 3 বছরের জেল হতে পারে। শুধু এখানেই শেষ নয়। ডিপফেক ভিডিয়ো বা কনটেন্ট তৈরি করে ক্রিয়েটরকে 1 লক্ষ টাকার জরিমানাও দিতে হবে। এমনই কাণ্ডের শিকার ক্যাটরিনা কাইফও। দিন দুয়েকের ব্যবধানেই এক কাণ্ড ঘটে। 'ডিপফেক' ছবি তৈরি করে ভাইরাল করা হয়েছে সোশাল মিডিয়ায় ৷ এবার রশ্মিকার ঘটনা প্রসঙ্গে কড়া অবস্থান নিল দিল্লি পুলিশ।

আরও পড়ুন:

  1. ডিপফেক নিয়ে সোচ্চার তারকারা, রশ্মিকার পাশে দাঁড়ালেন বন্ধু বিজয়
  2. বিগ বি'র পর ডিপফেক ঘটনায় রশ্মিকার পাশে ম্রুণাল-নাগা চৈতন্য, প্রতিবাদে সোচ্চার তারকারা
  3. রশ্মিকার পর ক্যাটরিনা! টাওয়েল ফাইটে অভিনেত্রীর আপত্তিকর 'ফেক' ছবি ভাইরাল
Last Updated :Nov 11, 2023, 10:39 AM IST

ABOUT THE AUTHOR

...view details